adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুক্তিযুদ্ধের বই নিয়ে মুখোমুখি আওয়ামী লীগ ও বিএনপি

ekeমাজাহারুল ইসলাম ও রফিক আহমেদ : মুক্তিযুদ্ধকালে বাংলাদেশ বিমান বাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ অফিসার, সাবেক বিমান বাহিনীর প্রধান ও আওয়ামী লীগ সরকারের সাবেক পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার বীরোত্তম-এর লেখা ‘‘১৯৭১: ভেতরে বাইরে’’ গ্রন্থে স্থান পাওয়া বিভিন্ন বিষয় নিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে তোলপাড় চলছে। এ গ্রন্থ নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ও বিএনপি পরস্পর বিপরীতমূখী অবস্থানে রয়েছে। সরকারের অনেক প্রভাবশালী মন্ত্রী ও এমপিরা এ গ্রন্থ  বাজেয়াপ্ত করা সহ এ কে খন্দকারকে আইনের আওতায় এনে  তার বিরুদ্ধ রাষ্ট্রদ্রোহী মামলা করার জোর দাবি জানান। তবে কোনো বইয়ের প্রতি ঘৃণা প্রকাশ করে তাকে বাজেয়াপ্ত না করে অন্য একটি বই লিখে এর প্রতিবাদ বা ঘৃণা প্রকাশ করার আহবান জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এদিকে, এ কে খন্দকার তার গ্রন্থে মুক্তিযুদ্ধকালীন সঠিক ইতিহাস তুলে ধরেছেন বলে আওয়ামী লীগের গায়ে আগুন ধরেছে বলে মন্তব্য করেছেন বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। অপরদিকে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিকারীদের বির“দ্ধে কঠোর শাস্তি দেয়ার দাবি জানান সুশীল সমাজ।
‘১৯৭১: ভেতরে বাইরে’ গ্রন্থটি দৈনিক প্রথম আলোর প্রকাশনা প্রথমা প্রকাশন থেকে আগস্টের শেষ সপ্তাহে প্রকাশিত হয়েছে। এ গ্রন্থটির ওপর দৃষ্টি পড়েছে গত সপ্তাহে। এরপরই এ গ্রš’টি নিয়ে বৃহস্পতিবার উত্তপ্ত হয় জাতীয় সংসদ। দেশের সর্বোচ্চ পর্যায় থেকে নিম্ম পর্যায়ের সকলের দৃষ্টি পড়ে  এ গ্রন্থটির ওপর।
এ গ্রন্থে লেখা কয়েকটি বিষয়ে সংক্ষেপে উল্লেখ করা হলো; মুজিব বাহিনী সম্পর্কে তথ্যপূর্ণ লেখা লিখেছেন। মুক্তিযুদ্ধের সময় মুজিব বাহিনী অস্থায়ী সরকার ও মুক্তিবাহিনীকে অবজ্ঞা করত ও ক্ষেত্রবিশেষে প্রতিদ্বন্দ্বিতাও করত। মুজিব বাহিনী সৃষ্টি হয়েছিল ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে।” শুরু থেকেই মুজিব বাহিনী ও এর কর্মকাণ্ড নিয়ে বহু বিতর্ক ছিল। অস্থায়ী সরকারের অভ্যন্তরীণ কোন্দল বা দ্বন্দ্ব হয়তো মুজিব বাহিনী গঠনে অনুপ্রাণিত করেছিল। রাজনৈতিকভাবে তাজউদ্দীন সাহেব অস্থায়ী সরকারের সব মন্ত্রিপরিষদ সদস্য ও নেতৃস্থানীয় আওয়ামী লীগ নেতাদের সমর্থন পাননি। অস্থায়ী সরকার গঠনকালে একপ্রকার চেষ্টা কলছিল তাজউদ্দীন সাহেবকে যেন প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া না হয়। কারণ হিসেবে বলা হতো যে তিনি বঙ্গবন্ধুর অনুগত নন। এ গ্রন্থে ৩১ ও ৩২ পৃষ্ঠায় এ কে খন্দকার লিখেছেন, ঐতিহাসিক সাতই মার্চের বঙ্গবন্ধুর ভাষণের শেষ শব্দ ছিল ‘জয় পাকিস্তান’ । সর্বোপরি স্বাধীনতার ঘোষণা নিয়েও  বির্তকের জš§ দিয়েছে এ গ্রন্থটি।
এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ৫২ সাল থেকে ৬৯ সাল পর্যন্ত একে খন্দকার পাকিস্তানে ছিলেন। এ দেশে কী হয়েছে তা তিনি জানতেন না। একে খন্দকারই বঙ্গবন্ধু হত্যার পর রেডিও স্টেশনে গিয়ে খুনি মোশতাককে সমর্থন দিয়েছিলেন।
এ কে খন্দকারকে অকৃতজ্ঞ অভিহিত করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হনিফ বলেন, একজন সামরিক কর্মকর্তা হিসেবে এ কে খন্দকার ক্যান্টনমেন্টে বসে কীভাবে এ গ্রন্থটি আবিষ্কার করলেন অবাক ব্যাপার। এ ধরনের বক্তব্য লেখার মধ্যে দিয়ে তিনি কেন, কার উদ্দেশ্যে, কোন ষড়যন্ত্রের অংশ হিসেবে, কার প্ররোচনায় মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করা হচ্ছে সেটা দেখার বিষয়। আইনের আওতায় এনে খন্দকারের বির“দ্ধে ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করেন তিনি। পাশাপাশি তার লেখা গ্রন্থটি বাজেয়াপ্ত করারও দাবি জানান তিনি।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মহান মুক্তিযুদ্ধের দ্বিতীয় সর্বো”চ ব্যক্তি অর্থাত  ডেপুটি কমান্ডার ও আওয়ামী লীগের সাবেক পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার তার ‘১৯৭১ ভেতরে বাইরে’ বইয়ে যে কথা লিখেছেন সেটিই সত্য। জনগণ সেটিই বিশ্বাস করে। তিনি বলেন, আওয়ামী লীগ এতদিন মিথ্যাচার করে আসছে তা এ কে খন্দকারের লেখার মধ্য দিয়ে ফাঁস হয়ে গেছে। সে কারণেই দেশদ্রোহীতার অভিযোগে এ কে খন্দকারের বিচারের দাবি তুলছেন। তিনি বলেন, আওয়ামী লীগ এক ব্যক্তি ছাড়া মুক্তিযুদ্ধে আর কারো অবদান স্বীকার করে না। মুক্তিযুদ্ধের সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যিনি স্বাধীনতাকে তরান্বিত করেছেন সেই তাজউদ্দীন আহমেদকে তারা স্বীকার করতে চান না। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক এম এ জি ওসমানীকে স্বীকার করতে তাদের কষ্ট হয়। এম জলিলের অবদান তারা অস্বীকার করেন। বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকীকে কেবল অস্বীকারই করেন না, তাকে বিতরণ করতে চান। সর্বোপরি স্বাধীনতার মহান ঘোষক জিয়াউর রহমানের অবদানকে তারা বেমালুম ভুলে যান। তিনি বলেন, আমরা শুনেছি, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ শেষ করেছিলেন ‘জয় বাংলা, জয় পাকিস্তান’ বলে। তখনকার বাস্তবতায় এটি ঠিক ছিলো। এটা বললে কাউকে খাটো করা হয় না, কেউ খাটো হন না। যেহেতু আওয়ামী লীগ মুক্তিযুদ্ধ করেনি, তারা সবাই কলকাতায় পালিয়ে গিয়েছিলো, সেহেতু ইতিহাসের এ সত্য তারা মেনে নিতে চায় না- বলেন তিনি।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার বলেন, এ  কে খন্দকার গোমর ফাঁস করে দিয়েছেন। এ কারণে সংসদ থেকে তাঁর বিরুদ্ধে গালিগালাজ শুরু হয়েছে। দেশদ্রোহীর অভিযোগে বিচারের কথাও বলা হচ্ছে। তিনি বলেন, এ কে খন্দকার তাঁর বইয়ের মাধ্যমে বলে দিয়েছেন কীভাবে স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান। শেখ মুজিব স্বাধীনতার ঘোষণা দিয়েছেন, তা কোথাও এ কে খন্দকার পাননি।
ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব উন নবী খান সোহেল বলেন, মুক্তিযুদ্ধের সময় যারা রণাঙ্গনে ছিলেন তারা তো সঠিক ইতিহাস জানবে। এ কে খন্দকার তার গ্রন্থের মাধ্যমে জাতির কাছে সঠিক ইতিহাস তুলে ধরার চেষ্টা করছেন। আওয়ামী লীগ সত্যকে আড়াল করতে গ্রš’টি বাজেয়াপ্ত করার পাশাপাশি তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলার করার চেষ্টা করছে।
জাতীয় পার্টির মহাসচিব জিয়া উদ্দিন বাবলু বলেন, আমি গ্রš’টি এখনও পড়ি নি। তাই গ্রন্থটি বাতিলের বিষয়ে কোন কিছুই বলতে পারবো না। তবে সংসদে বাতিল করার ব্যাপারে প্রস্তাব এসেছে।  ওয়ার্কাস পার্টির সভাপতি ও বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান  মেনন বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা নিয়ে এ কে খন্দকারের বক্তব্য ‘নিতান্তই দুর্ভাগ্যজনক’। ইতিহাসের কথা বলতে গেলে বস্তুনিষ্ঠ হতে হয়। খন্দকার সাহেব নিজ কানে না শুনে অপরের কথা বলেছেন। সেটা কতখানি তথ্যভিত্তিক ছিল, লেখার আগে  সেটা যাচাই করে নেওয়া উচিত ছিল। তিনি দাবি করেন, এতে মানুষ বিভ্রান্ত হবে না। কেননা ৭ মার্চের ভাষণে প্রতিটি কথাতেই বাংলাদেশের স্বাধীনতার আহ্বান স্পষ্ট ছিল।
কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, এ কে খন্দকারের বইয়ে যা লেখা আছে তা তার নিজস্ব বক্তব্য। জনগণ স্বাধীনতার ইতিহাস সম্পর্কে যা জানে তা তো অবশ্যই বলবে। এ বই সম্পর্কে সংসদেও কেউ বক্তব্য রাখতে পারেন। আমি স্বাধীনতার ইতিহাস সম্পর্কে যা জানি তা অবশ্যই বলবো। তবে এ বইটি এখনো আমি পড়িনি। এ  কারণে বই সম্পর্কে কিছুই বলতে পারবো ন।
ইসলামী ঐক্যজোটের মহাসচিব  মুফতি ফয়জুল্লাহ বলেন, আমি মনে করি সত্য কখনো ধামাচাপা থাকে না।
এ কে খন্দকার সত্যটি বলেছেন। খন্দকার স্বাধীনতার উপ-প্রধান হিসেবে অন্যতম স্বাক্ষী। তার (খন্দকার) বক্তব্য জাতি গুরুত্ব সহকারে নিবেন বলে মনে করেন তিনি।
পিপলস পার্টির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু বলেন, খন্দকারের বইটি এখনো পড়িনি। তবে সংগ্রহ করার চেষ্টা করছি। বঙ্গবন্ধু কৌশলগত কারণে তখনকার প্রেক্ষাপট  অনুযায়ী জয় বাংলা, জয় পাকিস্তান বলেছেন-এটা সত্যকথা। স্বাধীনতার আন্দোলনে অনেকেরই ধাপে ধাপে অবদান ছিল। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছেন, বলেছেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া