adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অসহায় রাজুক – রাজধানীর ৪৩ খালের ৩৬টিই দখল

1_27467ডেস্ক রিপোর্ট : রাজউক, সিটি করপোরেশন ও ওয়াসা পৃথকভাবে ২০ দফা উচ্ছেদ অভিযান চালিয়েও কল্যাণপুর খালটি রক্ষা করতে পারেনি। ওই খালটিতে ২০০৭ সালেই ১১ দফা অভিযান চালিয়ে পুরোপুরি দখলমুক্ত করা হয়। কিন্তু এরপরও জবর-দখলকারীদের দৌরাত্ম্যেরে কাছে সবকিছুই নিষ্ফল হয়ে পড়েছে।
পরিবেশবিদরা মনে করছেন, শুধু খালই নয়, থাকছে না বিল-ঝিল কোনো কিছুই। বর্তমানে রাজধানীর ৪৩টি খালের মধ্যে ৩৬টিই দখল হয়ে গেছে বলে জানা গেছে। অনুসন্ধানে দেখা যায়, রাজউক ২০০৭ সালের ৩ এপ্রিল কল্যাণপুর প্রধান খালের ২৬টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে। একই বছর ২৯ মার্চ, ১২ ও ১৩ আগস্ট ঢাকা সিটি করপোরেশন ৫১টি অবৈধ স্ধাপনা উচ্ছেদ করে। ১৪ মে পুনরায় অভিযান চালিয়ে আরও ১২টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। ঢাকা ওয়াসা ২০০৭ সালের ২০ আগস্ট অভিযান চালিয়ে ১৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে। ওয়াসা কল্যাণপুর খালে সর্বশেষ অভিযান চালায় ১০ মে ও ১৬ আগস্ট। এ সময় ৩১টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়।
তবে কল্যাণপুর খাল দখলমুক্ত করার পর ওয়াকওয়ে নির্মাণ, খালপাড় বাঁধাই বা পাড়জুড়ে নার্সারির কোনো ব্যবস্থা গড়ে তোলা যায়নি। ফলে কয়েকদিনের ব্যবধানে আবার দখল হয়ে যায় এবং এখনো দখলকারীদের নিয়ন্ত্রণেই রয়েছে খালটি। সরেজমিন দেখা যায়, কল্যাণপুর খালের একাংশ দখল করে বিভিন্ন রাজনৈতিক দলের কার্যালয় স্থাপন হয়েছে, গড়ে তোলা হয়েছে দোকানপাট, বস্তি। ক্ষমতাসীন দলের রাজনৈতিক কার্যালয় থাকায় কেউ এখানে অবৈধ স্থাপনা উচ্ছেদের সাহস পাচ্ছে না। এ সুযোগে আশপাশে গড়ে উঠেছে আরও কিছু স্থাপনা। গত বছর কল্যাণপুর খালে অবৈধ দখল উচ্ছেদের সময় স্থানীয় সংসদ সদস্য আসলামুল হক সরাসরি বাধা হয়ে দাঁড়ান। সরকারদলীয় সংসদ সদস্যের বাধার মুখে ওয়াসা ও জেলা প্রশাসন দখলকারীদের উচ্ছেদ করতে পারেনি বলেও অভিযোগ রয়েছে। শুধু কল্যাণপুরের খাল নয়, এভাবে একে একে রাজধানীর পানিপ্রবাহের মাধ্যম সচল খালগুলো প্রায় সবই বেদখল হয়ে গেছে। আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত নেওয়ার পরও সেসব খালের দখলদারদের উচ্ছেদ করা যায়নি। সাবেক সংসদ সদস্য বেগম সানজিদা খানম বলেন, শ্যামপুর খাল দখলমুক্ত করা হলেও খনন এবং ওয়াকওয়ে নির্মাণ করা হয়নি। এতে খাল আবার দখল হয়ে যাচ্ছে। 
রাজধানীর উচ্ছেদকৃত খালের পুনর্বাসন ও সংরক্ষণের বর্তমান অবস্থা দেখার জন্য কমিটির রিপোর্টে বলা হয়েছে রামচন্দ্রপুর খালের রেগুলেটিং পন্ডের ভিতর ব্যক্তিমালিকানা দাবি করে জায়গা ভরাট করে পিলার স্থাপন করা হয়েছে। 
