adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ছিনতাই হওয়ার সম্ভাবনা বাংলাদেশে জাপানি বিনিয়োগ

images (2)ডেস্ক রিপোর্ট : শনিবার ২ দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এসেছিলেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। প্রায় ১৪ বছর পর কোনো জাপানি প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে আসলেন। জাপানি প্রধানমন্ত্রীর সফর নিয়ে অনেক আশাবাদী ছিল বাংলাদেশ। জাপান বাংলাদেশে অতীতের যেকোনো সময়ের তুলনায় বিনিয়োগ বৃদ্ধি করা সহ দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধির জন্য জোর দিয়েছে। এশিয়া প্যাসিফিক জোনে চীনের ক্রমবর্ধমান বাণিজ্যিক অগ্রগতির সামনে জাপানের বাংলাদেশ সফর বেশ গুরুত্বপূর্ণ ছিল।
জাপানি প্রধানমন্ত্রীর সফর নিয়ে আশাবাদী ছিল বাংলাদেশ। বিশেষ করে বিনিয়োগ বিষয়ে অনেক আশা নিয়ে আছে বাংলাদেশ। এমনিতেই জাপান বাংলাদেশে বিপুল পরিমাণে বিনিয়োগ করেছে কিন্তু চীনের আঞ্চলিক বাণিজ্যিক ও কৌশলগত অগ্রসরতার বিষয়টি মাথায় রেখে বাংলাদেশের বিভিন্ন খাতে বিশেষ করে অবকাঠামো উন্নয়ন, শিল্পে বিনিয়োগ বৃদ্ধি, তথ্য-প্রযুক্তি খাত উন্নয়ন, আঞ্চলিক নিরাপত্তা বৃদ্ধি, সমুদ্র সম্পদ খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে জাপান সরকার।
জাপানি প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বিশিষ্ট ব্যবসায়ী ও জাপান-বাংলাদেশ চেম্বার অফ কমার্স এর সভাপতি সালাউদ্দিন কাসেম খান। তিনি জানান, চলতি বছরে চীনে জাপানি বিনিয়োগ প্রায় ৪৫ দশমিক ৪ ভাগ কমে গিয়েছে। চীনে বিগত সাত মাসে মাত্র ২ দশমিক ৮৩ বিলিয়ন বিনিয়োগ করেছে জাপান। জাপান বিপুল পরিমাণে বিনিয়োগ করার জন্য নতুন বন্ধু ও বিনিয়োগ বান্ধব রাষ্ট্রের সন্ধান করছে। পাশাপাশি চীনের সাথে সীমান্ত ও দ্বীপ নিয়ে উত্তেজনা চরমে পৌঁছে যাওয়ায় চীনে বিনিয়োগ আগ্রহ হারিয়ে ফেলেছে জাপান। তাই দক্ষিণ এশিয়ায় নতুন করে বাণিজ্যিক ব্লক তৈরি করার জন্য বাংলাদেশ সহ প্রতিবেশি রাষ্ট্রগুলোর প্রতি আগ্রহ দেখাচ্ছে জাপান।
যেহেতু বাংলাদেশের ভূ-কৌশলগত অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমুদ্র বন্দর রয়েছে, প্রাকৃতিক সম্পদ রয়েছে, আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বাংলাদেশে বিনিয়োগের অনেক খাত রয়েছে তাই বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিচ্ছে জাপান ও চীন। বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বাজার গোটা ইউরোপ-আমেরিকা জুড়ে রয়েছে। তাই বাংলাদেশের তৈরি পোশাক শিল্পেও বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে জাপান। বাংলাদেশকে জাপানমুখি করার জন্য দেশটির সরকার ৬ বিলিয়ন ডলার অনুদান দেওয়ার আশ্বাস দিয়েছে। বাংলাদেশের সাথে চলতি বছর জাপানের বাণিজ্য হয়েছে ১ দশমিক ২ বিলিয়ন ডলার। বাংলাদেশকে আগামীতে বিভিন্ন খাতে বিপুল পরিমাণ আর্থিক সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছে জাপান। বিনিময়ে বাংলাদেশকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের লড়াই থেকে সরে আসতে হয়েছে।
বাংলাদেশের বার্ষিক আর্থিক উন্নয়ন ও বাণিজ্য বিস্তারের জন্য ঢাকা-চট্রগ্রাম করিডোর গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। তাই জাপান সরকার ঢাকা-চট্রগাম করিডোর পরিবর্ধন ও পরিমার্জন করার আশ্বাস দিয়েছে। এছাড়া চট্রগ্রাম বন্দরের উন্নয়ন, বন্দরের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত সংক্রান্ত সুবিধা বৃদ্ধির বিষয়ে আশ্বাস দিয়েছে জাপান। জাইকার মাধ্যমে ঢাকা-চট্রগ্রাম করিডোরের অবকাঠামে উন্নয়ন, চট্রগ্রাম বন্দরের সেবা বৃদ্ধি, সমুদ্র সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার