adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হ্যান্ডকাফ পরিয়ে গামছা দিয়ে বেঁধে শিশুকে পেটালো পুলিশ

রিকু আমির : ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এক শিশুকে হ্যান্ডকাফ ও গামছা দিয়ে বেঁধে লাঠিপেটা করে স্বীকারোক্তি আদায়ের অভিযোগ পাওয়া গেছে পুলিশের বিরুদ্ধে। মোবাইল চুরির অভিযোগে আটক আনুমানিক ১০/১১ বছরের ওই শিশুর বিষয়ে পুলিশই আবার জোর দিয়ে বলছে সে মানসিকভাবে অসুস্থ।
গত রোববার রাতে ঢামেক হাসপাতালের পুলিশ ফাঁড়িতে এ ঘটনা ঘটে। আর অভিযুক্ত কর্মকর্তা হলেন ফাঁড়ির ইনচার্জ এসআই মোজাম্মেল হোসেন। তবে ওই এসআই বলেন, শিশুটিকে কোনো মারধর করা হয়নি। আমি গিয়ে দেখি তাকে আনসার সদস্যরা বেঁধে ফ্লোরে বসিয়ে রেখেছে। 
জানা যায়, ঢামেক হাসপাতালের ৫০২নং ওয়ার্ডের একজন রোগীর স্বজন জালালুদ্দিন রোববার রাতে ওই ওয়ার্ডেই মোবাইল চার্জে দিয়ে রোগীর কাছে গেলে শিশু দীপ্ত ঘোষ মোবাইল খুলে হাতে নেয়। টের পেয়ে তিনি দীপ্তকে ধরে আনসারদের মাধ্যমে রাত সাড়ে ৭টায় ফাঁড়িতে নেন। তবে দীপ্ত মোবাইল হাতে নিয়ে পালানোর চেষ্টা করেনি। অভিযোগ পাওয়া গেছে, এরপর ফাঁড়ির ইনচার্জ এসআই মোজাম্মেল হোসেন দীপ্তর ডান হাতে হ্যান্ডকাফ ও বাম হাতে গামছা দিয়ে একটি খাটের সঙ্গে বেঁধে লাঠি দিয়ে পায়ে বেশ কয়েকবার আঘাত এবং অশালীন কথা বলে স্বীকারোক্তি আদায় করে। পুলিশকে দীপ্ত জানায়, ঢামেক এলাকার অ্যাম্বুলেন্সচালক রুবেল নামের একজন রোববার বিকালে তাকে চটপটি খাইয়ে শিখিয়ে দেন, তিনটি মোবাইল চুরি করতে। তাহলে দীপ্তকে টাকা দেওয়া হবে। সে অনুযায়ী দীপ্ত ওই মোবাইল চুরির চেষ্টা চালায়। দীপ্তর ভাষ্য অনুযায়ী পুলিশ এই নামের কয়েকজন অ্যাম্বুলেন্সচালককে ধরে আনেন ফাঁড়িতে। কিন্তু দীপ্ত চিনতে পারেনি কাউকে। অন্যদিকে, দীপ্ত শিশু হওয়ায় জালালুদ্দিন পুলিশের কাছে কোনো অভিযোগ দায়ের করেননি। খবর পেয়ে শাহবাগ থানার এসআই ফেরদৌস ফাঁড়িতে এসে মোজাম্মেলকে আইনের কথা স্মরণ করিয়ে দিলে দীপ্ত বাঁধনমুক্ত হয়। জালালুদ্দিন বলেন, শিশু হওয়ায় মানবিক দিক বিবেচনা করে মামলা করিনি।
আইন কী বলছে : ‘শিশু অধিকার আইন ২০১৩-র ৪৪। (১)-এ এ উল্লেখ রয়েছেÑ এই ধারায় যাহা কিছুই থাকুক না কেন, ৯ বছরের নিম্নের কোনো শিশুকে কোনো অবস্থাতেই গ্রেপ্তার করা বা ক্ষেত্রমত আটক রাখা যাইবে না। (২) অন্য কোনো আইনে যাহা কিছুই থাকুক না কেন, কোনো শিশুকে নিবর্তনমূলক (বিরতি) আটকাদেশসংক্রান্ত কোনো আইনের অধীন গ্রেপ্তার বা আটক করা যাইবে না। (৩) শিশুকে গ্রেপ্তার করিবার পর গ্রেপ্তারকারী পুলিশ কর্মকর্তা গ্রেপ্তারের কারণ, স্থান, অভিযোগের বিষয়বস্তু‘, ইত্যাদি সম্পর্কে তাৎক্ষণিকভাবে শিশুবিষয়ক পুলিশ কর্মকর্তাকে অবহিত করিবেন এবং প্রাথমিকভাবে তাহার বয়স নির্ধারণ করিয়া নথিতে লিপিবদ্ধ করিবেন : তবে শর্ত থাকে যে, গ্রেপ্তার করিবার পর কোনো শিশুকে হাতকড়া বা কোমরে দড়ি বা রশি লাগানো যাইবে না।’ অথচ দীপ্তকে গ্রেপ্তার তো দূরের কথা, আটক রেখেই হাতকড়া-গামছা দিয়ে বেঁধে পিটিয়েছেন এসআই মোজাম্মেল।

