adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমাগের ছবি কেউ তোলে না

Chobiডেস্ক রিপোর্ট : মাগুরার শ্রীপুরের আলমসার এলাকার প্রত্যন্ত গ্রাম। সড়ক দিয়ে তিন-চারজন লোক বড় ছাতা মাথায় এক ঝাঁক শূকর চরিয়ে নিয়ে আসছেন। ছবি তুললে তারা অবাক হয়ে মুখের দিকে ফ্যালফ্যাল করে তাকিয়ে আছেন। মনে হচ্ছে কিছু একটা বলতে চান।
তাদের আগ্রহে সায় দিতেই শূকরের দলকে সংকেত দিলেন । শূকর রাস্তার পাশে নেমে গেল। কাছে এসে দাঁড়ালেন নরেন বিশ্বাস (৫০), সুবাস বিশ্বাস (৩২) ও গোপাল বিশ্বাস (২৬)। সবাই শূকর চরাতে এসেছেন।
নরেন বিশ্বাস বলেন, ‘আমাগের ছবি কেউ তোলে না। আপনারে দেখলাম আমাগের ছবি তুললেন। আমাগেরে সবাই ঘৃণা করে। মিশতি চায় না। আমাগের অপরাধ আমরা শূকর চরাই। শূকর চরানো কি অপরাধ? আমরা তো চুরি করিনে, মানসির ক্ষতি করিনে। আমরা পতিত জমিতে শূকর চরাই । শূকর চরালি জমি উর্বর হয়। আগাছা দমন হয়।’
নরেন বিশ্বাস বলেন, ‘বাপ-দাদার আমল থেকে তারা শূকর পালনের কাজ করেন। অত্যন্ত লাভজনক হওয়ায় তারা এ কাজ করেন। সমাজের অনেক সম্মানিত ব্যক্তিও শূকরের মালিক আছেন । শূকর বিক্রির টাকা আমরা তাদের হাতে তুলে দিই। তাদের কোনো সমস্যা নেই, যত সমস্যা আমাদের।’
জানা গেছে, মাগুরা সদর, শ্রীপুর ও শালিখা উপজেলার হরিজন সম্প্রদায়ের প্রায় দেড় হাজার মানুষ শূকর পালনের সঙ্গে জড়িত। একটি বড় শূকর ১০ থেকে ২৫ হাজার টাকায় বিক্রি হয়। শূকর দ্রুত বংশবিস্তার করে। পূর্ণবয়স্ক একটি শূকর ৬-১০টি পর্যন্ত বাচ্চা দেয়।
দেশের সর্বত্র এর ব্যাপক চাহিদা না থাকলেও বিভিন্ন সম্প্রদায়ের মানুষ (হরিজন সম্প্রদায়) নিজেদের প্রয়োজনে অনেক আগে থেকেই শূকর শিকার ও লালন-পালন করে থাকে। ক্ষুদ্র পরিসরে বা পারিবারিক ভিত্তিতে শূকর পালন করা হলেও এর রয়েছে বিরাট অর্থনৈতিক গুরুত্ব।
বাংলাদেশের আবহাওয়া শূকর পালনের উপযোগী। তাই বাণিজ্যিক ভিত্তিতে যে কেউ শূকরের খামার করে অনায়াসেই লাভবান হতে পারেন। খামারে উৎপাদিত শূকর দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির ব্যাপক সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে ছেড়ে দেওয়া পদ্ধতিতে যেসব শূকর পালন করা হয়, সেগুলো দেশি বন্য জাতের শূকর।
সুবাস বিশ্বাস জানান, বর্ষার সময় তারা শূকর চরাতে বাইরে বের হন । এ সময় তারা যাযাবর জীবনযাপন করেন। মাঠে ঘাটে তাঁবুতে বাস করেন। সেখানে তারা দলবদ্ধ হয়ে রান্না করে খান। শূকর পালনের জন্য তারা মাসে ৬-১০ হাজার টাকা পর্যন্ত বেতন পান।
 মাগুরা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শ্যামল কুমার পাল বলেন, মাগুরায় আদিকাল থেকে ব্যক্তি উদ্যোগে শূকর পালন হয়ে আসছে। কেউ কেউ বাণিজ্যিকভাবে শূকর পালন করে লাভবান হচ্ছেন । রাই

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া