adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাতারবাড়ি বিদ্যুত কেন্দ্রের জন্য ১৫’শ একর জমি অধিগ্রহণ শুরু

download (5)মনজুর-এ আজিজ : আমদানিকৃত কয়লা থেকে বিদ্যুত উতপাদন করতে দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প মাতারবাড়ি বিদ্যুতকেন্দ্রের জন্য ১৫’শ একর জমি অধিগ্রহণের কার্যক্রম শুরু করেছে সরকার। এজন্য প্রথম দফায় ৩৯৯ কোটি ৪৪ লাখ টাকা ছাড় করা হয়েছে। ১২’শ মেগাওয়াট এ বিদ্যুতকেন্দ্রের জন্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৬ হাজার কোটি টাকা। যার মধ্যে ২৮ হাজার ৯৩৯ কোটি ৩ লাখ টাকা ঋণ দেবে দাতা সংস্থা জাইকা। সরকার ২০২০ সালেই এ কেন্দ্র থেকে বিদ্যুত উতপাদন করতে চায়। তবে জাইকা বলছে, ২০২৩ সালের আগে তা সম্ভব নয়।
বিদ্যুত বিভাগের সংশ্লিষ্ট সূত্র জানায়, পর্যটন নগরী কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি ও ধলঘাটা ইউনিয়নে জমি অধিগ্রহণ করা হচ্ছে। যত দ্র“ত সম্ভব জমি অধিগ্রহণের কাজ শেষ করতে ভূমি মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ১ হাজার ১৭৩ দশমিক ৭৩ একর জমি অধিগ্রহণ করা হবে। এজন্য প্রথম দফায় ৩৯৯ কোটি ৪৪ লাখ টাকা ছাড় করা হয়েছে। পর্যায়ক্রমে দেড় হাজার একর জমি অধিগ্রহণ করা হবে। জমি অধিগ্রহণ শেষে ভূমি মন্ত্রণালয় কোল পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডকে (সিপিজিসিএল) হস্তান্তর করবে।
সিপিজিসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাসেম জানান, বৃহস্পতিবার সীমানা নির্ধারণের কাজ শুরু হয়েছে। এগিয়ে চলছে, জমি অধিগ্রহণের কাজ।
জানা যায়, বিদ্যুতখাতে সরকারের মহাপরিকল্পনা অনুযায়ী ৬’শ মেগাওয়াট করে দুটি ইউনিটের মাধ্যমে মোট ১২’শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে এ কেন্দ্র থেকে। এজন্য অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন আল্ট্রা-সুপারক্রিটিক্যাল বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৩৫ হাজার ৯৮৪ কোটি ৪৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৪ হাজার ৯২৬ কোটি ৬৬ লাখ, জাইকার অর্থায়ন ২৮ হাজার ৯৩৯ কোটি ৩ লাখ এবং সংস্থার (সিপিজিসিএল) নিজস্ব অর্থায়ন ২ হাজার ১১৮ কোটি ৭৭ লাখ টাকা। প্রকল্পের প্রধান উপাদান ২টি ইউনিটে ৬০০ মেগাওয়াট ক্ষমতার ২টি স্টিম টারবাইন, সার্কুলেটিং কুলিং ওয়াটার স্টেশন স্থাপন, ২৭৫ মিটার উচ্চতার ২টি স্টেক, আবাসিক এবং সামাজিক এলাকা গঠন, পানি শোধন ব্যবস্থা, সাব-স্টেশন, গভীর সমুদ্রে জেটি (বন্দর) কয়লা সংরক্ষণ এবং ব্যবস্থাপনা, এ্যাশ ডিসপোজাল এরিয়া এবং বাফার জোন নির্মাণ করা হবে।
প্রকল্পটির ব্যয় খাত সম্পর্কে জানানো হয়, পাওয়ার প্লান্ট (সিভিল), জেটি ২ কিলোমিটার লম্বা, ২৫০ মিটার চওড়া এবং ১৮ মিটার গভীর চ্যানেল নির্মাণ বাবদ ৭ হাজার ৯১ কোটি, পাওয়ার প্লান্ট বয়লার বাবদ ৮ হাজার ৩৭ কোটি, পাওয়ার প্লান্ট টারবাইন ও জেনারেটর বাবদ ৪ হাজার ৫শ ৭৯ কোটি, পাওয়ার প্লান্টের কয়লা ও উতপন্ন অ্যাশ ব্যবস্থাপনা বাবদ ২ হাজার ২শ ২৩ কোটি,  ট্রায়েল রান বাবদ ১ হাজার ৯শ ২৬ কোটি, টাউনশিপ উন্নয়ন বাবদ ২শ ২৫ কোটি, পরামর্শক খাতে ৫শ ৭ কোটি, ইনস্যুরেন্স, লোকাল ট্রান্সপোর্ট ও পোর্ট হ্যান্ডেলিং বাবদ ১ হাজার ৭ কোটি, জমি অধিগ্রহণ রিসেটেলমেন্ট প্ল্যান ও ভূমি উন্নয়ন বাবদ ৪শ ৮ কোটি, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন বাবদ ১০০ কোটি, সিডি-ভ্যাট বাবদ ১ হাজার ৭শ ২৬ কোটি, কমিশনের উপর ভ্যাট ও আয়কর বাবদ ১ হাজার ১৮২ কোটি এবং পল্লী বিদ্যুতায়ন বাবদ ৭১ কোটি টাকা ব্যয় হবে।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্প্রদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আমরা এই মেগাপ্রকল্পটিকে অগ্রাধিকার দিয়েছি। ২০১৬ সালের জুনের মধ্যেই প্রকল্পের নকশা চূড়ান্ত করা হবে। এরপর পরামর্শক নিয়োগ দেওয়া হবে।
তিনি বলেন, ঢাকার মতো ঘিঞ্জি নগরী নয়, পরিকল্পিত, পরিচ্ছন্ন ও পর্যটন নগরী গড়ে তোলা হবে। সেখানে আধুনিক জীবনের সবধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য মাস্টার প্লান তৈরি হচ্ছে। ২০২০ সালেই বিদ্যুত পেতে জাইকাকে আমরা অনুরোধ জানিয়েছি। অবশ্য জাইকার পক্ষ থেকে বলা হয়েছে ২০২৩ সালে এ কেন্দ্রটি উতপাদনে আসবে।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বলেন, জাপানের কাশিমা পোর্টের আদলে গভীর সমুদ্রে এই পোর্ট নির্মাণ করা হবে। এ বিদ্যুতকেন্দ্রটি এতটা সর্বাধুনিক হবে যে, একটি কয়লার দানা এবং ধোঁয়া দেখা যাবে না। এ কেন্দ্রের জন্য অষ্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়া থেকে কয়লা আমদানি করা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া