adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকা থেকে শ্রীলঙ্কা উড়াল দিলেন জাপানি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : দু’দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। রোববার সকাল সাড়ে ১০টায় হজরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে কলম্বোর উদ্দেশ্যে যাত্রা করেন তিনি।
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহীদুল হক বিমানবন্দরে তাকে বিদায় জানান। এর আগে সকাল সাড়ে ৯টায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট পরিদর্শন করেন। তিনি চারুকলা ইনস্টিটিউটে এসে পৌঁছালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, উপ-উপাচার্য সহিদ আখতার হোসাইন (প্রশাসন), উপ-উপাচার্য অধ্যাপক নাসরিন আহমেদ (শিক্ষা), কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ স্বাগত জানান। প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে চারুকলার গ্যালারিতে আয়োজিত একটি প্রদশর্নী ঘুরে দেখেন।
শনিবার দুপুর ১২টা ৫০ মিনিটে একটি বিশেষ ফ্লাইটে সস্ত্রীক বাংলাদেশে আসেন শিনজো অ্যাবে। সফরে ঢাকায় দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে মোবাইল ও অটোমোবাইল সংযোজন খাতে জাপানি বিনিয়োগ নিয়ে আলোচনা হয়। পাশাপাশি অবকাঠামো খাতের বৃহত প্রকল্প, বেসরকারি খাতের বিনিয়োগ রফতানি বৃদ্ধি, প্রাথমিক জ্বালানি নিরাপত্তা ও বিদ্যুত উতপাদন বাড়াতে জাপানি সহযোগিতার বিষয়েও আলোচনা হয়।
গতকাল বিকেলেই তিনি সোনারগাঁও হোটেলের বলরুমে জাপান-বাংলাদেশ ইকোনমিক ফোরামের সঙ্গে বৈঠকে অংশ নেন অ্যাবে। এছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করেন তিনি।
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও প্রেসিডেন্ট আব্দুল হামিদ, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন অ্যাবে। ২০০০ সালে জাপানের তত্কালীন প্রধানমন্ত্রী ইয়োশিরো মোরির পর এটাই জাপানের কোনো প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর। গত ২৫-২৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করেন। এ সময় তিনি জাপানের প্রধানমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। সেই আমন্ত্রণ রাখতেই ঢাকা এসেছিলেন জাপানের প্রধানমন্ত্রী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া