adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভাবতে কেমন লাগে? ২ শিকক্ষ অস্ত্র চালানো শিখছেন ছাত্রলীগ নেতার ক্যাম্পে

guliডেস্ক রিপোর্ট : ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) লাগোয়া সবুজ গাছগাছালিতে ঘেরা মফিজ লেক। লেকটিতে বিষধর সাপ আর শিয়ালের আখড়া। নির্জন এই লেকটিতে শিক্ষার্থীদের পদচারণা পড়ে না বললেই চলে। আর এই সুযোগ কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা সজিবুল ইসলাম সজিব সেখানে গড়ে তুলেছেন অস্ত্র প্রশিক্ষণ ক্যাম্প।
এই ক্যাম্পে ইতোমধ্যে প্রশিক্ষণ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক। এরা হলেন- ইবির গণিত বিভাগের সাবেক শিক্ষক বর্তমানে বিসিএস ক্যাডার (ইকোনমি) আজিজুল হক মামুন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক মতিয়ার রহমান। এই দু’জন আবার ঘনিষ্ঠ বন্ধুও। এ দুজনের মধ্যে আজিজুল হক এখনও কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি বলে জানান ইবি ছাত্রলীগের আহ্বায়ক শামীম হোসেন খান।
দুই শিক্ষকের অস্ত্র চালানোর প্রশিক্ষক সজিবুল ইসলাম সজিব ইবি ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক। এই সেই সজিব যিনি ২০১৩ সালের ১৭ জানুয়ারি পুলিশের অস্ত্র কেড়ে নিয়ে ফিল্মি স্টাইলে ছাত্রদল কর্মীদের ওপর গুলি ছুড়ে প্রথম পত্রিকার শিরোনাম হন।
পিস্তল হাতে আজিজুল হক মামুন ঊর্ধ্ব আকাশে গুলি ছুঁড়ছেন। গুলি ছোড়ার পর পিস্তলের মুখ দিয়ে ধোঁয়া বের হ”েছ। সাদা শার্ট, কালো প্যান্ট আর সোয়েটার পরা আজিজুল হক মামুন বর্তমানে বিসিএস ক্যাডার (ইকোনমি)। তিনি সাভারে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণরত। আজিজুল হক মামুন বিভিন্ন ভঙ্গিতে গুলি ছুঁড়ছেন। পাশে হাস্যোজ্জ্বল ছাত্রলীগ নেতা সজিব।
এ ব্যাপারে কথা বলার জন্য রবিবার দুপুরে বিসিএস ক্যাডার আজিজুল হক মামুনের মুঠোফোনে (০১৯১১ ১৯৪৫৪৭) বার বার রিং দেওয়া হলেও তিনি তা রিসিভ করেননি।
ডান হাতে পিস্তল উঁচিয়ে সামনের দিকে গুলি ছুড়ছেন মতিয়ার রহমান। কালো প্যান্ট আর সাদা শার্টের ওপর ডোরা কাটা অ্যাশ কালারের ব্লেজার পরা মতিয়ার রহমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক। এখানেও হাস্যোজ্জ্বল সেই সজিব। পাশে লাল ক্যাপ মাথায় সজিবের সহযোগী ইবির আইন বিভাগের ছাত্র সালাউদ্দিন।
এ ব্যাপারে কথা বলার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক মতিয়ার রহমানের মুঠোফোনে রিং দেওয়া হলে তিনি এই প্রতিবেদকের কাছে প্রশ্ন রেখে বলেন, ‘সঙ্গে মামুন ও আর এক ফ্রেন্ড আছে তাই না?’ উত্তরে ‘হ্যাঁ’ বললে, তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, ‘কোন ছবি! আমার তো এখন মনে পড়ছে না।’
এক পর্যায়ে এই প্রতিবেদকের কাছে তিনি জানতে চান, ছবিতে তার সঙ্গে মামুন (বিসিএস ক্যাডার মামুন) আছে কি-না। পরে তিনি বলেন, ‘এটাতো খেলনা পিস্তল।’
