adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিথযশা এক সাংবাদিকের সঙ্গে কিছুক্ষণ

ড. জলিলুর রহমান : অনেক বছর পর আমার একজন প্রিয় সাংবাদিকের সাথে দেখা হল। আহমেদ নূরে আলম। সাবেক দৈনিক বাংলার একজন সিনিয়র সাংবাদিক, পরে দৈনিক জনকণ্ঠের সংবাদদাতা। মেলবোর্নে এসে ছিলেন মেয়ের কাছে। ফেসবুক ও সিডনির ফ্রিল্যান্স সাংবাদিক ফজলুল বারীর সৌজন্যে এই অপ্রত্যাশিত সাক্ষাত। একসময় দৈনিক বাংলা একগুচ্ছ অলংকার-সাংবাদিক দ্বারা প্রকাশিত হতো। সেই অলংকারের একজন হচ্ছেন আহমেদ নূরে আলম। সত্তরের দশকে দৈনিক বাংলা পাঠক জনপ্রিয়তার শীর্ষে ছিল। নূরে আলম ভাই প্রতি রোববার শেষের পাতায় একটি কলাম লিখতেন। ‘লোক লোকালয়’ নামে এ কলামটি খুব জনপ্রিয় ছিল। আমি, আমার বন্ধুরা তখন যুবক।
এক রোববার শেষ না হ’তেই পরের রোববারের প্রতীক্ষায় থাকতাম। আশির দশকে আমি রীতিমত কর্মজীবী, কাজের শেষে বাড়ি ফেরার পথে মাঝে মাঝে প্রেস ক্লাবে হতো আমার যাত্রা বিরতি। কারণ, একসাথে একাধিক পত্রিকায় চোখ বোলানোর সুযোগ, আবার প্রিয় সাংবাদিক, কবি সাহিত্যিকদের সামনাসামনি দেখা। নিয়মানুযায়ী প্রেস ক্লাবে আমার প্রবেশাধিকার থাকার কথা নয়। সাংবাদিক বন্ধু বান্ধব ও আত্মীয় স্বজন থাকার সুবাদে এ সমস্যাটি আমার ছিলো না। এ ভাবেই নূরে আলম ভাইয়ের সাথে আমার প্রেস ক্লাবে দেখা হয়েছে একাধিকবার। দীর্ঘ সময়ের ব্যবধানে আবার দেখা হলো আমার বাসায় মেলবোর্নে। 
যদিও পেশায় আমি সাংবাদিক ছিলাম না । সাংবাদিকতা পেশায় ‘স্যার’ নেই। শিক্ষা নবিশ সংবাদদাতা বাবা দাদার বয়সী সম্পাদককেও ‘ভাই’ সম্বোধন করেন। তবে হিন্দি সিনেমার ভাই নয়। আমার কাছে উনি নূরে আলম ভাই ছিলেন, এখনও তাই। রাতের খাবারের ফাঁকে ফাঁকে চলছিল নূরে আলম ভাইয়ের স্মৃতি রোমন্থন। সাংবাদিকতা জীবনের শুরু “সাপ্তাহিক ললনা’ দিয়ে মাত্র ৬০ টাকা বেতনে। তাঁর ক্যামেরায় তোলা ছবি খুব প্রশংসা পেতো ‘ সাপ্তাহিক ললনায়’ তখন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের ছাত্র। পরবর্তীতে দৈনিক আজাদ, দৈনিক বাংলা, ‘বিচিত্রা’ দৈনিক জনকণ্ঠসহ আরও কিছু পত্রিকার সাথে পেশাগত সম্পৃক্ততার কথা বলেছিলেন। আলোচনায় উঠে এসেছিল তোয়াব খান, আবদুল গাফফার চৌধুরী ও আরও অনেক স্বনামধন্য সাংবাদিক- সম্পাদকদের কথা। 
স্মৃতি চারণ করছিলেন অনেক নামিদামি সাংবাদিকদের যাদের কেউ কেউ না ফেরার জগতে চলে গিয়েছেন। বিশেষ করে দৈনিক বাংলার সেই সময়কার অলংকার – সাংবাদিক আহমেদ হুমায়ূন, সানাউল্লাহ নূরী, কবি শামসুর রাহমান, হেদায়েত হোসাইন মোর্শেদ, বাংলারবানীর আমির খসরু, হামিদুর রহমানসহ আরও অনেকের কথা বলতে গিয়ে মাঝে মাঝে অশ্র“সজল হচ্ছিলেন। বিশেষ করে সানাউল্লাহ নূরীর সাথে তাঁর ঘনিষ্ঠ সম্পর্কের কথা বলছিলেন। এ প্রসঙ্গে একটা মজার কথা বললেন। সানাউল্লাহ নুরী, নূরে আলম ভাই ও আরও কয়েকজন মিলে একবার দৌর প্রতিযোগিতা করলেন। বয়সে বড় হয়েও তাঁদের নুরী ভাই প্রথম হয়েছিলেন ।
স্বল্প ক্ষণের এই আলোচনায় ভুলে যাননি তার পরের প্রজন্মের ডঃ রেজোয়ান সিদ্দিকি, হাবিবুর রহমান সালাম, মিনার মাহমুদ ও এই সময়ের প্রতিভাবান সাংবাদিক সিডনি প্রবাসী ফজলুল বারীর কথা। মাত্র তিন ঘণ্টার সান্ধ্য কালীন সাক্ষাতে কতটুকুই আর শুনতে পেয়েছি এই দীর্ঘ অভিজ্ঞতার সাংবাদিক আহমেদ নূরে আলমের কাছে। পরের দিন সিডনি যাবার তাড়াহুড়ো। সিডনিতে দুই মেয়ে, আর বড় মেয়ে তো আমেরিকায়। সেখানেও তো যেতে হবে নইলে বাবা-মার সান্নিধ্য থেকে তাকে বঞ্চিত করা হবে। আশায় রইলাম ঢাকা লসএঞ্জেলস- সিডনি- মেলবোর্নের বিশ্ব ভ্রমণকারী আহমেদ নূরে আলম, আমার নূরে আলম ভাইয়ের সাথে আবার দেখা হবে, কথা হবে, জানা হবে খবরের আড়ালের খবর। আমাদের জন্য না হোক অন্তত মেয়েকে দেখতে মেলবোর্নে আসবেন। ভালো থাকুন আলম ভাই। দীর্ঘজীবী হন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া