adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা-অ্যাবে বৈঠক, উন্নয়নের স্বার্থে প্রয়োজন গণতান্ত্রিক শাসনব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ধারাবাহিকতার জন্য গণতান্ত্রিক শাসনব্যবস্থা ও আইনের শাসন অপরিহার্য বলে মত দিয়েছেন বাংলাদেশ সফররত জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।
একই সঙ্গে তিনি আশা প্রকাশ করেছেন, বাংলাদেশের রাজনৈতিক দলগুলো নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে জনগণ ও আন্তর্জাতিক মহলের কাছে গ্রহণযোগ্য সমাধান বের করবে।
শনিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে এই মত দেন তিনি। বৈঠক শেষে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের এ কথা জানান। শমসের মবিন সাংবাদিকদের বলেন, বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। তারা উভয়ই একমত হন, বাংলাদেশের সঙ্গে জাপানের সম্পর্ক গভীর ও বহুমুখী। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে  ভূমিকার জন্য জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান খালেদা জিয়া।
শমসের মবিন আরো বলেন, বৈঠকের একপর্যাযয়ে তারা (খালেদা-শিনজো অ্যাবে) দ্জুন একমত হন যে, বাংলাদেশের মতো একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের ধারাবাহিকতা রাখতে হলে গণতান্ত্রিক শাসনব্যবস্থা, আইনের শাসন ও মানবাধিকার রক্ষা অপরিহার্যন।
শমসের দাবি করেন, ৫ জানুয়ারি নির্বাচন প্রসঙ্গে খালেদা জিয়াকে জাপানের প্রধানমন্ত্রী বলেছেন, ওই নির্বাচনে বাংলাদেশের অনেক বড় বড় রাজনৈতিক দল অংশ নেয়নি। তবে তারা (জাপান) আশা করে, রাজনৈতিক দলগুলো নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে দেশের জনগণ ও আন্তর্জাতিক মহলের কাছে গ্রহণযোগ্য সমাধান বের করবে।
জাপানকে সমর্থন জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ থেকে বাংলাদেশ তার প্রার্থিতা প্রত্যাহারের বিষয়ে জানতে চাইলে শমসের মবিন সাংবাদিকদের বলেন, এ বিষয়টি গণমাধ্যমের মাধ্যমে তারা জেনেছেন। এ নিয়ে বৈঠকে আলোচনা হয়নি।
এ বিষয়ে সরকার বিএনপির সঙ্গে কোনো আলাপ করেনি বলেও মন্তব্য করেন তিনি। বৈঠকে খালেদা জিয়া ছাড়াও দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান এম মোর্শেদ খান, শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া