প্রসঙ্গত, আজিজুল হক মামুন ও মতিয়ার রহমান উভয়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও ছাত্রলীগ নেতা ছিলেন।
কে এই সজিব: ছাত্রলীগ নেতা অস্ত্র প্রশিক্ষক সজিব কুষ্টিয়া শহরের আদর্শপাড়ার মৃত নুরুল ইসলামের ফড়হিষড়ধফ (১)একমাত্র ছেলে। মা মমতাজ বেগম কুষ্টিয়া সোনালী ব্যাংক শাখার একজন কর্মচারী। ২০০৬-০৭ শিক্ষাবর্ষে সজিব ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন ও মুসলিম বিধান বিভাগে ভর্তি হন। তার শ্রেণী রোল নং- ০৬০৬০৩২।
এই বিভাগ সূত্রে জানা গেছে, ৯ বছর আগে আইন বিভাগে ভর্তি হলেও এখনো তৃতীয় বর্ষের গ-ি পেরোতে পারেননি সজিব।
২০১৩ সালের ১৭ জানুয়ারি ইবি ক্যাম্পাসে এক সংঘর্ষে পুলিশের অস্ত্র কেড়ে নিয়ে ফিল্মি স্টাইলে ছাত্রদল কর্মীদের ওপর গুলি ছুড়ে ছাত্রলীগেও লাইম লাইটে চলে আসেন সজিব। এ ঘটনার পর দিন ছাত্রলীগের কমিটি ভেঙে দেওয়া হয়। ১৯ জানুয়ারি ইবি ছাত্রলীগের যুগ্ম আহবায়ক হন সজিব। এর পর থেকে তার দৌরাত্ম্য আরও বেড়ে যায়। ওই বছরের ৭ সেপ্টেম্বর আর এক সংঘর্ষে এই সজিবকে বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের সামনে নাইন এমএম অস্ত্র হাতে গুলি ছুড়তে দেখা যায়।
এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে ছাত্রলীগের একাধিক নেতা কাছে অভিযোগ করেন, সজিব বহুদিন ধরে অস্ত্র ব্যবসায়ের সঙ্গে জড়িত। তিনি সব সময় ক্যাম্পাসে কমপক্ষে দুইটি করে অস্ত্র ও ৪০ রাউন্ড গুলি রাখেন।
এ ব্যাপারে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপ কামনা করা হয়েছে বলেও জানান তারা।
এ ব্যাপারে সজিবুল ইসলাম সজিব বলেন, যেহেতু আপনার কাছে অস্ত্র প্রশিক্ষণের ছবি আছে সেহেতু আমার কিছু বলার নাই।
ছাত্রলীগ নেতা সজিব বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমানের আশির্বাদপুষ্ট নেতা হিসেবে ক্যাম্পাসে পরিচিত। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের একাধিক প্রভাবশালী শিক্ষক এই সজিবের ইন্ধনদাতা বলেও জানা গেছে। বর্তমানে ক্যাম্পাসে উপাচার্য ও প্রক্টরবিরোধী ছাত্রলীগের একাংশের আন্দোলনের নেতৃত্বদানকারীও এই সজিব।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. শাহিনুর রহমান বলেন, ছাত্রলীগ ছাত্রলীগের রাজনীতি করে। তাদের কারও সঙ্গে আমার সম্পৃক্ততা নেই। আপনারা এ ব্যাপারে আমাকে জড়াচ্ছেন কেন?
ইবি ছাত্রলীগের আহ্বায়ক শামীম হোসেন খান বলেন, ঘটনাটি আমি শুনেছি। ঘটনা সত্য হলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রীয় কমিটিকে জানানো হবে।
এ ব্যাপারে প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, এরকম কোনো তথ্য আমার জানা নেই। তবে বিষয়টি গুর“ত্ব সহকারে দেখা হবে। এরকম গর্হিত কাজে যেই জড়িত থাকুক না কেন তা প্রমাণিত হলে তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া