দীপ্তর পরিচয় : রোববার রাত সাড়ে ১১টায় প্রায় আধঘণ্টা দীপ্তর সঙ্গে কথা হয়। সে তখন ভীতসন্ত্রস্ত ছিল। ভাষ্য অনুসারেÑ পরিবারের সঙ্গে লালবাগ শহীদনগর এলাকায় থাকে দীপ্ত। তার বাবা ইন্দ্রজিত ঘোষ পেশায় দুধ-ডিমের ছোটখাটো ব্যবসায়ী ও মা প্রতিভা রানী ঘোষ গৃহিণী। তিন ভাইয়ের মধ্যে সে মেজো। তার ডান পায়ের গোড়ালির কাছে কালো দাগ দেখা গেছে। তাছাড়া তার আচরণেও কিছুটা অস্বাভাবিকতা ফুটে ওঠে। কীভাবে ঢাকা মেডিকেলে আসাÑ প্রশ্নের জবাবে দীপ্ত জানায়, কিছুদিন আগে সে তার বড় ভাই মোটরসাইকেল মিস্ত্রি দ্বীপের পকেট থেকে ৪০০ টাকা চুরি করে খরচ করে ফেলে। এরপর ধরা পড়লে ভাই তাকে মারধরের ভয় দেখায়। এজন্য সে লালবাগ থেকে আসে ঢামেকে। কারণ হিসেবে সে জানায়, এখানে মানুষ বেশি থাকে। তাকে কেউ মারতে পারবে না। কথা বলার সময় মোজাম্মেল ও ফেরদৌস উভয়েই উপস্থিত ছিলেন। তারা জানান, স্পষ্টই বোঝা যায় দীপ্তর মানসিক সমস্যা রয়েছে। দীপ্ত নিজেও জানায়, মানসিকভাবে তার অসুস্থতার কথা এবং এ কারণে বাসায় তার পায়ে শেকল দিয়ে বেঁধে রাখা হতো। দীপ্ত ভীতসন্ত্রস্ত অবস্থায় এ প্রতিবেদককে জানায়, তাকে বেঁধে পিটিয়েছেন মোজাম্মেল।
যেভাবে দীপ্তকে হস্তান্তর : দীপ্তর বক্তব্য অনুসারে রাতেই এসআই ফেরদৌস লালবাগ থানার সহযোগিতা নেন। রোববার রাত সাড়ে ১২টায় তিনি দীপ্তকে শাহবাগ থানায় আনেন। তবে হাজতে রাখেননি। এসময় হঠাত খিঁচুনিতে আক্রান্ত হলে দীপ্তর নাক-মুখ দিয়ে ফেনা বের হয়। কিছুক্ষণ পর এমনিতেই ঠিক হয়ে যায়। গভীর রাতে দীপ্তর বাবা ইন্দ্রজিত থানায় আসেন। এসময় জালালুদ্দিন ও ইন্দ্রজিতের কাছ থেকে মুচলেকা নিয়ে তিনি দীপ্তকে তার বাবার হাতে তুলে দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাড. মনজিল মোর্শেদ বলেন, আইনশৃঙ্খলাবাহিনীর মাঠ পর্যায়ে যারা কাজ করেন তাদের অনেকেই জানেন না, শিশু অপরাধীদের বিষয়ে আইনে কী রয়েছে। ফলে এ ধরনের ঘটনার কথা প্রায়ই শোনা যায়। এজন্য প্রশাসন দায় এড়াতে পারে না। প্রশাসনের উচিত এই আইন সম্পর্কে মাঠ পর্যায়ে কর্মরতদের অবহিত করার ব্যবস্থা গ্রহণ করা।
রমনা জোনের ডেপুটি কমিশনার (ডিসি) ইকবাল হোসেন এ বিষয়ে খোঁজ নেবেন বলে জানিয়েছেন। এসআই মোজাম্মেল বলেন, শিশুটিকে কোনো মারধর করা হয়নি। ছবির কথা বললে তিনি জানান, আমি এসে দেখি তাকে আনসার সদস্যরা বেঁধে ফ্লোরে বসিয়ে রেখেছে। এরপর তিনি কলাবাগান থানায় ব্যক্তিগত কাজে যাচ্ছেন, পরে কথা বলবেন জানিয়ে লাইন কেটে দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া