adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওবামা ও ক্যামেরনের গলায় এক সুর- পৃথিবীর সন্ত্রাস দমন করবো

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনআন্তর্জাতিক ডেস্ক : নতুন ইসলামিক জেহাদি সংগঠন আইএস মোকাবেলায় দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। শুক্রবার নিউপোর্টের ন্যাটো সামিট কনফারেন্স হলে পৃথক পৃথক প্রেস কনফারেন্সে এ প্রত্যয় ব্যক্ত করেন শীর্ষ নেতারা। 
স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টা ও ৪টায় পৃথক এ দুটি প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়। প্রেস কনফারেন্সে বিশ্বের শীর্ষ সংবাদমাধ্যমগুলোর সাংবাদিকরা উপস্থিত ছিলেন। স্থানীয় সময় সাড়ে ৩টায় ন্যাটো সামিটের কনফারেন্স রুম-২ এ অনুষ্ঠিত প্রেস কনফারেন্সে ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন বলেন, শুধু আইএস বা আলকায়েদা নয় বিশ্বের শান্তি বিনষ্ট করে এমন কোনো সন্ত্রাসী শক্তিকেই ছাড় দেওয়া হবে না। 
অন্যদিকে বিকাল ৪টায় কনফারেন্স রুম-১ এ অনুষ্ঠিত প্রেস কনফারেন্সে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আইএস মোকাবেলায় শুধু রাষ্ট্র নয়, সাধারণ মানুষেরও সহযোগিতা কামনা করেন। 
ওবামা বলেন, আইএস সন্ত্রাসী হামলা পরিচালনায় দক্ষতা দেখাচ্ছে, এরা সন্ত্রাসী কৌশলের সঙ্গে সেনাবাহিনীর কৌশল যুক্ত করে হামলা চালাচ্ছে। আইএস মোকাবেলায় ইরাক সরকার কার্যকর ভূমিকা রাখতে পারছে না। সমস্যা হলো ইরাকি নিরাপত্তা বাহিনীতে প্রশিক্ষণপ্রাপ্ত শক্তিশালী ফোর্স আমরা দেখতে পাচ্ছি না। যে ফোর্সের প্রয়োজন এখন খুব বেশি। 
এ বিষয়ে ইরাককে সহযোগিতা করার কথা না বললেও, ইরাকি বাহিনীর ওই শক্তিশালী অবস্থানটি দেখার আশাবাদ ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। আইএস এর বিরুদ্ধে যুদ্ধরত কুর্দিশ যোদ্ধাদের প্রতি ইঙ্গিত করে ওবামা বলেন, আইএস মোকাবেলায় ইরাকে যারাই লড়ে যাচ্ছেন, এই মুহূর্তে প্রয়োজন তাদের সাহস যোগানো, সহযোগিতা করা। আমরা এই সহযোগিতার আহবান জানাই বিশ্ববাসীর প্রতি। 
ওবামা আইএস ঘাঁটির ওপর মার্কিন বিমান হামলার কথা উল্লেখ করে বলেন, আমরা আকাশ যুদ্ধের মাধ্যমে আইএস-এর বিরুদ্ধে যুদ্ধরতদের সহযোগিতা করছি ঠিকই, কিন্তু এটিই যথেষ্ট নয়। প্রয়োজন স্থল মুভমেন্ট, প্রয়োজন ইরাকি জনগণকে আইএস-এর ফ্যানাটিজম মতবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ করা। ইরাকসহ এ অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে প্রয়োজন আঞ্চলিক সহযোগিতা। 
সহযোগিতার কয়েকটি পর্যায় নিয়ে ন্যাটো সামিটে বিশ্বনেতারা কথা বলেছেন- এমনটি জানিয়ে ওবামা বলেন, প্রথমত আমাদের ইরাকি সরকারকে সাহস দিতে হবে।  গোয়েন্দা তথ্যের সুপারিশের ভিত্তিতে প্রয়োজনে সন্ত্রাসীদের বিরুদ্ধে আকাশ হামলা আরও বাড়ানোর ইঙ্গিত দিয়ে ওবামা বলেন, ইরাকে বসবাসরত আমাদের নাগরিকদের (ন্যাটো নাগরিক)  নিরাপত্তা ও সম্পদ রক্ষায় সবকিছুই করবো। 
