adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ছাত্রদলের নতুন কমিটি আসছে আগামী সপ্তাহে

সোহাগ খান: জাতীয়বাদী ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে গত বৃহস্পতিবার। সরকার পতনের আন্দোলন সংগ্রামে অগ্রনীভূমিকা পালন করার জন্য নতুন কমিটি গঠন প্রক্রিয়া প্রায় চুড়ান্ত বলে জানিয়েছেন দলটির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চেীধুরী এ্যানী। তিনি এই প্রতিবেদককে বলেন, ছাত্রদল এখনও দেশের সাধারন ছাত্রদের মাঝে সবচেয়ে জনপ্রিয় সংগঠন। নেতৃত্বের ধারাবাহিকতা ঠিক রাখতে খুব শীঘ্রই নতুন কমিটি গঠন করবেন বেগম খালেদা জিয়া। সেই লক্ষ্যে গত ২৮ জুলাই বৃহস্পতিবার বর্তমান কমিটির নেতৃবৃন্দ সামনে আগামী নেতৃত্বের রুপরেখা তুলে ৫৫ মিনিট দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন ছাত্রদলের সাংগাঠনিক নেত্রী খালেদা জিয়া। দলের চেয়ারপার্সনের সেই বক্ত্যের নিদেশনা মাফিক বর্তমান কমিটির নেতাদের যাচাই-বাছাই চলছে সেই হলেই কমিটির ঘোষনা দিবেন তিনি।
চেয়ারপার্সনের গুলশান অফিস সুত্র এবং দলের প্রভাবশালী দুইটি সুত্রে জানা যায় ছাত্রদলের আগামী কমিটিতে দায়িত্ব দেওয়ার জন্য সম্ভাবনা মূখগুলোর চুলচেরা বিশ্লেষন করছেন খালেদা জিয়া। যার ফলে বাদ পড়ে যাচ্ছে অধিকাংশ মাঠের হেভিওয়েট প্রার্থীরা। কারও বিষয়ে বিন্দুমাত্র অভিযোগ তার কানে গেলেই তালিকা থেকে নিজ হাতে নাম কেটে দিচ্ছেন দলের চেয়ারপার্সন। যেহেতু বিগত দুইটি কমিটি আন্দোলন সংগ্রামে ব্যার্থ হয়েছে, তাই তিনি সতর্ক অবস্থানে রয়েছেন।
গুলশান অফিস সুত্র জানায় সর্বশেষ মিটিংয়ে অপেক্ষাকৃত তরুনদের দিয়ে কমিটি গঠনের কথা বলেছিলেন খালেদা জিয়া। সেই বর্তমান কমিটিতে সম্পাদকমন্ডলীর মনিরূজ্জমান রেজিন, নাজমুল হাসান,ও সেতু সহ ৮-১০ জনের রাজনৈতিক,পারিবারিক ও শিক্ষাগত অবস্থান বিভিন্নসুত্রে খোজ নেন তিনি। কিন্তু কেউ বিশ্ববিদ্যালয় জীবনে প্রবেশকালীন সময়ে ছাত্রলীগের রাজনিিত করেছেন, কেউ সংস্কার আর কারও পারিবারিক পরিমন্ডলে আওয়ামীলীগ সংশ্লিষতা খুজে পাওয়ায় তিনি সিদ্ধান্ত পরিবর্তন করেছেন বলে নিশ্চিত করেছেন গুলশান অফিস সুত্রটি।
রাজীব আহসান, ওয়াবাইদুল হক নাসির, মামুনুর-রশীদ মামুন, মশিউরহমান মিশু, আকরামুল হাসান, এজমল হোসেন পাইলট, মনিরুল ইসলাম সোহাগ সহ অপেক্ষাকৃত তরুনদের দিয়ে কমিটি গঠনের কথা ভাবলেও মাঠ রিপোর্ট পেয়ে পিছিয়ে গেছেন দলের চেয়ারপার্সন, বলে নিশ্চত করেছেন ছাত্রদলের রাজনীতি নিয়ত্রনকারী বিএনপির উচ্চপর্যায়ের একটি সুত্র। সুত্রটি বলেন দলের নেতৃত্বে আসার মত সম্ভবনাময়ী সকল মুখের মাঠ রির্পোট এখন খালেদা জিয়ার হাতে। রাজীব আহসান আওয়ামী পরিবারের সন্তান ও গত কমিটি প্রচার এবং