adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিবাহিতদের মেনে নিলেও লিভ-টুগেদারকারীদের মেনে নেবে না কর্মীরা

chatrodol-3-newsnext_09_newsnextbdসোহাগ খান : জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি গঠনের প্রক্রিয়া আটকে আছে বিবাহিত অবিবাহিত ইস্যুতে। এমন তথ্য জানিয়েছেন গুলশান অফিসের একটি সূত্র। নেতৃত্ব প্রত্যাশী অনেকে অভিযোগ করেন, আমরা তো বৈধ বিয়ে করেও অপরাধী হয়ে যাচ্ছি। কিন্তু অনেকে আছেন যারা বিয়ে না করলেও সামাজিকভাবে অবৈধভাবে লিভ টুগেদার করছেন। তারা নেতৃত্বে এলে সাধারণ নেতাকর্মীরা মেনে নেবেন না।
বোদ্ধাদের অভিযোগ ছাত্রদলকে দুর্বল এবং চলমান হাসিনাবিরোধী আন্দোলনকে বিপথে নিতে কমিটি পুনর্গঠনের আগে হঠাৎ করে বিবাহিত-অবিবাহিত বিতর্ক সৃষ্টি করা হচ্ছে।
অতীতে কখনই ছাত্রদলের কমিটিতে বিবাহিত-অবিবাহিত বিষয়টি প্রধান্য পায়নি। এ জন্য অনেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকা অবস্থাতেই বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন। অনেক নেতাই বান্ধবীকেও বিয়ে করেছেন। কিন্তু এবার হঠাত করে বিবাহিত-অবিবাহিত ইস্যু কীভাবে এবং কারা সামনে আনল, তা নিয়ে বিভিন্ন প্রশ্ন উঠেছে ছাত্রদলের কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত। এ ছাড়া বৈবাহিক অবস্থা গোপন রেখে কেউ কমিটিতে গুরুত্বপূর্ণ পদ বাগিয়ে নিলে তা ছাত্রদলকে ঐক্যের পরিবর্তে বিভেদের দিকেই নিয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, এটা ছাত্রদলের কফিনে শেষ পেরেক লাগিয়ে দেবে। ছাত্রদলের গঠনতন্ত্রে বিবাহিতরা ছাত্রদল করতে পারবে না- এমন কোনো বিধিনিষেধ নেই।
সংশ্লিষ্টরা জানান, অতীত ৪০ বছরের আগে ছাত্রদলের কেউ নেতা হতে পারেননি। তাই সংগঠনটির অধিকাংশ নেতা মনে করেন, যোগ্যতার ভিত্তিতে সমন্বয়ের মাধ্যমে কমিটি গঠন করা দরকার। কমিটির ক্ষেত্রে বিবাহিত-অবিবাহিত বিতর্ক মূল্যহীন; বরং তা সংগঠনকে দুর্বল করবে। ছাত্রদল নেতাদের অনেকেই মনে করেন, কেউ যদি ২৫ বছর বয়সে বিয়ে করে দলের জন্য কাজ করেন; আর ৪০ বছর বয়সেও বিয়ে না করেন, দলের জন্য কাজ না করে নেতা হন, সেটা হবে বড় দুর্ভাগ্যজনক।
ছাত্রদলের নতুন কমিটির বিষয়ে সংগঠনের বর্তমান সভাপতি আবদুল কাদের ভূঁইয়া জুয়েল আমাদের অর্থনীতিকে বলেন, নতুন কমিটির বিষয়ে ম্যাডাম (খালেদা জিয়া) কথা বলেছেন। কমিটি গঠন নিয়ে তিনি কাজ করছেন। তিনি বলেন, এ বিষয়ে ম্যাডাম ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সহ-ছাত্রবিষয়ক সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু ও ছাত্রদলের সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিবসহ আমার সঙ্গে কথা বলেছেন। এখনও নিয়মিত বলছেন। কাজ চলছে। খুব শীঘ্রই নতুন কমিটির ঘোষণা আসবে।
বিএনপির সহ-ছাত্রবিষয়ক সম্পাদক ও ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু নতুন কমিটির বিষয়ে বলেন, ছাত্রদলের বর্তমান কমিটি মেয়াদোত্তীর্ণ হয়েছে। ম্যাডাম সংগঠনকে গতিশীল করতে নতুন কমিটি দেওয়ার ঘোষণা দিয়েছেন। তার নির্দেশে কাজ চলছে। কোনো শর্ট লিস্ট হয়েছে বলে আমার জানা নেই। তবে শিগগিরই কমিটি ঘোষণা হবে।
ছাত্রদল সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা হলেও হঠাৎ করে এ্যানী-টুকু ষড়যন্ত্রে নেতৃত্বলাভে ‘অবিবাহিত’ শর্তে বেড়াজালে দিশাহারা সংগঠনটির নেতৃত্ব প্রত্যাশীরা। এই শর্তে কঠিন দ্বন্দ্বের মুখোমুখি হয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা। নেতৃত্বে বিবাহিতরা আসবেন, নাকি অবিবাহিতরা আসবেন- এ নিয়ে পুরো ছাত্রদল এখন রীতিমতো দ্বিধাবিভক্ত। নেতৃত্বের প্রত্যাশায় ছাত্রনেতাদের কেউ কেউ নিজের স্ত্রী-পুত্র-কন্যাকেও অস্বীকার করছেন। বিবাহিতদের ছাত্রদলের মূল নেতৃত্ব দেওয়া হবে না- এমন খবরে ছাত্রদলের অনেক নেতাই বিবাহিত হয়েও তা বেমালুম অস্বীকার করছেন। যদিও ছাত্রদলের একটি সক্রিয় অংশ সামাজিক যোগাযোগের মাধ্যম ‘ফেসবুকে’ একজন অপরজনের স্ত্রী-পুত্র-কন্যাদের ছবিসহ পরিচিতি ছড়িয়ে দিচ্ছেন। আবার অনেকের শ্বশুরবাড়ির ঠিকানাসহ পূর্ণাঙ্গ বায়োডাটাও তুলে ধরা হচ্ছে। অনেকে নিজ নিজ বলয়ের বড় ভাইদের দিয়ে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে তদবিরও করাচ্ছেন। সূত্রমতে, ছাত্রদলের নতুন কমিটি গঠনের জন্য ইতোমধ্যে সংগঠনের প্রধান অভিভাবক বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কাছে ১২-১৩ জনের একটি ‘সুপার শর্ট লিস্ট’ জমা দেওয়া হয়েছিল। ওই তালিকায় প্রধান যোগ্যতা হিসেবে ‘অবিবাহিত’-কে প্রধান্য দেওয়া হয়েছিল। কিন্তু পরে হাইকমান্ডের নির্দেশে গোপন অনুসন্ধানে ওই তালিকার মধ্যে ১০ জনই বিবাহিত হিসেবে প্রমাণিত হন। এ কারণে ঔ তালিকা বাদ দিয়ে আবারও নতুন তালিকা জমা দেওয়া হয়েছে।
যার ফলে গত ১১ সেপ্টেম্বর কমিটি গঠনের কথা থাকলেও সম্ভব হয়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া