adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৬ বছরে বিএনপি- কী পেল বাংলাদেশ ?

Banglaডেস্ক রিপোর্ট : আজ ১লা সেপ্টেম্বর। আজ থেকে ৩৬ বছর আগে জন্ম নিয়েছিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল ওরফে বিএনপি। সেই দিনটি ছিল বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এক স্মরণীয় দিন। ১৯৭৯ সালের এই দিনে প্রতিষ্ঠিত হয়েছিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। বাংলাদেশী জাতীয়তাবাদের আদর্শে ও ১৯ দফার ভিত্তিতে গঠিত দলটি ভাঙা-গড়া আর উত্থান-পতনের মধ্য দিয়ে পার করেছে সুদীর্ঘ ৩৬ বছর। আন্দোলন-সংগ্রামের মাধ্যমে দেশের রাজনীতিতে শক্ত অবস্থান তৈরির পাশাপাশি দীর্ঘ সময় রাষ্ট্রক্ষমতা পরিচালনা করেছে এ দল।
রাজনৈতিক অর্জন ও ব্যর্থতা: ৩৬ বছরের রাজনৈতিক ইতিহাসে চারবার বাংলাদেশের রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে বিএনপি। প্রথমবার প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নেতৃত্বে এবং পরের তিনবার তারই সহধর্মিণী বিএনপির বর্তমান চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে। প্রধান বিরোধী দলের দায়িত্ব পালন করেছে দু’বার। বিএনপির নেতৃত্বে দেশে প্রতিষ্ঠিত হয়েছে বহুদলীয় গণতন্ত্র, বাকস্বাধীনতা, সংসদীয় সরকার ব্যবস্থা। তলাবিহীন ঝুড়ির অপবাদ মুছে দেশ প্রতিষ্ঠিত হয়েছে ইমার্জিং টাইগারে। জিয়াউর রহমান সরকারের আমলে স্বাধীন বাংলাদেশ অর্জন করে বিশ্বের বহু দেশের স্বীকৃতি ও সমর্থন। মধ্যপ্রাচ্যে শ্রমবাজার সৃষ্টি ও দেশে গার্মেন্ট খাতের মাধ্যমে বেকারত্ব দূরীকরণ, কৃষিবিপ্লব, নারী শিক্ষার অগ্রগতিসহ অনেক কিছুই এসেছে বিএনপির হাত ধরে। বাংলাদেশের ইতিহাসে একটি প্রতিষ্ঠিত মতামত হচ্ছে- রাজনৈতিকভাবে আওয়ামী লীগ ও সরকার পরিচালনায় বিএনপি উত্তম। সরকার পরিচালনায় বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপের পরও ব্যর্থতার বহু নজির রেখেছে দলটি। খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি সরকারের সময়ে সবচেয়ে বেশি আলোচিত ছিল দুর্নীতি। সরকার পরিচালনায় অযোগ্যতা ও অদক্ষতা, অপশাসন, অনৈতিক প্রভাব বিস্তার, টেন্ডারবাজি, চাঁদাবাজি, আইনশৃক্সক্ষলা পরিস্থিতির অবনতি, জঙ্গিবাদের উত্থান ও দলীয় ক্যাডারদের দৌরাত্ম্যের বিষয়গুলোও ছিল বিএনপি সরকারের আমলে ব্যাপকভাবে আলোচিত। তবে অর্থনৈতিক ও বাণিজ্যিক উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নেয়াতে ছিল দলটির মনোযোগ। কিন্তু নেতিবাচক অপপ্রচারসহ দেশী-বিদেশী ষড়যন্ত্রের দিকে মনোযোগই ছিল না তাদের। ফলে জঙ্গিবাদী রাষ্ট্রসহ নানাভাবে যেমন বিশ্বের বাংলাদেশ রাষ্ট্রের ইমেজ ক্ষতিগ্রস্ত হয়েছে তেমনি রাজনৈতিক দল হিসেবে বিপর্যয় এবং নানা প্রশ্নের মুখে পড়েছে দলটি। দলের বিভিন্ন পর্যায়ের নেতারা অপপ্রচারের জবাব দেয়ার ক্ষেত্রে বিএনপির ব্যর্থতার বিষয়টি সাম্প্রতিক সময়ে আত্মসমালোচনায় স্বীকার করছেন। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের বিষয়টি গ্রহণ করেছিল বাংলাদেশের সব রাজনৈতিক দল। কিন্তু বিচারপতিদের বয়স বাড়ানোসহ বিএনপির কিছু একগুঁয়েমি সিদ্ধান্তের কারণে পাল্টে যায় পরিস্থিতি। বাংলাদেশে ওয়ান-ইলেভেন এসেছিল সে একগুঁয়েমির রেশ ধরে। এতে বিএনপি তো বটেই দেশের সার্বিক রাজনীতি হয় বিপর্যস্ত।
সাম্প্রতিক সময়ে পরনির্ভর রাজনীতিতে অভ্যস্ত হয়ে পড়েছে বিএনপি। আন্দোলন-সংগ্রাম ও সিদ্ধান্ত গ্রহণে কখনও জামায়াতে ইসলামী, কখনও হেফাজতে ইসলাম, কখনও বিডিআর, আবার কখনও বিদেশী কূটনীতিবিদদের ওপর নির্ভর করে রাজনীতি করছে দলটি। ঘুরে দাঁড়াতে চাইছে বিপর্যয় থেকে। কিন্তু বিপর্যয় উত্তরণ ও ক্ষমতায় যেতে এ পরনির্ভরতা কতটুকু কার্যকর হবে তার কোন বিশ্লেষণ নেই দলটির। বিশেষ করে ২০১৩ সালের ২৯শে ডিসেম্বর দলটির নেতৃত্ব এমনই ব্যর্থতার পরিচয় দিয়েছে যে, তাদের কর্মী-সমর্থকদের পাশাপাশি হতাশায় নিমজ্জিত করেছে দেশবাসীকে। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের ইস্যুতে আন্দোলন করলেও তার কোন সুনির্দিষ্ট রূপরেখা দিতে পারেনি বিএনপি। দলটির পক্ষ থেকে জাতীয় সংসদে যে ফর্মুলা দেয়া হয়েছে তাতে কোন দূরদর্শী দিকনির্দেশনা ছিল না। এছাড়া আন্দোলন চলাকালে অসময়ে আল্টিমেটাম ঘোষণাসহ একাধিক ভুল ও অদূরদর্শী সিদ্ধান্ত নেয় দলটির শীর্ষ নেতৃত্ব। বিগত ৬ বছর ধরে বিভিন্ন ইস্যুতে দফায় দফায় আন্দোলন কর্মসূচি পালন করেছে বিএনপি। সব কর্মসূচি ছিল ক্ষমতায় যাওয়ার। জনগণের সমস্যা নিয়ে বিএনপিকে আন্দোলনে সক্রিয় দেখা যায়নি বিগত অর্ধযুগে। উন্নয়নের রাজনৈতিক লক্ষ্য নিয়ে গঠিত হয়েছিল বিএনপি। কিš‘ দলটি সবসময় প্রো-এ্যাকটিভ রাজনীতির চেয়ে চর্চা করেছে রি-এ্যাকটিভ রাজনীতির। অরাজনৈতিক তর্কবিতর্ক ও তার প্রতিবাদ জানাতেই ব্যস্ত ছিল দলটি। বর্তমানে সমূহ বিপর্যয়ের চূড়ান্ত সীমায় অবস্থায় করছে বিএনপি। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারলে বিএনপির শীর্ষ নেতৃত্বসহ দলটির রাজনৈতিক ভবিষ্যতের জন্য অপেক্ষা করছে সে সমূহ বিপর্যয়।
