adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আত্মকথা ১৯৭১ বনাম ১৯৭১ ভেতরে বাইরে

koolনির্মলেন্দু গুণ : এ পর্যন্ত কাব্যগদ্য মিলিয়ে আমার শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে, কিন্তু প্রকাশনা উতসব হয়েছে মাত্র একটি গ্রন্থের। সেই গ্রন্থটির নাম হচ্ছে- আত্মকথা ১৯৭১।
আমার পছন্দমতেই মুক্তিযোদ্ধা জাদুঘরের মিলনায়তনে অনুষ্ঠিত ওই প্রকাশনা উতসবে প্রধান অতিথি হয়ে এসেছিলেন মুক্তিবাহিনীর উপসেনাধ্যক্ষ একে খন্দকার।
প্রকাশনা উতসবে জনাব একে খন্দকার আমার ‘আত্মকথা ১৯৭১’ বইটির ভূয়সী প্রশংসা করেন।
তিনি বলেন, ‘কবি নির্মলেন্দু গুণের আত্মকথা ১৯৭১ বইটি মুক্তিযুদ্ধের একটি স্বচ্ছ দলিল। সেই সময়ে ঘটে-যাওয়া প্রতিটি ঘটনাকে কবি জীবন্ত বর্ণনাশৈলীর মাধ্যমে আকর্ষণীয় করে তুলেছেন। আমি মনে করি, এই বইটি বারবার প্রকাশিত হওয়া উচিত। বইটির রচনাশৈলী এবং স্বাধীনতার ইতিহাস জানার একাগ্রতা এই বইটিকে বহুবার ছাপাঘরে নিয়ে যাবে বলে আমার বিশ্বাস।
সূত্র : সাপ্তাহিক, ৩১ জুলাই ২০০৮। বর্ষ ১ সংখ্যা ১১।] 
আত্মকথা ১৯৭১ বইয়ে কবি নির্মলেন্দু গুণ ৭ মার্চের ভাষণ হুবহু তুলে ধরেছেন এবং ওখানে জয় বাংলা কথাটিই রয়েছে। কই তখন তো একে খন্দকার মহোদয় এর বিরোধিতা করেননি।
‘এই হাত ছুঁয়েছে নীরার মুখ, এই মুখে মিথ্যা কথা কি মানায়? এ হাত ছুঁয়েছে নীরার মুখ, আমি কি এ হাতে কোনো পাপ করতে পারি?’
জনাব একে খন্দকারের হাতে ধরা আমার বইটি দেখে সুনীল গঙ্গোপাধ্যায়ের এই কবিতার পঙক্তিটি খুব মনে পড়ছে। যে হাতে আপনি আমার লেখা আত্মকথা ১৯৭১ বইটি দর্শকদের উদ্দেশে তুলে ধরে রয়েছেন বা ছিলেন, সেই একই হাত দিয়ে আপনি ‘১৯৭১ ভিতরে বাইরে’ বইটি লিখেছেন?  আমি বিশ্বাস করি না। আপনি? ,
(কবি নির্মলেন্দু গুণের ফেসবুক স্ট্যাটাস থেকে)

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া