adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ক্ষমতাধর রাষ্ট্রের পা-চাটা কুকুর অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’

-হাছান-মাহমুদ_11313-e1407400159902নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের গুম- আর খুন নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয়ায় আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশলকে ক্ষমতাধর রাষ্ট্রের পা-চাটা কুকুর বলে অভিহিত করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।
বুধবার রাজধানীর সেগুনবাগিচায় বীরোত্তম খাজা নিজামউদ্দিন মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত ‘চলমান রাজনৈতিক অবস্থা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
ড. হাছান বলেন, ‘বাংলাদেশে কোনো ঘটনা ঘটলে অ্যামনেস্টি ইন্টারন্যাশল বিবৃতি দেয়। আ.লীগের কোনো কিছু ঘটলে তারা বিবৃতি দেয়। এরা মূলত একটি রাজনৈতিক দলের এজেন্ট হিসেবে কাজ করে। মূলত অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ক্ষমতাধর রাষ্ট্রগুলোর পা-চাটা কুকুরের মতো। নারায়গঞ্জের সাত খুন আ.লীগের নেতা-কর্মী গুম-খুন হলো এগুলো নিয়ে তারা কোনো বিবৃতি দেয়নি।’
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সমালোচনা করে তিনি বলেন, ‘তারেক রহমানকে তার বাবা জিয়াউর রহমান ও মা খালেদা জিয়া শালীনতা ও সভ্যতা শিক্ষা দেননি। এ কারণে জাতির পিতা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটাক্ষ করেন। তার মা-বাবা শিক্ষা দিতে না পারলেও আপনারা (বিএনপি নেতাকর্মী) তাকে শিক্ষা দেয়ার জন্য সংশোধনাগারে পাঠান।’
হাছান মাহমুদ বলেন, বেগম খালেদা জিয়া ক্রমান্বয়ে হাসির পাত্র হচ্ছেন। বিএনপি ৩৬ বছরের একটি ঐতিহাসিক দল, আপনারা দয়া করে ‘রোজার পরে’, ‘বসন্তের পরে’, ‘ঈদের পরে’ আন্দোলনের কর্মসূচি দিয়ে জনগণের কাছে হাসির পাত্র হবেন না। এখনও সময় আছে যুদ্ধাপরাধীদের সঙ্গ ত্যাগ করে জাতির কাছে ক্ষমা চান।
মির্জা ফখরুলের উদ্দেশে তিনি বলেন, আপনি জাতির কাছে করজোড়ে ক্ষমা চান। গত ৫ জানুয়ারি নির্বাচনের আগে বাসে পেট্রোল ঢেলে, আগুন দিয়ে নেতা-কর্মী ও মানুষ খুন করেছেন। দলের অন্তর্দ্বন্দ্বে^  আপনাদের অনেক নেতা-কর্মী খুন হয়েছে। কতজন খুন হয়েছে এগুলোর হিসেব আপনারা জাতিকে জানান। তিনি ফিলিস্তিনে ইসরায়েলি হামলা প্রসঙ্গে বলেন, ‘আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ফিলিস্তিনে ইসরায়েলি হামলার নিন্দা প্রস্তাব জানিয়েছেন। এ দেশের ইসলামি দলগুলোর পক্ষ থেকে নিন্দা প্রস্তাব ও বিএনপির কাছ থেকে তেমন কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি। আওয়ামী লীগ ও ১৪ দল সবসময় যে কোনো মুক্তিকামী মানুষের পক্ষে প্রতিবাদ মুখর।’
আলোচনা সভায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেন, ‘২০০৪ সালের ২১ আগস্টের হত্যা মামলার বিচার যাতে না হয়, সেজন্য আন্দোলনের নামে বেগম খালেদা সন্ত্রাস ও জঙ্গিবাদকে উসকে দিচ্ছেন। সারা দেশকে জঙ্গিবাদের অভয়ারণ্যে পরিণত করছেন।
বঙ্গবন্ধু একাডেমির উপদেষ্টা হাজী মোহাম্মদ সেলিমের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর আ.লীগের সহ সভাপতি ফয়েজউদ্দিন মিয়া, সাম্যবাদী দলের নেতা হারুন চৌধুরী, সংগঠনের সদস্য সচিব হুমায়ুন কবির মিজি প্রমুখ।
উল্লেখ্য, গতকাল মঙ্গলবার বাংলাদেশে অপহরণ ও মত প্রকাশের স্বাধীনতার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকারকে সরকারি বাহিনী কর্তৃক অপহরণ, নির্যাতন এবং মত প্রকাশের ওপর আরোপিত বাধা দূর করতে হবে।
অপহরণের ঘটনাগুলো আমলে নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর ব্যবস্থা গ্রহণের আহ্বানও জানানো হয় অ্যামনেস্টির পক্ষ থেকে। অপরদিকে গত সোমবার লন্ডনে বিএনপির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তারেক রহমান বলেন, ‘যারা এখন বিএনপি কিংবা বিএনপির প্রতিষ্ঠাতা সম্পর্কে বিভ্রান্তি ছড়ান বাংলাদেশের মুক্তিযুদ্ধে তাদের অনেকেরই গৌরবজনক অংশগ্রহণ ছিল না। তাদের অনেকেই ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানিদের কাছে স্বেচ্ছা সমর্পণের আগে শেখ মুজিবের দেয়া তেল নাকে দিয়ে ঘুমিয়েছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া