adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোহনায় ইলিশের আভাব নেই

www.bonikbartaডেস্ক রিপোর্ট : ইলিশের জন্য প্রতীক্ষার যেন অবসান ঘটছে। জেলেদের জালে ধরা পড়ছে রুপালি ইলিশ। জেলেরা বলছেন, তাদের ‘উপোস’ থাকার দিন শেষ হয়ে আসছে, জালে ইলিশ ধরার পরিমাণ বাড়ছে। গত বছরের তুলনায় পরিমাণ কম হলেও পরিস্থিতিকে ‘আশানুরূপ’ বলছেন মাছ ব্যবসায়ীরা। দাম নিয়েও সন্তুষ্ট জেলে ও ব্যবসায়ীরা।
গত তিন-চারদিনে ধীরে ধীরে পাল্টাচ্ছে ভোলার মেঘনা-তেঁতুলিয়াসহ সাগর মোহনার চিত্র। আগে যেখানে শূন্য ট্রলার নিয়েও ফিরতে হয়েছে, সেখানে কয়েক দিনে উল্লেখযোগ্য পরিমাণ ইলিশ ধরা পড়ছে। বাজারে কমতে শুরু করেছে মাছটির দামও।
জলবায়ু পরিবর্তন ও মাঝ নদীতে স্রোতের প্রভাব বেশি থাকায় ইলিশ প্রাপ্তির পরিমাণ কম ছিল বলে জানা গেছে। গত কয়েক দিন জোয়ার ও নদীর স্রোত কমে আসায় এখন মাছ ধরা পড়ছে। এ অবস্থায় ক্রমেই সংকট কমে আসবে বলে আশা করছেন মৎস্য কর্মকর্তারা।
ইলিশ প্রাপ্তির ফলও পেতে শুরু করেছেন ভোক্তারা। রাজধানীতে গতকাল আগের তুলনায় কম দামে বিক্রি হয়েছে ইলিশ। সরেজমিনে গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারে ক্রেতারা আধা কেজি বা তার চেয়ে ছোট ইলিশ প্রতি কেজি ৬০০-৭০০ টাকায় কিনেছেন। ৬০০ বা ৭০০ গ্রামের হালি কিনেছেন ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮০০ টাকায়। আর এক কেজি ওজনের হালি বিক্রি হয়েছে ৩ হাজার ২০০ থেকে ৩ হাজার ৫০০ টাকায়। আর এক কেজি থেকে বড় মাপের ১ হালি ইলিশ ৪-৫ হাজার টাকায় বিক্রি হয়েছে।
ইলিশের উৎস এলাকায় মাছের উপ¯ি’তি ক্রমেই বাড়ছে। ভোলা জেলা মতস্য কর্মকর্তা প্রীতিশ কুমার মল্লিক বলেন, বৃষ্টি কম হওয়ার পাশাপাশি প্রবল স্রোত ও জোয়ারের পানি বৃদ্ধির কারণে ইলিশের তেমন দেখা মেলেনি। মাত্র দু-তিনদিন হলো আবার নদীতে ইলিশ পাওয়া যাচ্ছে। তবে সব মিলিয়ে গত বছরের তুলনায় আহরণের পরিমাণ কমতে পারে বলে মনে করছেন তিনি। তজমুদ্দিন এলাকার আমির মাঝি বলেন, ‘মনে হয় উপোস থাকার দিন শেষ হয়েছে। মাছ বিক্রি করে ভালো দামও পাওয়া যাচ্ছে।’
বরিশালের আলীপুর মতস্য আড়তদার সমিতির সভাপতি আনসার আলী বলেন, আড়তে প্রতিদিন প্রায় ৩ কোটি টাকার ইলিশ বেচাকেনা হচ্ছে। এছাড়া বরিশাল নগরীর পোর্ট রোডের মাছ ব্যবসায়ীরা জানান, গত বছর মৌসুমের এমন সময় প্রতিদিন দুই-তিন হাজার মণ ইলিশ বেচাকেনা হতো। চলতি মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ এক হাজার মণ মাছ পাওয়া গেছে।
বরিশাল থেকে ঢাকার পাইকারি মাছের বাজার কারওয়ান বাজারে ইলিশ নিয়ে আসা আবদুল সোবহান বলেন, গতকাল দেড় মণ ইলিশ আড়তে দিয়েছি। তবে গত মৌসুমে প্রতিদিন এর দ্বিগুণ ইলিশ আসত।
ভোলাসহ বরিশাল, দৌলতপুর, চট্টগ্রামেও দাম কমেছে। এসব এলাকার মাছের আড়তে এক কেজির বেশি ওজনের ইলিশ বিক্রি হয়েছে প্রতি মণ ৩৫-৪০ হাজার টাকায়। এছাড়া ৮০০-৯০০ গ্রাম ২৮-৩৪ হাজার টাকায়, আর ৪০০ বা ৬০০ গ্রাম প্রতি মণ ২০-২৩ হাজার টাকায় বিক্রি হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া