adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভালো পদ চাই- রওশনকে সাড়ে ৩ লাখ টাকায় চেয়ার উপহার দিলেন ফিরোজ রশীদ

kazi_firoz_roshid_35870ডেস্ক রিপোর্ট : জাতীয় সংসদে গুরুত্বপূর্ণ একটি পদ পেতে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদকে একটি রাজকীয় চেয়ার উপহার দিয়েছিলেন জাতীয় পার্টির এমপি কাজী ফিরোজ রশীদ। নিম কাঠের তৈরি ওই চেয়ারটির মূল্য ছিল ৩ লাখ ৬০ হাজার টাকা। যা বর্তমানে শোভা পাচ্ছে গুলশানে রওশনের বাসভবনে।
কিন্তু মন্ত্রিত্ব, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং শেষ অব্দি বিরোধী দলের উপনেতা কোনটাই ভাগ্যে জুটছিলো না জাতীয় পার্টির এই এমপির। এ কারণে হতাশও হয়ে পড়েছিলেন তিনি। ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে এরশাদের আর্শীবাদও হারিয়েছিলেন তিনি। জাতীয় পার্টির ঢাকা মহানগর কমিটি থেকে সরিয়েও দেওয়া হয় তাকে। অথচ, লোভনীয় এসব পদ পেতে চেষ্টার কোনো কমতি ছিলো না ঢাকা-৬ আসন থেকে নির্বাচিত এই এমপির।
শুরুতে চেয়েছিলেন মন্ত্রী হবেন। তদবিরও করেছিলেন। সেটা বাগাতে না পেরে বিরোধীদলীয় চিফ হুইপ পদ পেতে দৌড়ঝাঁপ শুরু করেন। শেষ পর্যন্ত সফল হলেন ফিরোজ রশীদ। পূর্ণ মন্ত্রীর পদমর্যাদা সম্পন্ন জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা হচ্ছেন তিনি।
জানা গেছে, এরশাদের সিদ্ধান্ত ছাড়াই ফিরোজ রশীদ হতে যাচ্ছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা। সোমবার জাতীয় পার্টির সংসদীয় কমিটির বৈঠকে এই মনোনয়নের সিদ্ধান্ত নেওয়া হয়। কাজী ফিরোজ রশীদও বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমাকে মনোনিত করা হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে জানানোর দায়িত্ব বিরোধীদলীয় চিফ হুইপের।
জানা গেছে, ৫ জানুয়ারির নির্বাচনের পর বিরোধীদলীয় চিফ হুইপের পদটি পেতে দলের নেতারা যখন রওশনের আশীর্বাদের জন্য ব্যাপক প্রতিযোগিতায় লিপ্ত, তখন এদের সবাই টপকে তা বাগিয়ে নিলেন ফিরোজ রশিদ। এ জন্য রওশনের মন কাড়তে তিনি পুরান ঢাকা থেকে অর্ডার দিয়ে একটি নিম কাঠের চেয়ার বানিয়ে তাকে উপহার দেন।
চেয়ারটির প্রস্তুকারক পুরান ঢাকার রানা ফার্নিচারের স্বত্বাধিকারী মাসুদ রানার সঙ্গে কথা বলে জানা যায়, রওশন এরশাদকে উপহার দেওয়ার জন্য ফিরোজ রশীদ তার নিজস্ব ডিজাইনে একটি চেয়ারের অর্ডার দিয়েছিলেন। সে অনুয়ায়ী চেয়ার তৈরি করে ফিরোজ রশীকে সরবরাহ করা হয়। মাসুদ রানা আরো জানান, চেয়ারটির মূল্য ছিল ৩ লাখ ৬০ হাজার টাকা।
গত ১৯ জানুয়ারি জাতীয় স্মৃতি সৌধে বিরোধীদলীয় নেতার শ্রদ্ধা নিবেদন কর্মসূচিতে অন্যান্যের সঙ্গে উপ¯ি’ত ছিলেন ফিরোজ রশীদ। সেখানে কথার ছলে ফিরোজ রশীদের কাছে চেয়ার প্রসঙ্গটি তোলা হলে তিনি বলেছিলেন, ‘নিম কাঠের চেয়ার ম্যাডামের (রওশন) খুব পছন্দ’।
কিন্তু বিধি বাম! যে পদটির জন্য রওশনকে রাজকীয় চেয়ার দিয়েছিলেন ফিরোজ রশীদ সেই চিফ হুইপের পদটি তার কপালে জুটেনি। রওশন চিফ হুইপ করেন তাজুল ইসলাম চৌধুরীকে।
এরপর ফিরোজ রশিদ ডেপুটি স্পিকার পদের জন্য মনযোগী হন! শেষ অব্দি সেটাও জুটেনি। কারণ, ডেপুটি স্পিকারের পদটি বিরোধী দলকে দেওয়ার জন্য বারবার সরকারের কাছে দাবি জানিয়েছিলো জাতীয় পার্টি। সরকার এ ব্যাপারে বিরোধী দলকে পাত্তা দেয়নি। এরপর সংসদীয় দলের সভাপতি পদ পাওয়ার জন্য বিরোধী দল দাবি তোলে। সরকার তাতেও সাড়া দেয়নি। ফিরোজ রশীদ আশা করেছিলেন, জাতীয় পার্টি থেকে অন্তত একটি কমিটির সভাপতি করা হলেও সেটি তিনিই পেতেন!
জাপা সূত্রে জানা যায়, এরশাদের অনুপস্থিতিতেই দশম জাতীয় সংসদ নির্বাচনের পর গত ৮ জানুয়ারি অনুষ্ঠিত হয় জাতীয় পার্টির প্রথম সংসদীয় দলের বৈঠক। ওই বৈঠকে শুধুমাত্র বিরোধী দলের ভূমিকায় অবতীর্ণ হওয়ার পক্ষে ছিলেন রওশন এরশাদ। সরকারে অংশীদারিত্ব, কিংবা মন্ত্রিত্ব -এসবের বিরোধিতা করেছিলেন তিনি। কিন্তু দলের তিন গুরুত্বপূর্ণ নেতা আনিসুল ইসলাম মাহমুদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু ও কাজী ফিরোজ রশীদ রওশনের এই মতামতের বিরোধিতা করেন। ওই বৈঠকে উপস্থিত ছিলেন এমন একাধিক সংসদ সদস্য জানিয়েছেন, ফিরোজ রশীদ বৈঠকে জোর গলায় মন্ত্রিত্ব নেওয়ার পক্ষে মতামত দেন। জাতীয় পার্টি থেকে বর্তমান সরকারের মন্ত্রিত্ব গ্রহণ করার আগে এ প্রসঙ্গে ফিরোজ রশীদ জানিয়েছিলেন, ‘এটা হবে জাতীয় ঐকমত্যের সরকার। বিরোধী দলেও থাকবো -মন্ত্রিত্ব নেবো।’ জাপা নেতাদের মতে, একটি মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার স্বপ্ন ছিলো তার।
 