তবে বিএনপির সবচেয়ে বড় ব্যর্থতা বিবেচিত হচ্ছে রাজনৈতিক ও সাংগঠনিক ক্ষেত্রে। দলের আদর্শবাদীদের চেয়ে প্রভাববিস্তার করেছেন ভোগবাদীরা। জাতীয়তাবাদী আদর্শের অনুসারীদের কোণঠাসা করেছেন অন্যান্য মতে বিশ্বাসী নেতারা। ৩৬ বছরে নিজেদের ছাত্র ও যুবদল থেকে বেরিয়ে আসেনি দূরদর্শী ও জনপ্রিয় জাতীয় নেতৃত্ব। ছাত্রদল বা যুবদল থেকে সৃষ্ট নেতারাও জাতীয় রাজনীতিতে ঝুঁকে পড়েছেন ভোগবাদের দিকে। দলটিতে একনিষ্ঠদের চেয়ে গুরুত্ব দেয়া হয়েছে রঙবদলকারীদের। ত্যাগীরা অবমূল্যায়নের শিকার হয়েছেন বারবার। দলটির নেতারা আত্মসমালোচনা করে বলছেন, ভুঁইফোড়, আমলা, সুবিধাবাদী ও নব্য জাতীয়তাবাদীদের প্রভাবেই চলছে দলটির রাজনীতি। বারবার বিপর্যয় ও বর্তমান ক্রান্তিকাল থেকে উত্তরণে ব্যর্থতার জন্যও নেতাদের আত্মোপলব্ধি হচ্ছে রাজনৈতিক দূরদর্শিতার অভাব এবং সাংগঠনিক ব্যর্থতা।  বিএনপির কেন্দ্র থেকে তৃণমূল সবখানেই বিরাজ করছে অনৈক্য। ঢাকা মহানগরে যেমন অনৈক্যের কারণে ঘুরে দাঁড়াতে পারছে না দলটি। বেশির ভাগ জেলা ও উপজেলায় রয়েছে পাল্টাপাল্টি কমিটি। একদিকে সিনিয়র নেতারা তাদের প্রভাব ধরে রাখতে গঠন করেন পকেট কমিটি অন্যদিকে অর্থসহ অনিয়মের মাধ্যমে গুরুত্বপূর্ণ পদ হাসিল করে নেন অযোগ্য নেতারা। সাংগঠনিক চেইন অব কমান্ড বলে কিছুর অস্তিত্ব নেই দলটি। সবচেয়ে বড় বিষয় হচ্ছে- নেতাদের মধ্যে তৈরি হয়েছে দারুণ অবিশ্বাস। কেউ কাউকে বিশ্বাস করেন না, উল্টো পরস্পরকে সরকারের দালাল হিসেবে প্রতিষ্ঠিত করতে ব্যস্ত থাকেন সবসময়।
দলটির তিন যুগের পথচলার ইতিহাসে দু’দশকই আন্দোলন-সংগ্রামের। ৩৬ বছরের রাজনৈতিক ইতিহাসে বারবার ষড়যন্ত্রমূলক ভাঙা-গড়া ও উত্থান-পতনের শিকার হয়েছে বিএনপি। দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নেতৃত্ব বাংলাদেশ যখন স্বনির্ভরতার দিকে এগিয়ে যা”িছল দ্রুত পদে, তলাবিহীন ঝুড়ির অপবাদ থেকে মুক্তি অর্জন করেছিল তখনই দেশী-বিদেশী ষড়যন্ত্রের অংশ হিসেবে একদল বিপথগামী সেনা সদস্যের হাতে নিহত হন তিনি। বাংলাদেশ পড়ে এক দীর্ঘমেয়াদি স্বৈরশাসনের কবলে। স্বৈরাচার পরবর্তী খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপির সরকারের আমলে দেশ যখন অর্থনৈতিক স্বনির্ভরতার দিকে এগিয়ে যা”িছল তখন