adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইনিংস পরাজয় এড়াতে বাংলাদেশের দরকার ৪৬ রান

ছবি: সংগৃহীতস্পোর্টস ডেস্ক : প্রথম টেস্টে হয়তো পরাজয় ঠেকানো যাবে না। তবে ইনিংস হারের লজ্জা থেকে বাঁচার জন্য যার পরনাই লড়ছে বাংলাদেশ। ক্যারিবিয়ানদের বিপক্ষে ইনিংস পরাজয়ের লজ্জা এড়াতে মুশফিকবাহিনীকে আরও অন্তত ৪৬ রান সংগ্রহ করতে হবে। হাতে আছে ৫ উইকেট। ক্রিজে ৭০ রান করে অপরাজিত আছেন অধিনায়ক মুশফিকুর রহিম। অপর প্রান্তে ৭ রান নিয়ে আছেন নাসির হোসেন। এখন পঞ্চম ও শেষ দিনে বুধবার ব্যাট করতে নেমে তাসের ঘরের মতো ৫টা খুঁটি ফটাফট ভেঙে না পড়লেই হয়।
কিংস্টনে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টের চতুর্থ দিনে ৩০২ রান পিছিয়ে ফলোঅন এড়াতে দ্বিতীয় ইনিংসে মাঠে নামে মুশফিকবাহিনী। এর আগে সাত উইকেটে ৪৮৪ রান করে ইনিংস ঘোষণা করেছিল ক্যারিবীয়রা। আর ১৮২ রানেই থেমেছিল টাইগারদের প্রথম ইনিংস।
চতুর্থ দিন ব্যাটিংয়ে নেমে মান বাঁচানোর লড়াইয়ে যোদ্ধা হিসেবে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হয়েছেন প্রথম ইনিংসে ৩৫ রান করা শামসুর রহমান। দলীয় ১১ রানের মাথায় উইকেটের পিছনে ক্যাচ দিয়ে রোচের বলে সাজঘরে ফেরেন তিনি। দ্বিতীয় ইনিংসে তার রান মাত্র ৪।

আগের ইনিংসে ব্যর্থ ইমরুল কায়েস উইকেটে এসে গেইলের বলে এডওয়ার্ডসের তালুবন্দি হওয়ার আগে করেন ২৫ রান। তবে, বাঁহাতি ওপেনার তামিম ইকবালের সঙ্গে ৭০ রানের একটি জুটি গড়ে গিয়েছেন তিনি।
গত ইনিংসে ৫ উইকেট পাওয়া বেনের ঘূর্ণিতে বোল্ড হওয়ার আগে তামিম খেলেন ৫৩ রানের ইনিংস। আর আগের ইনিংসের হাফ-সেঞ্চুরিয়ান মমিনুল হক বেনের প্রথম শিকারে পরিণত হওয়ার আগে করেন ১২ রান।
তামিম-মমিনুলদের বিদায়ে যখন আরেকটি ইনিংস হারের লজ্জাই স্পষ্ট হতে শুরু করছিল তখন লড়াইয়ে নামেন মাহমুদুল্লাহ রিয়াদ ও অধিনায়ক মুশফিক। এ দু’জনে ইনিংসের সবচেয়ে লম্বা পার্টনারশিপ গড়ে তোলেন ১৩০ রান।
রোচের বলে উইকেটের পেছনে দিনেশ রামদিনকে ক্যাচ দেওয়ার আগে মাহমুদুল্লাহ খেলে যান ৬৬ রানের ইনিংস। তার বিদায়ের পর নাসির হোসেনকে নিয়ে সামনে এগোনোর পথ পোক্ত করার সাধনায় নামেন ৭০ রান করা অধিনায়ক মুশফিক।

নাসির ও মুশফিক কোনো বিপদ ছাড়াই চতুর্থ দিন শেষ করলে টাইগাররা ইনিংস হার এড়ানোর বৃত্ত ছোঁয়া থেকে থাকে ৪৬ রান দূরে।
বুধবার পঞ্চম দিনে ব্যাট করতে নেমে এই ৪৬ রান দ্রুত তুলে ক্যারিবীয়দের সামনে বরং চ্যালেঞ্জিং স্কোর ছুঁড়ে দেবে টাইগারবাহিনী-ক্রিকেটভক্তরা এখন এই আশায়ই বুক বাঁধতে চাইবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া