ভোটারবিহীন নির্বাচনে জাতীয় পার্টি অংশ গ্রহণ করার উপহার হিসেবে দলটির তিন নেতাকে মন্ত্রী করেছে সরকার। পূর্ণমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা ও মুজিবল হক চুন্নু। মন্ত্রিত্বের দৌঁড়ে বাদ পড়ে যান ফিরোজ রশীদ।
মন্ত্রী, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এর কোনটাই না পাওয়ার হতাশা কাটাতে ফিরোজ রশীদ পরবর্তীতে সংসদে বিরোধী দলের উপনেতা হওয়ার প্রতিযোগিতায় অংশ নেন। এ বিষয়ে জাপার একাধিক সংসদ সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, বিরোধীদলীয় উপনেতার দৌঁড়ে কাজী ফিরোজ রশীদই এগিয়ে ছিলেন। ফিরোজ রশীদ নিজেও ছিলেন আাশাবাদী।
 
জানা গেছে, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ গত ২৭ জুলাই জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দেন। এতে তিনি বলেন, ‘জাপার সংসদীয় দলের সভায় সর্বসম্মতিক্রমে কাজী ফিরোজ রশীদকে উপনেতা হিসেবে নির্বাচিত করা হয়েছে।’ রওশনের এ চিঠির খবর জানতে পেরে নড়েচড়ে বসেন এরশাদ। পরের দিন এক বিবৃতিতে তিনি বলেন, ‘সংসদে বিরোধীদলীয় উপনেতার পদে জাতীয় পার্টি থেকে কাউকে নির্বাচন করা হয়নি। এ ব্যাপারে কোনো সিদ্ধান্তও নেওয়া হয়নি।’
 
এর পরপরই রওশনের তরফ থেকে ফিরোজ রশীদকে উপনেতা বানানোর চেষ্টায় ভাটা পড়ে। এরশাদের হস্তক্ষেপের কারণে হতাশ ও ক্ষুব্ধ হয়ে ফিরোজ রশীদ গণমাধ্যমে এরশাদ সম্পর্কে নেতিবাচক মন্তব্য করেন। এর জের ধরেই তাকে ঢাকা মহানগর (দক্ষিণ) জাতীয় পার্টির সভাপতির পদ থেকে সরিয়ে দেন এরশাদ।
এরপরও থেমে যাননি ফিরোজ রশীদ। অবশেষে রওশন এরশাদের মন জয় করতে সক্ষম হন তিনি। সোমবার জাতীয় পার্টির সংসদীয় কমিটির বৈঠকে বিরোধীদলীয় উপনেতার জন্য তাকেই মনোনয়নের সিদ্ধান্ত নেওয়া হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া