adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুঁটকি থেকে সাবধান- মাত্রাতিরিক্ত ক্ষতিকর রাসায়নিক ব্যবহার

www.bonikbartaডেস্ক রিপোর্ট : শুঁটকিতেও মেশানো হচ্ছে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য। অতিরিক্ত মুনাফা লাভের উদ্দেশ্যে সামুদ্রিক মাছ প্রাকৃতিক উপায়ে যথাযথভাবে না শুকিয়ে ক্ষতিকারক রাসায়নিক মিশিয়েই বাজারজাত হচ্ছে।
জানা গেছে, মানবদেহে ডাইক্লোরোডাইফিনাইলট্রা ইক্লোরোইথেনের (ডিডিটি) সহনীয় মাত্রা ২০ থেকে ৫০ পার্টস পার বিলিয়ন (পিপিবি)। অথচ বাংলাদেশে উতপাদিত শুঁটকিতে রাসায়নিকটির উপস্থিতি সর্বোচ্চ ৭৩৭ পিপিবি। অর্থাত সহনীয় মাত্রার প্রায় ১৫ গুণ ডিডিটি ব্যবহার হচ্ছে শুঁটকিতে। মাত্রাতিরিক্ত ডিডিটি প্রজন্মের পর প্রজন্ম ক্যান্সারসহ নানা স্বাস্থ্যঝুঁকি তৈরি করছে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।
শুঁটকিতে ডিডিটি ব্যবহার হয় মূলত পোকার হাত থেকে একে রক্ষা করতে এবং ওজন বেশি রাখতে। কক্সবাজার, কুয়াকাটা ও খুলনার উপকূলীয় এলাকার শুঁটকিপল্লীতে খোঁজ নিয়ে জানা যায়, ডিডিটি ও লবণ মিশ্রিত পানিতে মাছ ভিজিয়ে রোদে শুকানো হয়। এর পর তা বাজারজাত করা হয়। মাছ ঠিকমতো না শুকালে তাতে পোকা জন্মে। এ পোকার আক্রমণ থেকে শুঁটকিকে রক্ষা করতেই ডিডিটি ব্যবহার করেন উৎপাদকরা। এ সবই করা হয় অতিমুনাফার লোভে।
বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদসহ (বিসিএসআইআর) একাধিক অনুসন্ধানে শুঁটকিতে ডিডিটির এ উ”চমাত্রার বিষয় উঠে এসেছে। অনুসন্ধানে দেখা গেছে, একেক ধরনের শুঁটকিতে ডিডিটির মাত্রা একেক ধরনের। এর মধ্যে সবচেয়ে বেশি ৭৩৭ পিপিবি ডিডিটি রয়েছে লাক্ষা মাছে। এর পর রূপচাঁদায় ৭১২ ও লইট্যায় রয়েছে ৯৭ পিপিবি। আর ছুরি ও চিংড়ি শুঁটকিতে ডিডিটির উপস্থিতি পাওয়া গেছে যথাক্রমে ৩৭ ও ১২ পিপিবি।
তবে স্বল্পমাত্রার ডিডিটিও মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর বলে জানান স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলছেন, এটি কোনোভাবে একবার শরীরে প্রবেশ করলে সারা জীবন অবস্থান করে। মায়ের বুকের দুধের মাধ্যমে তা সন্তানের দেহেও স্থানান্তর হয়। স্বল্পমাত্রার ডিডিটি প্রাথমিকভাবে ক্ষতি না করলেও এটি শরীরে জমা হয়। আরো ডিডিটি শরীরে ঢুকলে তা জোট বেঁধে কোষগুলোয় আক্রমণ করে। পরবর্তী সময়ে এ ডিডিটি শরীরে ক্যান্সারসহ নানা জটিলতার সৃষ্টি করে। বিশেষ করে স্তন ক্যান্সারের জন্য এটি বিশেষভাবে দায়ী। পাশাপাশি পাকস্থলী ও কিডনির জন্যও এটি সমান ক্ষতিকর। গর্ভবতী মায়েদের শরীরে ডিডিটি থাকলে সন্তান বিকলাঙ্গ হওয়ার ঝুঁকিও থাকে।
ডিডিটি প্রাণঘাতী উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধবিদ্যা বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক বলেন, কোনো অবস্থায়ই খাদ্যে এটির ব্যবহার গ্রহণযোগ্য নয়। ডিডিটি কেবল ব্যবহারকারীর জন্যই নয়, পরবর্তী প্রজন্মের জন্যও ক্ষতির কারণ হতে পারে। এটি বন্ধে সরকারের পাশাপাশি ব্যবসায়ীদেরও সচেতন হতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া