adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আল্লাহর দোহাই আমার বিয়ে বন্ধ করুন’

getডেস্ক রিপোর্ট : পাত্রীর চেয়ে বর বয়সে অনেক বড়। তাই তাকে ‘চাচা’ বলে ডাকেন পাত্রী কামরুন নাহার। একজনের ৪০, অন্যজনের ১৩। কামরুন নাহার মাত্র ক্লাস এইটে উঠেছে। পড়ালেখা নিয়ে স্বপ্ন তার। কিন্তু এ বয়সে বিয়ে নামের যন্ত্রণা থেকে খানিক মুক্তি পেতে চায় সে। কারণ কিছুই নয়। সম্পর্কে চাচা ডাকা ওই পাত্রের সঙ্গে বিয়ে দিতে সব কিছু ঠিকঠাক করে ফেলেছে তার গরিব পিতা! বাধ্য হয়ে বাড়ি ছেড়ে পালিয়ে এক আত্মীয়ের কাছে আশ্রয় নিয়েছে কামরুন। 
অন্যদিকে অল্পবয়সী ওই পাত্রীকে বিয়ে করতে রাজনৈতিক দলের প্রভাব খাটাচ্ছে ওই পাত্র। বলে দিয়েছে, যারা বিয়েতে বাধা দেবে তাদের নাকি ঝামেলা হবে। চট্টগ্রামে কিশোরী এক মেয়ের বিয়ে নিয়ে সৃষ্টি হয়েছে এমনি ব্যাপক চাঞ্চল্য। অবিলম্বে মেয়েটিকে স্কুলে পড়তে দেয়ার অনুরোধ জানিয়েছে তার সহপাঠীরা। বিয়ে বন্ধ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ করেছেন অনেক। বর্তমানে বিষয়টি নজরে আসার পর কাউন্সিলর এডভোকেট রেহানা বেগম রানু বিয়ে বন্ধ রাখার চেষ্টা করছেন বলে আলাপকালে জানান। এ সময় বিয়ে নিয়ে ওই পাত্রের সঙ্গে কথা বললে তাকে হুমকি দেয়া হয় বলে তিনি উল্লেখ করেন। স্থানীয় সূত্র জানায়, চট্টগ্রামের চান্দগাঁও এলাকার সৈয়দ শাহ রোড চেয়ারম্যান ঘাটা এলাকার চেয়ারম্যান বাড়িতে থাকেন দিনমজুর শাহাবুদ্দিন। পেশায় একজন সিএনজিচালক। তার মেয়ে কামরুন নাহার পড়ছে কাপাসগোলা স্কুলে। সেখানকার অষ্টম শ্রেণীর একজন মেধাবী ছাত্রী সে।
তিন ভাইবোনের মধ্যে কামরুন নাহার সবার বড়। এক মাস ধরে তার পিতা স্থানীয় এলাকার জিয়াউদ্দিনের সঙ্গে মেয়ের বিয়ে দিতে উঠেপড়ে লেগেছেন। জিয়াউদ্দিনকে মেয়েটি চাচা বলে ডাকেন। প্রতিদিন তার সঙ্গে দেখা হয় তার। সালাম দেন। কিন্তু যখন এ লোকের সঙ্গে তার বিয়ে হচ্ছে শুনলো তখন তার মাথায় আকাশ ভেঙে পড়লো। কারণ এখনি সে বিয়ে করতে চায় না। স্কুলে যেতে চায়। অন্যদিকে তার পিতা সাফ জানিয়ে দিয়েছেন, ছেলে পয়সাওয়ালা। ব্যবসা করে। তাকেই বিয়ে করতে হবে। দিন-তারিখ নির্ধারণ করা হয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। শেষমেষ উপায় না দেখে বাড়ি থেকে পালিয়ে সে চলে যায় দূরের এক আত্মীয়ের বাসায়। সেখানেই বর্তমানে অবস্থান করছে কামরুন। আসার আগে কোন কাপড়চোপড় নিয়ে আসেনি। আনেনি স্কুল ড্রেসও। গতকাল এ বিষয়ে কথা হয় সেই স্কুলছাত্রী কিশোরী কামরুন নাহারের সঙ্গে। সে বলে, ‘আমার বাবা আমাকে বিয়ে দিতে চান। বলেছেন ওই চাচার নাকি অনেক টাকা। বিয়ে করলে ভাল থাকতে পারবে আমার অন্য ভাইবোন। আমি না বলেছি। আপনারা সবাই মিলে এ বিয়েটা বন্ধ করুন। আল্লাহর দোহাই লাগে।
কামরুন আরও বলেন, চাচার বয়সী কোন লোককে আমি বিয়ে করবো না। এ বিষয়ে তেমন কোন ধারণা নেই আমার। তবুও জোর করে বাবা বিয়ে দিতে চান। জানি না স্কুলে যেতে আর পারবো কিনা। ঘটনাটি জানার পর মেয়েটিকে সহায়তা করতে এগিয়ে এসেছেন কাউন্সিলর এডভোকেট রেহানা বেগম রানু। তিনি বলেন, ‘কামরুন নাহারের ঘটনা শোনার পর ভীষণ খারাপ লেগেছে। আমি তাকে সব ধরনের সহায়তা করার কথা জানিয়েছে। তবে অবাক করার বিষয় হচ্ছে তার বাবা এখনও সুযোগ পেলে মেয়েটিকে ওই লোকের সঙ্গে তার বিয়ে দিতে চায়।’ তিনি পাত্র জিয়াউদ্দিনের বিষয়ে বলেন, ‘ওই লোকের বয়স ৪০। কিভাবে সে মেয়ের বয়সী একটি কিশোরীকে বিয়ে করতে উঠেপড়ে লেগেছে তা বুঝতে পারছি না। ওই ব্যক্তির সঙ্গে কথা বলেছি। সে বলেছে বিয়ে ঠেকালে নাকি পরিণাম ভাল হবে না। আমি বলেছি আপনি কি করেন। সে বলেছে সরকারি দলের কোন নাকি নেতা।’ 
এদিকে কাপাসগোলা স্কুলে কামরুন নাহারের সহপাঠীরা বিয়ে বন্ধ করার জন্য প্রধান শিক্ষকের কাছে অনুরোধ করেছেন। বলেছেন, অবিলম্বে এ বিয়ে ঠেকানো না গেলে তাকে জোর করে ৪০ বছরের ওই ব্যক্তির সঙ্গে তার বিয়ে দেবে। বিষয়টি পাকাপাকি হয়ে গেছে। এখন সুযোগ খোঁজা হচ্ছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান চট্টগ্রাম সিটি করপোরেশনের আরেক কাউন্সিলর গোলাম হায়দার মিন্টু।
তিনি বলেন, ‘আসলে কামরুন নাহারের পিতা গরিব। অর্থের অভাব থাকায় পয়সাওয়ালা ওই লোকের সঙ্গে তার বিয়ে ঠিক করেছে। লোকটি সুযোগসন্ধানী। তাই তার পিতাকে ডেকে নিয়ে এ ব্যাপারে সতর্ক করা হয়েছে। তাকে যাতে জোর করে বিয়ে না দেয় সে জন্য আমরা সজাগ দৃষ্টি রেখেছি। মা-জ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া