প্রকাশনা সম্পাদকের দায়িত্বপালনের সময় পোষ্টার ছাপানোর নামে টাকা লুট করত। এবং বর্তমান কমিটির সংগাঠনিক সম্পাদকের দায়িত্ব পালনের সময় মার্চ ফর ডেমোক্রসীর বিপুল অংকের টাকা আতœসাৎ করে শুধুমাত্র বরিশালের দু-একজন চাটুকার সম্পাদককে নিয়ে গ্র“প দাড় করেছেন বলে মাঠে অভিযোগ রয়েছে। ওবাদুল হক নাসির গত টুকু-আলিম কমিটিতে পদ বানিজ্য করেছেন এবং গত দুই কমিটি গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকলেও ব্যর্থতার পরিচয় দিয়েছেন। মামুনুর রশীদ মামুন দলে অনুপ্রবেশকারী বলে মাঠে শক্ত অভিযোগ রয়েছে। মশিউর রহমান মিশু ঠিকাদার, ও সন্তানের পিতা। আকরামুল হাসান বর্তমান কমিটিতে পদ বিক্রি করে ক্যাশ আকরাম পদবি পেয়েছেন এবং শুধুমাত্র তার কর্মকান্ডের জন্যই বর্তমান কমিটি ব্যর্থ হয়েছেন বলে মাঠে অভিযোগ রয়েছে। এজমল হোসেন পাইলট, দুই সন্তানের পিতা, ঝুট ব্যবসায়ী এক এগারোতে সংস্কার সংশ্লিষ্ট এবং নিয়মিত চাকুরীজীবি হিসেবে মাঠে পরিচিত। মনিরুল ইসলাম, ছাত্রলীগ সংশ্লিষ্ট, বিবাহিত ও সুবিধাবাদী নেতা হিসেবে মাঠে পরিচিত। সুত্রটি জানায় এসকল মাঠ রিপোর্ট খালেদা জিয়ার হাতে পেীছানোর ফলে তাদের দিয়েও কমিটি গঠন করবে না  দলের চেয়ারপার্সন খালেদা জিয়া।
ফলে নুরুল ইসলাম নয়ন, সাইফুল ইসলাম ফিরোজ, আবু সাঈদ, খোকন তালুকদার,কামাল আনোয়ার আহম্মেদ, রাজু তালুকদার, বজলুল করিম আবেদ, শহিদুল্লাহ ইমরানদেরই নতুন করে খোজ নিচ্চেন খালেদা জিয়া।
বিএনপির অন্য একটি সুত্র জানায় ছাত্রদলের কমিটি নিয়ে খালেদা জিয়া চুলচেরা বিশ্লেষন করছেন। ফলে আমরা সবাই অন্ধকারে রয়েছি তবে খালেদা জিয়া ছাত্রদলের পরবর্তী নেতৃত্ব ঢাকাবিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বাহিরে দেবে না এইটুকু নিশ্চিত করে বলতে পারি।  তিনি বলেন  সভাপতি -সেক্রেটারী বয়স্কদের দিলেও অন্য পদগুলো জুনিয়র ই আনবে বলে মনে হয়। কে..কে আসতে পারে নেতৃত্বে এমন এক প্রশ্নের জবাবে বলেন নুরল ইসলাম নয়ন, সাইফুল ইসলাম ফিরোজ,আবু সাঈদ, ব্যারিষ্টার সালাম তালুকদারের উত্তরসূরী রাজু তালুকদার,  ফেরদাউস মুন্না,মনিরুল ইসলাম মনির, সাদিউল কবির নিরবদের বিষয়ে খোজ নিচ্চেন খালেদা জিয়া সম্ভাব্য এদের মাঝে থেকেই আগামী নেতৃত্ব নির্বাচন করবেন চেয়ারপার্সন।
এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলের সাবেক সি. যুগ্ন আহব্বায়ক ও কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সাধারন সম্পাদক খলিল বলেন, খালেদা জিয়া আমাদের সাংগাঠনিক নেত্রী তিনি যে নেতৃত্ব নির্ধারন করবে তাদেরকে মেনেই আমরা আগামী সরকার পতনের আন্দোলনে মাঠে নামবো। কিন্তু অতিদ্রুত কমিটি চাই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া