৪৩ খালের মধ্যে ৩৬টিই বেদখল : তিন দশক আগেও রাজধানীতে ৪৩টি খাল সচল ছিল। সেসব খালে ছিল অবাধ পানিপ্রবাহ ব্যবস্থা। কিন্তু ১৯৭৮ সালের পর থেকে খালগুলো একে একে অস্তিত্ব হারাতে থাকে। ধোলাইখাল আর সূত্রাপুর লোহার পুলের কথা শুনে স্কুলগামী ছেলেমেয়েরা এখন হাসাহাসি করে। এক সময়ে লোহার পুলের নিচে সূত্রাপুর খাল বেয়ে তীব্র স্রোত গড়িয়ে পড়ত বুড়িগঙ্গায়। এখন স্রোত দূরের কথা, বাড়িঘরের পানি বেরোনোর মতো একচিলতে ড্রেনও নেই। ধোলাইখালের অবস্থা আরও করুণ। পুরো খালজুড়ে উঠেছে শিল্পাঞ্চল। ১৯৮৭-৮৮ সালে খালটি ভরাট করে নির্মিত হয় রাস্তা। এখন চলে বাস-ট্রাক, রিকশাসহ অন্যান্য যানবাহন। শ্যামপুর ও শুভাড্যা খাল সম্পর্কে রিপোর্টে বলা হয়েছে, খালটির ওপর শ্যামপুর রেলক্রসিংয়ের কাছে স্থানীয় জনগণ বাঁশের বেড়া দিয়ে দুই ভাগ করে নিয়েছে। এক ভাগ দিয়ে আলম মার্কেট ও আশপাশে বাড়ির সুয়ারেজের পানি দনিয়া খালে পড়ে এবং আরেক ভাগ দিয়ে ৩৬২টি ডাইং ফ্যাক্টরির বর্জ্য পানি প্রবাহিত হয়ে বুড়িগঙ্গা নদীতে পড়ছে। ঢাকা জেলা প্রশাসন, ঢাকা সিটি করপোরেশন ও রাজউক এর কাগজপত্রে ১৯৯০ সালেও ১২টি খাল সচল থাকার হিসাব দেখানো হয়। দুটি খালকে বক্স কালভার্টের নামে ‘বাক্সবন্দী’ করা হয়েছে। ১২০ মিটার চওড়া রামচন্দ্রপুর খালটিও ভরাট করে সিটি করপোরেশন বানিয়েছে প্রশস্ত সড়ক এবং গড়ে ওঠেছে হাটবাজার।
খাল যখন বাক্সবন্দী : রাজধানীর খালগুলোকে ওয়াসা বক্স কালভার্টের মাধ্যমে দ্বিমুখী ব্যবহারের উদ্যোগ নিয়েও ব্যর্থ হয়েছে। ফলে দুর্ভোগ-ভোগান্তির মাত্রা আরও বেড়েছে। কথা ছিল, বক্স কালভার্টের নিচ দিয়ে ড্রেনেজ-সুয়ারেজ ব্যবস্থা সচল থাকবে আর ওপর দিয়ে হবে রাস্তা।
সে অনুযায়ী সেগুনবাগিচা থেকে মতিঝিলের বাংলাদেশ ব্যাংক পর্যন্ত বক্স কালভার্টের কাজ সম্পন্ন হলেও কদমতলা-বাসাবো-পূর্ব রাজারবাগ পর্যন্ত কালভার্টের কাজ প্রায় ১০ বছর ধরে পরিত্যক্ত রাখা হয়েছে।
বিল-ঝিল কিছুই থাকছে না : মহাখালীতে স্বচ্ছ পানির মিনি লেকটি ভরাট করে গড়ে তোলা হচ্ছে যমুনা সেতু কর্তৃপক্ষের বহুতল ভবন। মিরপুরের হাবুলের পুকুর, গেণ্ডারিয়ার বিশাল ঝিলের আজ কোনো অস্তিত্বই নেই। এমন অসংখ্য নজির রয়েছে রাজধানী এলাকায়। সরকার নিয়ন্ত্রিত পুকুর-জলাশয় সংস্কার কিংবা পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রেও সংশ্লিষ্টরা দেখান সীমাহীন ব্যর্থতা। ১০ বছরেও পরিষ্কার-পরিচ্ছন্নতার বিন্দুমাত্র ছোঁয়া পড়েনি ওসমানী উদ্যানের পুকুরে। লেক আকৃতির এ পুকুরটি এখন ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। শুধু ওসমানী উদ্যানের পুকুর নয়, জঞ্জাল ঝোপঝাড়ে পরিপূর্ণ হয়ে আছে ঢাকার দুই হাজার একশ একর জলাভূমি। কোথাও শ্বাস ফেলার উপায় নেই। বিল, ঝিল, পুকুর, ডোবার ব্যব¯’াপনার জন্য রাজউক ও সিটি করপোরেশনের কোনো নীতিমালা নেই।পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা জানান, জলাভূমিগুলো নিশ্চিহ্ন হওয়ায় রাজধানীর পরিবেশে বিরূপ প্রভাব পড়ছে।বৃষ্টিপাতের সামান্য পানি ধরে রাখার এতটুকু জলাধারও নেই। বর্ষা এলেই বাসাবাড়িতে পানি ঢুকে পড়ে, রাস্তায় স্রোত বয়। নগরবিদরা জানিয়েছেন, খাল-বিল ভরাট, জলাশয় দখল করে স্থাপনা নির্মাণ এবং ভগ্নদশা ড্রেনেজ ব্যবস্থার কারণেই নগরবাসীকে জলাবদ্ধতার কোমর পানিতে হাবুডুবু খেতে হচ্ছে, পোহাতে হচ্ছে মারাত্মক ভোগান্তি। সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতায় আটকে পড়তে হচ্ছে। বাপ্র

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া