তাদের মোকাবিলা করতে হয় নৈরাজ্যময় পরি¯ি’তি। খালেদা জিয়া সরকারের নেতৃত্বে দেশ যখন ইমার্জিং টাইগারে পরিণত হচ্ছিল তখনই শুরু হয় দেশী-বিদেশী ষড়যন্ত্র। অব্যাহত নেতিবাচক প্রচারণার শিকার বিএনপিকে ক্ষমতা ছাড়ার পর নির্যাতন-নিপীড়নে চরম মূল্য দিতে হয় ওয়ান-ইলেভেনের সময়ে। কারাভোগ করতে হয় দলটির চেয়ারপারসনসহ গুরুত্বপূর্ণ নেতাদের। সবচেয়ে বড় মূল্য দিতে হয় তৃণমূল সম্মেলনের মাধ্যমে বিএনপির ভবিষ্যৎ কর্ণধার হিসেবে প্রতিষ্ঠিত হওয়া তারেক রহমানকে। শারীরিক, মানসিক নির্যাতনের পাশাপাশি তাকে বাধ্য করা হয় দেশত্যাগে। ওয়ান-ইলেভেনের সে সূত্র ধরে এখন প্রতিকূল রাজনৈতিক পরি¯ি’তির বিরুদ্ধে লড়াই করছে বিএনপি। সাম্প্রতিক সময়ে সে লড়াই হয়ে উঠেছে কঠিন থেকে কঠিনতর। মূলত জিয়াউর রহমানকে হত্যার মধ্য দিয়ে ষড়যন্ত্রের শুরু হয়। এর ধারাবাহিকতা চলছে এখনও। এরশাদ ক্ষমতায় এলে টানা নয় বছর স্বৈরাচার বিরোধী আন্দোলন করে বিএনপি। কখনও একক, কখনও সাতদলীয় এবং ১৫দলীয় জোটের মাধ্যমে এগিয়ে নেয় সে আন্দোলন। লোভ-লালসা, ভয়-ভীতি টলাতে পারেনি দলটির ভিত। পরে শেখ হাসিনার নেতৃত্বাধীন সপ্তম সংসদে আন্দোলন ছিলেন বিরোধী দলের ভূমিকায়। ওয়ান-ইলেভেনের অবৈধ সরকারের সময়ে সদ্য ক্ষমতা ত্যাগী হিসেবে নেতাকর্মীদের নির্যাতনের সহ্য করার পাশাপাশি দলটি মেতে ছিল গণতন্ত্র পেরোনোর আন্দোলনে। মহাজোটের নেতৃত্বাধীন নবম সংসদ এবং আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের সময়েও দলটি নির্দলীয় সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে নির্বাচন আয়োজনের আন্দোলন চালিয়ে যাচ্ছে। আন্দোলন-সংগ্রামে বিএনপির একটি দর্শন হচ্ছে মৌলিক ইস্যুতে আপসহীন মনোভাব ধরে রাখা। অতীতে স্বৈরাচার বিরোধী আন্দোলনে এ আপসহীন মনোভাবই সাংগঠনিকভাবে একটি ভঙ্গুর ও অগোছালো বিএনপিকে ক্ষমতায় এনেছিল জনগণ। যা ছিল বাংলাদেশের রাজনীতিতে একটি তাতপর্যময় ঘটনা। ওয়ান-ইলেভেনের সরকারের বিরুদ্ধে দেশত্যাগ অস্বীকৃতি এবং নির্বাচন আদায়ে আপসহীন মনোভাবই জিতিয়েছে বিএনপির রাজনীতিকে। নবম সংসদে ক্ষমতার বাইরে থাকলেও বাস্তবতা হচ্ছে- ওয়ান ইলেভেনের রাজনীতিহীনতা থেকে উত্তরণের বিজয় এসেছে বিএনপির হাত ধরেই। আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে এ আপসহীন মনোভাব থেকে ৫ই জানুয়ারির একতরফা নির্বাচন বর্জন করে বিএনপি। সে নির্বাচনে ৯০ ভাগ ভোটারের অনুপস্থিতি দলটির