adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুনুন বয়াতির ছেলের বয়ান

www.bonikbartaডেস্ক রিপোর্ট : ১৯ আগস্ট ছিল আবদুর রহমান বয়াতির মৃত্যুবার্ষিকী। দেহঘড়ির মিস্ত্রির এ সন্ধানকারীর পরিবার এখন কেমন আছে, জানতে চেয়েছিল টকিজ। বৃত্তান্ত শুনুন তার মেজো ছেলে আলম বয়াতির জবানিতে-
আমার আব্বা যখন ছিল, তখন সবাই হাততালি বাজাইয়া তাকে উতসাহ দিত, তার গান শুনত। কিন্তু আজ একটা বছর হইল আব্বা চলে গেল। আমাদের আয়ের পথ ছিল আব্বা। তার মারা যাওয়ার পরে এই একটা বছর যে আমরা কী করতেছি, কী খাই, আমার নাই কোনো চাকরি, নাই কোনো ব্যবসা, ভাড়াবাড়ি থাকতে হয়। যার কাছেই যাই, সবার কাছে ঘৃণার পাত্র হইয়া দাঁড়াই। যাও একটা জব (চাকরি) করছিলাম, আজ তিন মাস ধরে বেতন দেয় না। অ্যাম্বস পাবলিশার্স অ্যান্ড ডিস্ট্রিবিউটার্স কোম্পানিতে চাকরি করতাম। অফিস মতিঝিল, ইত্তেফাক ভবন। প্রথমে অফিস অ্যাসিস্ট্যান্ট হিসেবে নিয়োগ দিল। এর পর আমারে বানাইল ডেলিভারি ম্যান। রোদে রোদে ঘুইরা প্যাম্পার্স, ডায়াপার ভ্যানগাড়ির ওপর বইসা দোকানে পৌঁছাইতাম। তিন মাস ধরে বেতন পাচ্ছি না। ঘরে মা অসুস্থ। বাড়িওয়ালা ভাড়া চায়। আমাদের যে কী অবস্থা। যদি আমার বাসায় আসতেন, তবে দেখতেন আমরা কী হালে আছি।
আব্বার মৃত্যুর পর আম্মা স্ট্রোক করছিল। আম্মা এখন হাঁটতে পারে না, বিছানায় শুয়ে থাকে। ডাক্তার বলছে, তাকে উন্নত চিকিতসা করাতে হবে। এখন একেকটা ট্যাবলেটের দাম ৭০ টাকা। তিনবেলা তিনটা ট্যাবলেটের দাম কোথায় পাব?
একটু যদি আমাকে শিল্পকলায় নেয়। আমি কি কোনো কাজ পারি না। আমি সব বাজাইতে পারি। কিবোর্ড, বাঁশি, হারমোনিয়াম বাজাইতে পারি। যদি একটা চাকরি দেয়, তাহলে আমার সংসারটারে বাঁচাইতে পারতাম। আব্বা যখন মারা গেলেন, তখন শহীদ মিনারে মরদেহ নামানোর সময় ফকির আলমগীর ও মোস্তফা গোলাম কুদ্দুছ সাহেব বলছিলেন, আব্বাকে একুশে পদক দেয়া উচিত। আসাদুজ্জামান সাহেবও সেখানে ছিলেন। কিš‘ আব্বা কোনো পদক পাননি। একটা ভাতা পাইতাম সরকারের পক্ষ থেকে, এ বছর ভাতাও বন্ধ কইরা দিছে। এখন আমরা কেমনে চলি। যদি কোনো শিল্পী ডাকে, তবে প্রোগ্রামে যাই। প্রতি প্রোগ্রামে ২ হাজার টাকা কইরা দেয়। কোনো মাসে পাই, আবার কোনো মাসে পাই না। আমার মা, আমার ছোট বোন, ছোট বোনের তিন সন্তান, প্রায় দশজনের একটা সংসার আমার। আব্বা মারা যাওয়ার পর থেকে খুব কষ্টে আছি।
যখন মানুষ এগুলো পড়ে, খুব কষ্ট পায়। কিন্তু পড়া শেষে ভুইল্যা যায়। ৫০ হাজার টাকা ধার নিয়া আব্বার মৃত্যুবার্ষিকী করছিলাম, ১৯ আগস্ট শিল্পকলা একাডেমিতে। ভাবছিলাম স্পন্সর পাব। অনুষ্ঠানের কয়েক মাস আগে মোজো বলছিল, ওরা স্পন্সর হবে। মঙ্গলবার অনুষ্ঠান হয়। আগের দিন সোমবার মোজোর অফিসে নিয়া গিয়া জানাইল তারা পারতেছে না। আমারও ভুল হইছে। আরো আগে ওদের জানাই নাই। জানাইছি মাত্র ছয়দিন আগে। আমাদের প্রোগ্রাম ছিল ১৯ তারিখে। আমরা যোগাযোগ করছিলাম ১৩ তারিখে। এখন ধারের ওই টাকার প্রতিদিন ৫০০ টাকা করে লাভ দিতে হয়। আমি বেকার মানুষ। প্রতিদিন ৫০০ টাকা সুদ কোথায় পাব?
একতা বাউলশিল্পী সমিতির সভাপতি আমি। আব্বা হইল এইটার প্রতিষ্ঠাতা। ২৪টা চ্যানেল আছে দেশে। তারা যদি একটা কইরা আমাদের প্রোগ্রাম দেয়, তাহলে এই দুর্দশা শেষ হইত। আমাদের দলে ৩০ জন শিল্পী, সবার পরিবার বাঁচত। বয়াতির পরিবারটারে বাঁচান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া