adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জোবাইদা রহমানকে বরখাস্ত করায় প্রতিবাদ

ডা. জোবাইদা রহমাননিজস্ব প্রতিবেদক : সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমানকে ৬ বছর কর্মস্থলে অনুপস্থিত থাকার কারণে চাকরি থেকে বরখাস্ত করে।
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম গত সোমবার সংসদে এ কথা জানান। এ ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন ডা. জোবাইদার রহমানের পক্ষে আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল (বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও পারিবারিক আইনজীবী)।
কায়সার কামাল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোন সরকারি কর্মকর্তাকে চাকরি হতে বরখাস্ত করার পূর্বে একটি নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করতে হয়। প্রথমে কেন তাকে বরখাস্ত করা হবে না তা জানতে চেয়ে একটি নোটিশ প্রদান করতে হয়। 
তিনি নোটিশের জবাব প্রদান করলে তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয় এবং পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হয়। যদি সে প্রথম নোটিশের জবাব নাও দেয় তবুও তাকে অব্যাহতি প্রদানের পূর্বে ২য় বার নোটিশ প্রদান করতে হয়। সরকারি কর্মকর্তা ২য় নোটিশের জবাব দিলে তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়। যদি তিনি ২য় নোটিশের জবাব না দেন তবে তাকে অব্যাহতি প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হয়। যদি উক্ত সরকারি কর্মকর্তা বিদেশে অবস্থান করেন তবে দূতাবাসের মাধ্যমে তাকে নোটিশ প্রদান করতে হয়। তার ক্ষেত্রে এর কোন বিধানই অনুসরণ করা হয়নি।
সেদিন জোবাইদার বরখাস্তের খবরটি হাসতে হাসতে দিচ্ছিলেন স্বাস্থ্যমন্ত্রী। তার কথা শোনার পরে সংসদে অনেককেই হাততালি দিতে দেখা যায়। 
বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি চাকরি হতে কোন সরকারি কর্মকর্তাকে বহিষ্কার করা হলে তা সংসদে কোন মন্ত্রী উপস্থাপন করেন না। শুধুমাত্র ডা. জুবাইদা  রহমানের ক্ষেত্রে তা করা হয়েছে। দেশ বিদেশে তাকে ও তার পরিবারকে হেয়প্রতিপন্ন করার জন্য এ কাজ করা হয়েছে।
সরকারি চাকরিবিধির ৩৪ ধারা অনুযায়ী কেউ পাঁচ বছরের বেশি কর্মস্থলে অনুপস্থিত থাকলে তাকে চাকরিচ্যুতির বিধান রয়েছে।
২০১১ সালের ১১ই অক্টোবর পর্যন্ত ছুটি মঞ্জুর ছিল জোবাইদা রহমানের। এরপর স্বামীর চিকিতসা শেষ না হওয়ার কারণ দেখিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একাধিকবার ছুটি বাড়ানোর আবেদন করেন তিনি। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে জোবাইদার আবেদনটি যৌক্তিক মনে না হওয়ায় ছুটি মঞ্জুর করা হয়নি। ২০১১ সালের ১১ অক্টোবর পর্যন্ত ছুটি মঞ্জুর ছিল জোবাইদার

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া