রাজনৈতিক সিদ্ধান্তের বিজয়ই ঘোষণা করে। কিন্তু নির্বাচন বর্জনের সিদ্ধান্তটি নিয়েও মানুষের মধ্যে রয়েছে নানা বিতর্ক। রাজনৈতিক দল হিসেবে বিএনপির সবচেয়ে বড় সাফল্য হচ্ছে বিভিন্ন পথ ও মতের ঐক্যের একটি প্লাটফর্ম হিসেবে প্রতিষ্ঠা। দীর্ঘদিন থেকেই বাংলাদেশের প্রধান প্রতিদ্বন্দ্বী দু’টি রাজনৈতিক দল একটি বিএনপি। দেশের মোট জনসংখ্যা একটি বড় অংশের সমর্থন আদায় করে নিয়েছে দলটি। বিগত কয়েকটি জাতীয় নির্বাচনের ফলাফল বিবেচনা করলে বিষয়টি পরিষ্কার হয়।
ভাঙা-গড়ার খেলাটি যে কোন রাজনৈতিক দলের ব্যর্থতা ও ষড়যন্ত্রের যৌথ রসায়ন। রাজনৈতিক ইতিহাসে ষড়যন্ত্রের ভেতর দিয়েই শুরু হয় বিএনপির ভাঙা-গড়ার খেলা। জিয়াউর রহমানের জাগদল ও বিএনপিতে কেন্দ্রীয় নেতৃত্বে ছিলেন বহুদলীয় ও বহুমতের রাজনৈতিক নেতৃবৃন্দ। সেই সঙ্গে রাজনীতি সচেতন বিদগ্ধজনদের সমাবেশ। জিয়াউর রহমানের সময়ে তাদের দুয়েকজন নানা কারণে পদত্যাগ করেন। জিয়াউর রহমান নিহত হওয়ার পর ষড়যন্ত্রকারী ইঁদুর কাটতে থাকে বিএনপির ঐক্যের জাল। ‘৮৩ সালে প্রথম ভাঙন ঘটান শামসুল হুদা চৌধুরী ও ডা. মতিন। ‘৮৫-র নির্বাচনকে কেন্দ্র করে ভাঙনের নেতৃত্ব দেন জিয়া সরকারের প্রধানমন্ত্রী শাহ আজিজ। তারপর বিভিন্ন সময়ে দল ছেড়ে যান কাজী জাফর, সিরাজুল হোসেন খান, আনোয়ার জাহিদ, ব্যারিস্টার মওদুদ আহমদ, মাঈদুল ইসলাম, আবদুল আলিম, সুলতান আহমেদ চৌধুরী, আতাউর রহমান খান, জাফর ইমাম, ওবায়দুর রহমান, জামালউদ্দিন আহমেদ, ব্যারিস্টার আবুল হাসনাতসহ অনেক ছাত্রদল ও যুবদল নেতা। যাদের অনেকেই পরে ফিরে আসেন বিএনপির ছায়াতলে। তবে বিএনপির সবচেয়ে বড় ধরনের ভাঙনটি ঘটে অষ্টম সংসদ ও ওয়ান-ইলেভেনের সময়। রাজনৈতিক মতদ্বৈততাকে কেন্দ্র করে দলের প্রতিষ্ঠাকালীন মহাসচিব প্রফেসর ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও স্থায়ী কমিটির সদস্য কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রমের মতো সিনিয়র নেতাদের সঙ্গে দল ছাড়েন অনেক গুরুত্বপূর্ণ নেতা। তারা কেবল দলই ছাড়েননি বিএনপির অপপ্রচারকে প্রতিষ্ঠিত করেছেন দল ছেড়ে যাওয়ার পর তাদের নানা বক্তব্য। সর্বশেষ ওয়ান-ইলেভেনের সময় দলের দীর্ঘদিনের মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়ার নেতৃত্বে দলের একটি সংস্কারপন্থি গ্র“প আলাদা ততপরতা চালান। পরে তাদের অনেকেই দলে ফিরলেও উল্লেখযোগ্য সংখ্যক নেতা হয়ে পড়েছেন নিষ্ক্রিয়। এসবের