জন্য বাংলাদেশকে সহায়তা দেবে জাপান সরকার। ধারণা করা হচ্চে জাপানি কিছু বাণিজ্যিক শহরের আদলে ঢাক-চট্রগ্রামকে তৈরি করতে আগ্রহী জাপান। পাশাপাশি চট্রগ্রাম, নারায়ণগঞ্জ, কুমিল্লা ও মির্জাপুরে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার বিষয়েও আগ্রহ দেখিয়েছে জাপান। সত্যিকার অর্থেই যদি জাপান বাংলাদেশে অবকাঠামো উন্নয়ন, বাণিজ্য সহায়ক বিনিয়োগ ও আর্থিক সহায়তা প্রদান করে থাকে তবে নিশ্চিতভাবে আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্রে পরিণত হবে।
২০১৫ সালের মধ্যে জাইকার বাংলাদেশে বিনিয়োগ সংক্রান্ত অনুসন্ধান শেষ হবে। অনুসন্ধানে নতুন নতুন সম্ভাব্য প্রকল্পে বিনিয়োগ খাত খুঁজে বের করা, জায়গা নির্ধারণ, বিনিয়োগের পরিমাণ নির্ধারণ ও অবকাঠামো উন্নয়ন সংক্রান্ত তথ্য খুঁজে বের করা হবে। অর্থনৈতিক অঞ্চল সহ বিনিয়োগ প্রকল্প বাস্তবায়নের জায়গা নির্ধারণের জন্য জাইকা এখন পর্যন্ত ১১টি স্থান পরিদর্শন করেছে। তবে চট্রগ্রামের কর্ণফুলি নদীর পাশ্ববর্তী অঞ্চলে শিল্পাঞ্চল গড়ে তোলার জন্য আগ্রহ দেখিয়েছে জাপান। বাণিজ্য সহায়তার জন্য চট্রগ্রাম বিমান বন্দরের অবকাঠামো উন্নয়ন সহ বাণিজ্য সহায়ক বিষয়গুলোর বিষয়ে আলোকপাত করতে আগ্রহী জাপান সরকার। কোরিয়ান ইপিজেডের আদলে চট্রগ্রামে আরও একটি ইপিজেড নির্মাণ করতে চায় জাপান। ইপিজেড নির্মিত হলে নিশ্চিভাবে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগ করা হতে পারে এখানে। জাপান ইতিমধ্যে মহেশখালির মাতারবাড়ি বিদ্যুত প্রকল্পে বিনিয়োগ করতে চায়। মহেশখালীকে বাণিজ্যিক কেন্দ্রে পরিণত করতে আগ্রহী জাপান। জাপান সরকার ঢাকা শহরের জন্য মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন করতে বেশ আগ্রহ প্রকাশ করেছে। জাপান যদি সত্যিকার অর্থেই বাংলাদেশে এই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করে তবে অচিরেই প্রধানমন্ত্রীর মধ্য আয়ের দেশ পরিণত করার স্বপ্ন পূরণ হবে।
সরকার সন্দীপে গভীর সমুদ্র বন্দর নির্মাণ করতে আগ্রহী। সমুদ্র বন্দর নির্মিত হলে আঞ্চলিক দিক থেকে বাংলাদেশে গুরুত্ব দ্বিগুণ বৃদ্ধি পাবে। টেকনাফ থেকে মংলা পর্যন্ত বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল তৈরি করার জন্য জাপানের সহায়তা নিতে পারে সরকার। পটুয়াখালীর পায়রায় আরেকটি বন্দর চালু হয়েছে। দেশের দক্ষিণ অঞ্চল এরই মধ্যে বাণিজ্যিক রুটে পরিণত হয়েছে। এর মধ্যে জাপান সরকার যদি বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করে তাহলে তো সোনায় সোহাগা। এছাড়া জাইকার সহায়তায় ঢাকায় মানব সম্পদ উন্নয়ন সংক্রান্ত প্রশিক্ষণ কেন্দ্র খুলতে পারে বাংলাদেশ। প্রশিক্ষন কেন্দ্রে প্রশিক্ষণ গ্রহণ করলে বাংলাদেশি যুবারা এশিয়া সহ ইউরোপের বিভিন্ন উন্নত দেশে কাজ করতে পারবে। এতে দেশের বৈদেশিক মুদ্রার আয় দ্বিগুণ বৃদ্ধি পাবে। এছাড়া মিয়ানমার থেকে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস আমদানি করার জন্য জাপানের সহায়তা নিতে পারে বাংলাদেশ।
জাপানের কাছ থেকে কৌশল অবলম্বন করলে অনেক কিছু আদায় করে নিতে পারবে বাংলাদেশ। কিন্তু তার আগে বাংলাদেশের রাজনৈতিক, আর্থ-সামাজিক পরিস্থিতির স্থায়ীত্ব দরকার। দেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরি করা দরকার। মনে রাখা দরকার জাপানকে বিনিয়োগে আগ্রহী করার জন্য ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি জাপান সফর করেছেন। সুতরাং অন্য কোন দেশ জাপানের বিনিয়োগ কেড়ে নেওয়ার আগে বাংলাদেশকে এগিয়ে আসতে হবে। জাপানি সহায়তা ও বিনিয়োগ পেলেই আগামীতে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হতে পারবে দ্রুত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া