adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৩৬ বছরে এই প্রথম গভীর সংকটে বিএনপি

নাশরাত আর্শিয়ানা চৌধুরী : গভীর সংকটের মধ্যে রয়েছে বিএনপি। প্রতিষ্ঠার পর ৩৬ বছরের মধ্যে এবারই সবচেয়ে বেশি ক্রান্তিকাল চলছে দলটির। এক সময়ে ক্ষমতাসীন দল ও বিরোধী দলে থাকলেও এখন ক্ষমতার বাইরে। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ২৩ বছর পর এবারই প্রথম সব ধরনের ক্ষমতার বাইরে। 
২০০৭ সালের পর থেকে দলটি নানা সংকটের মধ্যে রয়েছে। ওয়ান ইলেভেনের পর খালেদা জিয়া ও তারেক জিয়া কারাবন্দি হলে দলের অবস্থা খারাপ হতে থাকে। এরপর তেমনভাবে ঘুরে দাঁড়াতে পারেনি।
বিএনপির একটি সূত্র জানায়, ২০০৭ সাল থেকে ২০০৯ পর্যন্ত দলটির অবস্থা খারাপ থাকায় পরে তারা দল গোছাতে না পারলেও ওই সময় নির্বাচন করে বিরোধী দলে বসে। তবে ২০১৩ সালের শেষে এসে তারা একেবারেই ক্ষমতার বাইরে চলে যায়। এরপরও আন্দোলন করলেও নির্বাচন প্রতিহত করতে পারেনি। দল গোছাতে না পারে, কাউন্সিল করতে না পারা ও আন্দোলন সফল করতে না পারার ব্যর্থতাতো রয়েছে। এখন নতুন করে আগাম নির্বাচনের দাবিতে আন্দোলনের ঘোষণা দিলেও তাও করতে পারেনি। সরকার তাদের ব্যাপারে জিরো টলারেন্সে থাকায় দলটি এখন কঠিন সময় পাড় করছে। সরকার তাদের নানাভাবে চাপের মুখে রেখেছে। সরকারের সঙ্গে তারা কৌশল করে পেরে উঠছে না। বিএনপি চেয়ারপারসনকে দুর্নীতির মামলায় ও তারেক রহমানকে দুর্নীতি ও ২১ আগস্টের গ্রেনেড হামলার মামলায় বিচার করছে। রাজনৈতিক কোনো সভা-সমাবেশ করতে দিচ্ছে না। নেতা-কর্মীদের নামেও রয়েছে নানা মামলা।
বিএনপি সূত্র জানায়, এ অবস্থায় দলটি সব রকমের সংকট কাটিয়ে উঠতে চাইছে। খালেদা জিয়া পরিকল্পনা করছেন নতুন করে দলকে গুছিয়ে ও সুসংগঠিত করে এগিয়ে যেতে। ডিসেম্বরের মধ্যেই আগাম নির্বাচন করতে। সেটাও সেইভাবে পারছে না। এদিকে ঢাকায় আহ্বায়ক কমিটি করে দুই মাস সময় দিয়েছে কমিটি করার জন্য। একমাসের বেশি সময় কমিটি করার জন্য পার হয়ে গেলেও ঢাকার ১০০টি ওয়ার্ডে কমিটি করতে পারেনি। থানা কমিটিগুলো করতে পারেনি। কমিটি করতে গেলে বিভিন্ন জায়গায় নেতারা দলের বিক্ষুব্ধ নেতাদের ক্ষোভের শিকার হচ্ছেন। এদিকে ১৪টি জেলার কমিটি নতুন করে গঠন করা হলেও বাকি জেলায় কমিটি গঠন করা সম্ভব হয়নি। সেখানে বিভিন্ন জায়গায় নেতারা ক্ষোভের শিকার হয়ে কমিটি করতে না পেরে ফিরে আসছেন ঢাকায়। এ অবস্থায় অনেকটা কোণঠাসা।
বিএনপির সূত্র আরো জানায়, নানা চড়াই-উতরাই পেরিয়ে বিএনপি আজ ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে। এই উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক পৃথক বাণী দিয়েছেন। 
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ঢাকায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ভোরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ১০টায় শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত ও দোয়া মাহফিল ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হবে। অনুষ্ঠানে খালেদা জিয়া উপস্থিত থাকার কথা রয়েছে। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে এক আলোচনা সভা হবে।
এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তার বাণীতে দেশ-বিদেশে অবস্থানরত দলের সব সদস্য, সমর্থক, শুভানুধ্যায়ীসহ দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তাদের অব্যাহত সুখ-শান্তি সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেন। জিয়াউর রহমানসহ বিএনপি প্রতিষ্ঠায় যারা ছিলেন তাদের অবদান স্বীকার করেন ও এ পর্যন্ত বিভিন্ন আন্দোলন সংগ্রামে কিংবা প্রতিপক্ষের হাতে যেসব নেতাকর্মী শহীদ হয়েছেন এবং যারা স্বাভাবিক মৃত্যুবরণ করেছেন তাদের রূহের মাগফিরাত কামনা করে বলেন, দেশের এক ক্রান্তিকালে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠা হয়। যখন আধিপত্যবাদী শক্তি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব খর্ব করতে ততপর, যখন দেশের ক্ষমতাসীন গোষ্ঠী তাদের ক্ষমতাকে চিরস্থায়ী করার জন্য গণতন্ত্রকে হত্যা করে একদলীয় শাসন জারি করে মানুষের মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয়, যখন হত্যা ও খুন রাজনীতির জাতীয় জীবনের অনুষঙ্গ হয়ে দাঁড়ায়, মানুষের জবীন যখন চরমভাবে বিপন্ন, ঠিক সেই সময় জিয়াউর রহমান প্রতিষ্ঠা করেন বিএনপি। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান ১৯ দফা কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে বিএনপি প্রতিষ্ঠা করেন। এ দলের নেতৃত্বে গঠিত হয়েছে ৫টি সরকার। 
খালেদা জিয়া বলেন, সরকারের গণবিরোধী নীতি প্রতিরোধ করার জন্য আমি দলের সর্বস্তরের নেতাকর্মী এবং দেশবাসীকে আন্দোলন সংগ্রামের সর্বাত্মক প্রস্তুতি গ্রহণের আহবান জানাচ্ছি। এই শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে আমরা হাত গুটিয়ে বসে থাকতে পারি না। আমাদের আন্দোলন এখন জনগণের হারানো ভোটাধিকার ও তাদের মর্যাদা প্রতিষ্ঠার জন্য। এই আন্দোলনের মূল লক্ষ্যই হচ্ছে গায়ের জোরে বাতিল করা নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পূণর্বহাল করে সকলের অংশগ্রহণের মাধ্যমে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান নিশ্চিত করা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া