adv
২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

তারা তো মানুষ, দেবতা নন: শারমিন আহমদ

vlcsnap-2014-09-10-03h02m46s70ডেস্ক রিপোর্ট : তাজউদ্দীন আহমদের বড় মেয়ে শারমিন আহমদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাজউদ্দীন আহমদের অনেক ভুলত্র“টি ছিল। তাঁরা তো মানুষ, দেবতা নন। একই সঙ্গে তাদের অনেক অবদানও রয়েছে। পুর্ণাঙ্গ দৃষ্টিতে যদি তাদেরকে দেখা যায়, তাহলেই জাতি ও দেশ এগিয়ে যাবে। এতে লুকোচুরির কিছু নেই। ইতিহাসে বঙ্গবন্ধুর স্থান কেউ নিতে পারবে না। কারণ তিনি স্বাধীনতার প্রতীক।
 মঙ্গলবার রাতে এনটিভি’র ‘এই সময়’ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। শারমিন আহমদ বলেন, খন্দকার মোশতাক আহমদকে মন্ত্রিসভায় না নেয়ার জন্য বঙ্গবন্ধুকে তাজউদ্দীন আহমদ নিষেধ করেন। এর পরেও মোশতাক মন্ত্রিসভায় স্থান পায় এবং তাজউদ্দীনকে বরখাস্ত করেন। এ সব স্বাধীনতা বিরোধী শক্তির প্রথম লক্ষ্য ছিল তাজউদ্দীনকে বঙ্গবন্ধু থেকে আলাদা করা। তিনি (তাজউদ্দীন) বঙ্গবন্ধুর কাছ থেকে সরে যাননি, বঙ্গবন্ধুই সরে গিয়েছেন। কারণ তিনি (বঙ্গবন্ধু) কমল মনের মানুষ ছিলেন।
মুক্তিযুদ্ধের উপপ্রধান সেনাপতি এ কে খন্দকারের সদ্য প্রকাশিত ‘‘১৯৭১: ভেতরে বাইরে’’ বইটি প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেনÑ কোনো বইয়ের প্রতি ঘৃণা প্রকাশ করে তাকে বাজেয়াপ্ত না করে অন্য একটি বই লিখে এর প্রতিবাদ বা ঘৃণা প্রকাশ করতে হবে। অর্থমন্ত্রীর এ বক্তব্যকে ধন্যবাদ জানিয়ে শারমিন আহমদ বলেন, যুক্তির পিরীতে যুক্তি আসা সুমিচিন। যুক্তির বিরুদ্ধে উষ্ণতা ও উত্তেজনা কথাবার্তা বলা উচিত নয়। বঙ্গবন্ধু সেসময় ‘জয় পাকিস্তান বললে সমস্যা কোথায়। কারণ তখনো তো আমরা পাকিস্তানের অধীনেই বাস করিতে ছিলাম।
তিনি আরো বলেন, এ কে খন্দকার যে বইটি লেখেছেন তাতে যদি তথ্যের ভুল থাকে তাহলে তা সংশোধনের করা যাবে। তিনি মুক্তিযুদ্ধের স্বনামধন্য বরেণ্য ব্যক্তিত্ব। হঠাত করে তাকে দেশদ্রোহী আখ্যা দেব কেন ? এটা বিরাট অসহিষ্ণতার বর্হিপ্রকাশ।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া