পাশাপাশি প্রতিষ্ঠাকালীন বহু প্রভাবশালী ও সম্ভাবনাময় নেতা বিভিন্ন সময়ে বিএনপি ছেড়েছেন। দলটির কেন্দ্রীয় নেতারা বারবার ভাঙা-গড়ার খেলায় জড়িত হলেও তৃণমূল নেতৃত্ব ছিল সবসময় ঐক্যবদ্ধ। বর্তমান রাজনৈতিক দুঃসময়েও সরকারের বিরুদ্ধে দল ভাঙার অপচেষ্টা চালানোর অভিযোগ করছে বিএনপি। দলীয় মহলে গুঞ্জন চলছে দলের ভেতরও কেউ কেউ যুক্ত হয়েছে সে ভাঙনের প্রক্রিয়ায়।
যেভাবে বিএনপির জন্ম : মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনের প্রথম পাঁচটি বছর বাংলাদেশের জাতীয় জীবন ছিল প্রত্যাশা ও সম্ভাব্যপ্রাপ্তির এক জটিল সমীকরণ পর্ব। প্রত্যাশিত গণতন্ত্র পর্যবসিত হয়েছিল বাকশালে। ‘৭৫-এর পটপরিবর্তন পরবর্তী তিন মাস ছিল বাংলাদেশের ইতিহাসে অস্থির-অনিশ্চয়তাময় এক ঘোর অমানিশা। মাতস্যন্যায় যুগের অবসান ঘটিয়ে অষ্টম শতকে দেশবাসী বঙ্গের শাসক নিযুক্ত করেছিলেন একজন সাধারণ গোপালকে। হতাশায় বিপর্যস্ত মানুষ সিপাহি-জনতার বিপ্লবের নামে নতুন প্রত্যয়ের প্রকাশ ঘটিয়ে নিজেদের নেতা নির্বাচন করেন জিয়াউর রহমানকে। ঘটনাপরম্পরায় তিনি হয়ে উঠেন এক অনিবার্য চরিত্র। বাংলাদেশের সিপাহি-জনতা সেদিন ঘোর অমানিশায় কারাবন্দি সেনাপ্রধান জিয়াউর রহমানের মধ্যেই দেখেছিলেন আলোকবর্তিকা। ষড়যন্ত্রকারীদের ব›ি“শা থেকে মুক্ত করে সিপাহি-জনতা জিয়াকে আসীন করেন সেনাপ্রধানের দায়িত্বে। ‘৭৫-এর ১০ই নভেম্বর প্রেসিডেন্ট সায়েম সরকার গঠিত হলে সেনাপ্রধানের পাশাপাশি স্বরাষ্ট্র, শিল্প, বাণিজ্য ও বৈদেশিক বাণিজ্য, পাট, শিক্ষা, বিজ্ঞান, কারিগরি গবেষণা, আণবিক শক্তি, অর্থ, তথ্য ও বেতার মন্ত্রণালয়ের দায়িত্ব পান জিয়াউর রহমান। বাংলাদেশের জাতীয় জীবনে সেদিনটিই ছিল মূলত ইতিহাসের এক গুরুত্বপূর্ণ বাঁকবদল। সেনাপ্রধান জিয়াউর রহমান ধীরে ধীরে প্রকাশ করতে থাকেন তার দূরদর্শী রাজনৈতিক ভাবনা। ‘৭৬ সালের ১লা এপ্রিল খুলনা, ৬ই এপ্রিল কুমিল্লা স্টেডিয়াম ও ২৪শে এপ্রিল সিলেট স্টেডিয়ামের জনসভায় তিনি বলেন, ‘পার্টিতে পার্টিতে, গ্র“পে গ্র“পে অতীতের সকল পার্থক্য ভুলে দেশের প্রগতির জন্য ‘বাংলাদেশী’ রূপে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। যে কোন মূল্যে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করা হবে।’ ১লা মে সোহরাওয়ার্দী উদ্যানের মে দিবসের শ্রমিক সমাবেশের বক্তব্যে তার জাতীয়তাবাদের দর্শন স্পষ্ট করেন। চীনের সমর্থনের মাধ্যমে তিনি আন্তর্জাতিক বিশ্বের সমর্থন ও সম্পর্ক গড়ে তোলেন। মুসলিম বিশ্বের রাষ্ট্রপ্রধান ও দেশে শ্রমিক, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে বৈঠক করে দেশের মানুষকে স্বাধীনতা-সার্বভৌমত্ব ও মৌলিক ইস্যুতে ঐক্যবদ্ধ করার মাধ্যমে নিজের রাজনৈতিক অবস্থান তৈরি করেন। ‘৭৭-এর ২১শে এপ্রিল ভগ্নস্বাস্থ্যের কারণে প্রেসিডেন্ট সায়েম দায়িত্ব ছেড়ে জিয়াউর রহমানকেই মনোনীত করেন নতুন কর্ণধার।
বাংলাদেশ রাষ্ট্রের কর্ণধার মনোনীত হয়ে জিয়াউর রহমান ‘স্বনির্ভর বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ে ১৯ দফা কর্মসূচি ঘোষণা দেন। সে কর্মসূচির প্রতি দেশবাসীর মতামত যাচাইয়ে দেন গণভোট। দেশবাসীর বিপুল আ¯’া নিয়ে তিনি গঠন করেন সরকার। দূরদর্শী জিয়াউর রহমান বুঝতে পেরেছিলেন ক্ষমতার চেয়ে সংগঠিত রাজনৈতিক শক্তিই বেশি ক্ষমতাবান। ‘জনগণই সকল ক্ষমতার উতস’ এ অভিজ্ঞান থেকে তিনি একটি রাজনৈতিক প্লাটফর্ম তৈরির উদ্যোগ নেন। সেই সঙ্গে গুরুত্ব আরোপ করেন বৈদেশিক সম্পর্কে। তারই প্রেক্ষিতে বিচারপতি সাত্তারকে আহ্বায়ক করে ‘৭৮-এর ২২শে ফেব্র“য়ারি গঠন করেন জাতীয়তাবাদী গণতন্ত্রী দল (জাগদল)। মে মাসে জিয়াউর রহমানকে চেয়ারম্যান করে ন্যাপ (ভাসানী), ইউপিপি, মুসলিম লীগ, লেবার পার্টি ও তফশিলি জাতীয় ফেডারেশনের সমন্বয়ে জাগদল রূপান্তরিত হয় ‘জাতীয়তাবাদী ফ্রন্ট’-এ। সে বছরই আনুষ্ঠানিক নির্বাচনে ওসমানীকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন জিয়াউর রহমান। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে খুবই গুর“ত্বপূর্ণ একটি সময় বিএনপি গঠনের এ প্রাকপ্রস্তুতি পর্ব। ১লা সেপ্টেম্বর ১৯৭৯। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আনুষ্ঠানিক জন্মদিন। জাগদলের আনুষ্ঠানিক বিলুপ্তির মাধ্যমে রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র রমনা পার্কের খোলা চত্বরে ১৯ দফার ভিত্তিতে ‘বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’ নামে প্রেসিডেন্ট জিয়া নতুন রাজনৈতিক দলের ঘোষণা দেন। এর রাজনৈতিক দর্শন ছিল বাংলাদেশী জাতীয়তাবাদ। জিয়াউর রহমানকে আহ্বায়ক করে গঠিত বিএনপির কেন্দ্রীয় কমিটির প্রথম কলেবর ছিল ৭৬। যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৩৮৬ জনে। কিন্তু রাজনৈতিকভাবে কতটুকু সফল ও সম্প্রসারিত হয়েছে বিএনপি?  মাজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া