adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের শ্রমিকদের সন্তানদের দেশ ত্যাগের নির্দেশ লেবানন সরকারের

71561_HRWনিজস্ব প্রতিবেদক: বাংলাদেশসহ ৬টি দেশের লেবাননে জš§ নেওয়া সন্তানদের নিজ নিজ দেশে পাঠিয়ে দেবার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার। এজন্য দেশ ত্যাগে সংশ্লিষ্টদের ৪৮ ঘন্টা সময় বেধে দেয়া হয়েছে। বুধবার নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, বিদেশীদের লেবাননে প্রবেশ ও তাদের বসবাসের অনুমতি দেয়ার বিষয়ে তত্ত্বাবধানে থাকা লেবাননের জাতীয় নিরাপত্তা সংস্থা ‘জেনারেল সিকিউরিটি’ নতুন এ সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। স্বল্প-পারিশ্রমিক পাওয়া অভিবাসী বহু সংখ্যক শ্রমিক, লেবাননে যাদের সন্তান রয়েছে তাদের রেসিডেন্সি পারমিট নবায়ন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এতে বলা হয়, পরিবর্তিত নতুন অভিবাসন নীতি অনুযায়ী লেবাননে জš§গ্রহণ করলেও স্বল্প পারিশ্রমিক পাওয়া শ্রমিকদের সন্তান এবং বিশেষ ক্ষেত্রে তাদের স্বামী বা স্ত্রীর ক্ষেত্রে এ আইন প্রযোজ্য হবে। তাদের রেসিডেন্সি পারমিট নবায়ন করা হবে না। বাংলাদেশ ছাড়া লেবাননে বসবাসকারী অন্য দেশগুলো হচ্ছে, শ্রীলঙ্কা, ফিলিপাইন, ঘানা, দক্ষিণ সুদান ও মাদাগাসকার।
পারিবারিক জীবনের অধিকারের হিসেবে এটা অযথাচিত হস্তক্ষেপ বলে সমালোচনা করছে মানবাধিকার সংগঠনগুলো। ২০১৪ সালের মে মাস থেকে প্রায় ১২ জন নারী অভিবাসী শ্রমিক বিভিন্ন মানবাধিকার সংগঠনকে জানিয়েছেন যে, তারা জেনারেল সিকিউরিটি কার্যালয়ে গিয়েছেন তাদের নিজেদের ও সন্তানদের বসবাসের অনুমতি সংক্রান্ত কাগজপত্র নবায়ন করতে। ওই নারীদের অধিকাংশই লেবাননে দীর্ঘদিন বসাবাস করছেন। কিন্তু তাদেরকে ফিরিয়ে দেয়া হয়েছে।
নির্দেশনা বাতিলের দাবি জানিয়ে এইচআরডব্লিউ’র মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের ডেপুটি পরিচালক নাদিম হুরি বলেন, লেবানন কর্তৃপক্ষ তাদের প্রণীত নতুন নীতির পক্ষে কোন যুক্তি উপস্থাপন করেনি এবং তাদের উচিত অবিলম্বে এ নির্দেশনা বাতিল করা। কারণ, নতুন এ নীতি পারিবারিক জীবনের অধিকারে হস্তক্ষেপ করছে।
প্রতিবেদনে বলা হয়, কয়েকজনকে এটাও বলা হয়েছে যে, লেবাননে সন্তান নেয়ার অধিকার তাদের নেই এবং দেশটি ছাড়তে অল্প সময় বেঁধে দেয়া হয়েছে তাদের। কোন কোন ক্ষেত্রে তাদের মাত্র ৪৮ ঘণ্টা বা ২ দিন পর্যন্ত সময় দেয়া হয়েছে।
লেবাননের অভিবাসন নীতি অনুযায়ী, স্বল্প পারিশ্রমিক পাওয়া অভিবাসী শ্রমিকদের কয়েকটি সুনির্দিষ্ট ক্যাটিগরিতে বিশেষ করে গৃহ¯’ালির শ্রমিকরা তাদের স্বামী বা স্ত্রী বা সন্তানদের রেসিডেন্সি পারমিটের জন্য স্পন্সর হতে পারবেন না। তবে অতীতে লেবাননে জš§গ্রহণকারী শ্রমিকদের সন্তানদের জন্য ৪ বছর বয়স পর্যন্ত রেসিডেন্সি পারমিট নেয়ার সুযোগ ছিল এবং এরপর তারা স্কুলে ভর্তি হলে, নতুন করে তাদের জন্য বসবাসের অনুমতি চাওয়ার সুযোগ ছিল। তবে সে আবেদনটা সন্তানের পক্ষ থেকেই করা হতো। কিন্তু নতুন নির্দেশনায় সেসব সুযোগ থাকছে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া