adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সচিবের স্ত্রীর সঙ্গে ঘুষ লেনদেনে বিপাকে এক কর্মচারী

minister678ডেস্ক রিপোর্ট : উপসচিব পদে থাকাকালে এক সময় এ মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন এই সচিব। ওই কর্মচারীর সরাসরি বস ছিলেন। উপসচিব (বর্তমানে সচিব) এবং উপসচিবের স্ত্রীর সঙ্গে এ কর্মচারীর সরাসরি অর্থের লেনদেনের সম্পর্ক ছিলো। তদবিরের কাজ করিয়েছেন বসকে দিয়ে। বর্তমান সরকারের আমলে সেই উপসচিব পদোন্নতি পেয়ে সচিব হয়েছেন। এমনকি গুরুত্বপূর্ণ অন্য একটি মন্ত্রণালয়ের সচিব পদে পোস্টিংও পেয়েছেন। 
পূর্বের সম্পর্কের ধারাবাহিকতায় সচিবের বাসায় আসেন কর্মচারীটি। সচিবের স্ত্রী তাকে তদবির নিয়ে আসতে বলেন। সেই অনুযায়ী প্রথম দফায় একটি ছোট তদবির নিয়ে যান। তদবিরটি ছিলো সচিবের অধীন মন্ত্রণালয়ের এক কর্মচারীর বদলি সংক্রান্ত। তদবিরটি ছোট ধরনের, তাই ঘুষের অংকও কম। যথাসময়ে তা সম্পন্ন হয়ে যায়। অর্থের লেনদেন অবশ্য আগেই হয়েছিলো।
সচিবের স্ত্রী আরো বড় তদবির নিয়ে আসতে পরামর্শ দেন। ফলে দ্বিতীয় দফায় সচিবের অধীন মন্ত্রণালয়ের এক কর্মকর্তার পদোন্নতির তদবির নিয়ে আসেন এই কর্মচারী। এটি ছিলো কিছুটা জটিল ধরনের। বাসায় গিয়ে সচিবের স্ত্রীর হাতে নগদ চার লাখ টাকা তুলে দেন। কাজ হয়ে যাবে আশ্বাস দেন সচিবের স্ত্রী। কিন্তু কাজটি আর হয় না। সচিব অবশ্য চেষ্টাও করেছিলেন কাজটি করে দেওয়ার জন্য। পদোন্নতির প্রস্তাবে প্রাথমিকভাবে ওই কর্মকর্তার নাম ছিলো বলেও খোঁজ নিয়ে জানতে পারেন সংশ্লিষ্ট অর্থাত পদোন্নতি প্রত্যাশী ওই কর্মকর্তা। তবে চূড়ান্ত পর্যায়ে গিয়ে তা আটকে যায়। সচিবের স্ত্রী আশ্বাস দেন পরবর্তী দফায় এই কর্মকর্তার পদোন্নতি অবশ্যই হবে। কিন্তু দ্বিতীয় দফায়ও একই পর্যায়ে গিয়ে তা আটকে যায়। এইভাবে দুই দফার উদ্যোগ চূড়ান্ত পর্যায়ে ব্যর্থ হওয়ার পর পদোন্নতি প্রত্যাশী কর্মকর্তা হতাশ হন। তার মতে, সচিব ততটা সিরিয়াস ছিলেন না। সিরিয়াস থাকলে চূড়ান্ত পর্যায়ও অতিক্রম করতে পারতেন। শুধুমাত্র সচিবের সিরিয়াসনেসের অভাবেই পদোন্নতি থেকে বাদ পড়েছেন। অন্য বড় কোনো ত্র“টি ছিলো না তার।
যাহোক পদোন্নতি প্রত্যাশী কর্মকর্তাটি তদবির সম্পন্ন হচ্ছে না দেখে টাকা ফেরত চাইলেন ওই কর্মচারীর কাছে। এরমধ্যে সচিবের দফতরও পরিবর্তন হলো। ফলে ওই কর্মকর্তা টাকা ফেরতের জন্য কর্মচারীর ওপর চাপ দিলেন। কর্মচারী সচিবের স্ত্রীর কাছে গেলেন। সচিবের স্ত্রী আশ্বাস দিলেন, টাকা দিয়ে দেবেন। কবে পাওয়া যাবে, এ প্রশ্নের জবাবে সচিবের স্ত্রী তাকে পরের সপ্তায় ফোন করতে বললেন। কিন্তু পরের সপ্তায় ফোন করে আর তাকে পাওয়া গেলো না। সচিবের স্ত্রী ফোন ধরেন না। মহা টেনশনে পড়ে গেলেন এই কর্মচারী। একদিকে পদোন্নতি প্রত্যাশী কর্মকর্তার টাকা ফেরতের তাগাদা, অন্যদিকে সচিবের স্ত্রী ফোনই ধরছেন না। অবশেষে বাধ্য হয়ে এক পর্যায়ে যোগাযোগ ছাড়াই সচিবের স্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য বাসায় যাওয়ার সিদ্ধান্ত নিলেন। কিন্তু সাক্ষাত পাওয়া সম্ভব হয়নি। কারণ, ভবনের গেটের দারোয়ান প্রথমে বলেন, ম্যাডাম আছে। তবে ইন্টারকমে অনুমতি নিতে হবে। দারোয়ান ইন্টারকমে কথা বলার পর বললেন, ম্যাডাম তো বাসায় নেই।
আপনি পরে আসুন। এভাবে আরো কয়েকদিন ঘুরাঘুরি করলেন। বেপরোয়া হয়ে অবশেষে একদিন দারোয়ানকে ফাঁকি দিয়েই ভেতরে ঢুকে পড়লেন। কলিং বেল টিপলেন। ভেতর থেকে নারী কণ্ঠে জিজ্ঞেস করা হলো, কে? কর্মচারীটি গলার আওয়াজে বুঝতে পারলেন, সচিবের স্ত্রী। তাই বললেন, ম্যাডাম আমি। তার পরিচয় পাওয়ার পর ভেতর থেকে কণ্ঠ পরিবর্তন করে বলা হলো, ম্যাডাম বাসায় নেই। পরে আসুন। কী-ইবা আর করা? সিন ক্রিয়েট করতে গেলে নিজেই এখানে বিপদে পড়বেন।
হতাশ হয়ে বাসায় ফিরলেন। টেনশন আরো বাড়লো। চার লাখ টাকা ফেরত দিবেন কীভাবে? ধার করে এনে সেই কর্মকর্তাকে দুই দফায় মোট এক লাখ টাকা ফেরত দিয়েছেন। বাকি তিন লাখ টাকার জন্য চাপ বাড়ছে। কোথা থেকে এই টাকা ম্যানেজ করবেন, চোখে পথ দেখছেন না। এদিকে সচিবের স্ত্রীর কাছ থেকে টাকা আদায় করার কোনো সম্ভাবনাই নেই। প্রভাবশালী সচিবের স্ত্রী বলে কথা! একেবারে ধরা-ছোঁয়ার বাইরে! 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া