adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুনিয়া কাঁপানো ৯/১১ আজ- দেশ জুড়ে সতর্কতা!

ছবি: সংগৃহীতডেস্ক রিপোর্ট : সারা দেশে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে। থানায় থানায় পাঠানো হয়েছে বিশেষ অ্যালার্ট। আর তা নাইন-ইলেভেনকে ঘিরে। 
২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলা করে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়দা। এর ঠিক ১৩ বছর পর আল কায়দার বর্তমান প্রধান আয়মান জাওয়ারি বাংলাদেশসহ ভারতে আল কায়দা শাখা খোলার ঘোষণা দিয়েছেন। দিনটিকে সামনে রেখে আবারো হামলার পরিকল্পনা করতে পারে আল-কায়েদা এমন আশঙ্কায় বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও নেওয়া হয়েছে এই বিশেষ সতর্কতা।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, আইন শৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্কবস্থায় থাকবে। সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ ভবনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। 
এনিয়ে কথা হয় পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক একেএম শহিদুল হকের সঙ্গে। তিনি বিষয়টি নিশ্চিত করে বলেন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সার্বক্ষণিকই সতর্কবস্থায় থাকে। তদুপরি নাইন ইলেভেনকে সামনে রেখে দেশে যাতে কোন ধরনের নাশকতা বা ধ্বংসাত্মক কাজ না ঘটে সে ব্যাপারে আমরা সজাগ রয়েছি। 
পুলিশের অতিরিক্ত আইজি বলেন, দেশের কোথাও কোন ধরনের জঙ্গি তৎপরতা ঠেকাতে পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা সতর্ক রয়েছে।  
রাজধানী ঢাকায়ও থাকছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার আব্দুল জলিল মন্ডল বলেন, দিনটিকে সামনে রেখে আল কায়দা বা অন্য কোন জঙ্গি সংগঠন যাতে কোন ধরনের হামলা বা হামলার পরিকল্পনা না করতে পারে সে জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ আগ থেকেই সতর্কবস্থা নিয়েছে। সেই সতর্কবস্থা এখনও অব্যাহত রয়েছে। 
তিনি বলেন, আমরা পুরো শহরের নিরাপত্তা বাড়িয়ে দিয়েছি। থানা পুলিশের পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যরাও কাজ করছেন। 
এক্ষেত্রে কাজ করছে এলিট ফোর্স র‌্যাবও। র‌্যাব সদর দফতরের মিডিয়া উইংয়ের উপ-পরিচালক মেজর রুম্মান মাহমুদ বলেন, র‌্যাবের জঙ্গি দমন সংক্রান্ত একটি বিশেষ সেল রয়েছে। তারা সব সময়ই সজাগ থাকে। আর এ দিনটিকে ঘিরে যাতে নাশকতামূলক কিছু না ঘটে সে ব্যাপারেও র‌্যাব সজাগ রয়েছে।  শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্থাপনায়ও নেওয়া হয়েছে বিশেষ সতর্কতা। বিমান বন্দর ইমিগ্রেশন ওসি (এএসপি) আব্দুস সালাম বলেন, বিমান বন্দর ব্যবহার করে কোন দেশের জঙ্গি সদস্যরা যেন বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে জন্য ইমিগ্রেশন পুলিশ সদা ততপর রয়েছে। 
বিমান বন্দরের নিরাপত্তার দ্বায়িত্বে থাকা আর্মড পুলিশ ব্যাটালিয়নের সিনিয়র এএসপি আলমগীর হোসেন বলেন, নাইন ইলেভেনকে সামনে রেখে অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর ন্যায় আমরাও সজাগ রয়েছি।
জাওয়াহিরির সাম্প্রতিক ভিডিও বার্তার পর এই বিশেষ সতর্কতার ক্ষেত্রে অনেক বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলেই জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো।  
নাইন ইলেভেনকে সামনে রেখে আল কায়দার হামলার পরিকল্পনা করছে। তারা এই হামলার মধ্যে দিয়ে দিনটিকে স্মরণ করিয়ে দিতে চায় এমন একটি তথ্য গোয়েন্দা সংস্থাগুলোর কাছে রয়েছে বলে জানিয়েছে সূত্র। আর এ ধরনের তথ্য পাওয়ার পর রাজধানী ঢাকাসহ সারাদেশে পুলিশে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলেই সূত্রটি জানায়। 

পুলিশের সতর্কবস্থা নেওয়ার জন্য বার্তাটি মোবাইল ফোনে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রাজধানীর একটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা। এতে লেখা রয়েছে- ‘নাইন ইলেভেন, আবারো হামলার পরিকল্পনা করছে আল কায়দা। হামলার মাধ্যমে দিনটিকে স্মরণ করিয়ে দিতে চায়। সো কিপ এলার্ট।’  নাম প্রকাশ না করে ওই ওসি বলেন, আমরা এই ধরনের ম্যাসেজ পাওয়ার পরপরই থানা এলাকায় নিরাপত্তা বাড়িয়ে দিয়েছি। 
এই ধরনের বার্তা ডিএমপি’র প্রত্যেকটি থানা ও গোয়েন্দা সংস্থার সদস্যদের নিকট দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আশাকরি সংশ্লিষ্ট সবগুলো থানাই নিরাপত্তায় যথাযথ ব্যবস্থা নিয়েছে।  
একাধিক গোয়েন্দা সংস্থার সদস্যও আল কায়দা আবারো হামলা পরিকল্পনা করছে এমন তথ্য দিয়েছেন।
তারা মনে করেন, যেহেতু কয়েকদিন আগেই বাংলাদেশসহ ভারতে আল-কায়েদা শাখা খোলার ঘোষণা দিয়ে রেখেছে সেহেতু এই অঞ্চলে হামলা হতে পারে। 

২০০১ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কয়েকটি স্থাপনায় আত্মঘাতী হামলা চালায় আল-কায়েদার সন্ত্রাসীরা। নিউইয়র্কের সে সময়ের সবচেয়ে উঁচু ভবন টুইন টাওয়ার (ওয়ার্ল্ড ট্রেড সেন্টার) গুঁড়িয়ে দেওয়া হয়, হামলা চলে দেশটির প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনেও। এই একটি দিন মার্কিন নীতিতে আমূল পরিবর্তন এনেছে, সেইসঙ্গে মোড় ঘুরিয়ে দিয়েছে আন্তর্জাতিক রাজনীতিরও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া