মার্কিন প্রেসিডেন্ট দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে আরও বলেন, আমরা সন্ত্রাসীদের (আইএস) বিরুদ্ধে আমাদের লড়াই চালিয়ে যাবো, দ্রুতই এদের নিশ্চিহ্ন করবো। যেভাবে করেছি আল কায়েদা ও আল শাবাবকে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন প্রেস কনফারেন্সে বলেন, এই মুহূর্তে বিশ্ববাসী যে হুমকির মধ্যে রয়েছে, এবারের ন্যাটো সামিটে তা নিয়ে আমরা কথা বলেছি। ন্যাটো এ বিষয়ে সম্পূর্ণ সচেতন। আমরা এও বুঝেছি এই হুমকি মোকাবেলায় আমাদের সর্বশক্তি প্রয়োগের কোনো বিকল্প নেই।
সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের নাম উল্লেখ করে ক্যামেরন বলেন, সাম্প্রতিক গজিয়ে ওঠা এই হুমকির জন্যে কিছুটা হলেও তিনি দায়ী। সিরীয় নেতার ‘নির্দয়তা’র কথা উল্লেখ করে ক্যামেরন বলেন, আসাদের এই মনোভাবের কারণেই সুন্নি জনগণের একটি অংশ চরমপন্থার দিকে আকৃষ্ট হয়েছে। আসাদ সমস্যার অংশ হয়েই থাকবেন, সমাধানের অংশ নয়। 
আইএস বিরোধী যুদ্ধে ইরাককে নেতৃত্ব দিতে হবে- এমন মন্তব্য করে ক্যামেরন বলেন, রাজনৈতিক ও কূটনৈতিক চাপ অব্যাহত রেখে দীর্ঘমেয়াদী একটি পরিকল্পনা নিয়ে প্রয়োজনে সামরিক অভিযান চালিয়ে নতুন এই সন্ত্রাসী গোষ্ঠীকে নিশ্চিহ্ন করতে হবে। এ ব্যাপারে ন্যাটো নেতাদের মধ্যে আলোচনা হয়েছে জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীও বলেন, ইরাকসহ এতদঞ্চলের শান্তি নিশ্চিত করতে প্রয়োজনে সামরিক অভিযান জোরদার করে হলেও আইএস জিহাদিসহ সব সন্ত্রাসীদের নিশ্চিহ্ন করা হবে। 
ব্রিটিশ তরুণদের একটি অংশের আইএস সম্পৃক্ততার প্রতি ইঙ্গিত করে ক্যামেরন বলেন, নিজেদের ব্যক্তিগত, পারিবারিক, রাষ্ট্রীয় ও সর্বপোরি বিশ্ব শান্তি নিশ্চিত করতে হলে পরিবারের সদস্যদের প্রতিও সতর্ক নজর রাখতে হবে আমাদের সবার। আইএস-এর মতো ফ্যানাটিক গোষ্ঠীর সাথে আমাদের সন্তানদের দূরত্ব রাখতে হবে যোজন যোজন দূরে।
এর আগে সামিটস্থলের খোলা মাঠে ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট পিতর পরশেঙ্কর আলাদাভাবে প্রেস কনফারেন্সে বক্তব্য রাখেন। তিনি মূলত ইউক্রেন সমস্যা নিয়ে কথা বলেন এবং এবারের ন্যাটো সামিটে ইউক্রেন বিষয়টি যথেষ্ট গুরুত্ব পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন। 
সাংবাদিকদের তিনি জানান প্রেস কনফারেন্সে আসার এক ঘণ্টা আগেই তিনি তার দেশের সেনা প্রধানের সঙ্গে কথা বলে ইউক্রেন বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধ বিরতি শুরু করার পরামর্শ দিয়েছেন। পরশেঙ্কর রাশিয়ান প্রেসিডেন্ট ব্লাদিমির পুতিনের কাছ থেকেও এ বিষয়ে সহযোগিতা পাওয়ার আশা প্রকাশ করেন প্রেস কনফারেন্সে। 
উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও ন্যাটো সেক্রেটারি জেনারেল অ্যান্ডার্স ফগ রাজমুজেন এর প্রেস কনফারেন্সের মাধ্যমে শুক্রবার রাতেই শেষ হয় দুদিনব্যাপী ন্যাটো শীর্ষ সামিট। সেক্রেটারি জেনারেল অ্যান্ডার্স ফগ রাজমুজেন জানান, আগামী ন্যাটো সামিট পোলান্ডে হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া