adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অতিবৃষ্টিতে ভাসছে ঢাকা

ছবি: সংগৃহীতডেস্ক রিপোর্ট : বর্ষা মৌসুমের শেষে এখনো চলছে তুমুল বৃষ্টিপাত। আর বৃষ্টিতে ইনটেনসিটির (ঘণ্টায় সাধারণের চেয়ে বেশি বৃষ্টিপাত) পরিমাণ বেশি হলেই রাজধানীর বিভিন্ন স্থানে সৃষ্টি হয় জলাবন্ধতা। বাড়তে থাকে জনভোগান্তির মাত্রা।
জলাশয়, ড্রেনেজ, খাল দখল এবং ড্রেনেজ ব্যবস্থাপনায় ত্র“টি থাকায় অতিবৃষ্টিতে সৃষ্টি হওয়া জলাবদ্ধতায় ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে এমন অভিমত বিশেষজ্ঞদের। 
একই সঙ্গে ড্রেন-জলাশয়ে মানুষের ফেলে দেওয়া ময়লা আবর্জনা জলবদ্ধতার জন্য দায়ী বলে উল্লেখ করেন তারা। 
রাজধানীর ড্রেনেজ ব্যবস্থা নিয়ে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স-এর স্টাডি অ্যান্ড রিসার্চ সেলের এক গবেষণা তথ্যে দেখা গেছে, ঢাকা ওয়াসার ড্রেনেজ লাইন ঘণ্টায় মাত্র ১০ মিলিমিটার বৃষ্টি ধারণ করতে পারে। তাই ঘণ্টায় ১০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হলেই ড্রেন বৃষ্টির পানি বয়ে নিয়ে যেতে সক্ষম হয়না।
প্রকৌশলীরা বলছেন, দীর্ঘদিন আগে করা ড্রেনগুলো কোথাও কোথাও ৫ বা ১০ বছরের পরিকল্পনা নিয়ে করা হয়েছিল। পরে তা আর বড় করার উদ্যোগ নেওয়া হয়নি। ফলে এখন বিভিন্ন মোড়ে জলজট ভয়াবহ আকার নিচ্ছে।

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স-এর স্টাডি অ্যান্ড রিসার্চ সেলের চেয়ারম্যান প্রকৌশলী এম এ গোফরান বাংলানিউজকে বলেন, ভুল পরিকল্পনার কারণে ঢাকাসহ সারা দেশেই জলাবদ্ধতা ও দুর্যোগ বৃদ্ধি পাচ্ছে। নদীর উভয় পাড়ের দূরত্ব ১৫০ ফুট থাকার কথা থাকলেও ঢাকার নদীগুলোর পাড় দখল হয়ে গেছে। এগুলো দ্রুত উদ্ধার করা দরকার।
বিভিন্ন খাল দখলের ফলেও এই জলাবদ্ধতা হচ্ছে বলে মনে করেন এই বিশেষজ্ঞ। স্টাডি অ্যান্ড রিসার্চ সেলের আরেকজন বিশেষজ্ঞ প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে জানান, একঘণ্টায় যদি ২০ থেকে ২৫ মিলিমিটার বৃষ্টি হয় তাহলেই ডুবে যায় রাজধানীর বেশি কিছু সড়ক ও মোড়। 
কারণ হিসেবে তিনি বলেন, বৃষ্টি শুরুর ৫ মিনিট পরে সাধারণত পানি গড়িয়ে যাওয়া শুরু হয়। কিন্তু হাইইনটেনসিটির বৃষ্টির অতিরিক্ত পানি গড়িয়ে নিয়ে যেতে সক্ষম হয় না ড্রেনগুলো।
আর ড্রেনের পানি যেখানে গিয়ে পড়বে সেসব আউটলেটগুলো বর্ষা মৌসুমে পানিতে টুইটুম্বুর থাকে বলে দ্রুত পানি যেতে পারে না-জানান এই বিশেষজ্ঞ। তিনি বলেন, এখন ঢাকার নদ-নদীতে প্রায় ৫ মিটার উপরে পানির লেভেল। আর ড্রেনেজে আউটলেটগুলোও পানিতে ভরা। ফলে বর্ষকালে ড্রেনে পানি দ্রুত যেতে পারে না। সৃষ্টি হয় জলাবদ্ধতা।
স্টাডি অ্যান্ড রিসার্চ সেলের চেয়ারম্যান প্রকৌশলী এম এ গোফরান আরো বলেন, ড্রেনেজ ব্যবস্থাপনা করতে অনেক খরচ করা হয় কিন্তু যাদের জন্য ড্রেনেজ ব্যবস্থা তাদের সচেতনতা জাগাতে কোন ব্যয় হয় না। জলবদ্ধতার জন্য এটা কৌশলগত ভুল রয়ে গেছে যা আমাদের দেশে খুব দরকার।
তিনি বলেন, বুয়েটে পুরো কারিকুলামের মাত্র ৫ ভাগ হল স্যোসাল সায়েন্স সম্পর্কিত। অথচ যুক্তরাষ্ট্রে এটা ৩৫ ভাগ। ফলে ড্রেনেজ ব্যবস্থাপনা ও নগর দুর্যোগ নিয়ে নতুন উদ্যোগ সীমিত।
গোফরান বলেন, রাজধানীর কিছু স্থান এখন ভয়াবহ আকারে জলবদ্ধতার কবলে আছে। এর মধ্যে একটি হল শান্তিনগর-মালিবাগ এলাকা। এসব স্থানের জন্য দ্রুত উদ্যোগ দরকার। যাতে অচিরেই সেখান থেকে পানি নিষ্কাশন করা সম্ভব হয়। এক্ষেত্রে  প্রয়োজনে কিছু জায়গা অধিগ্রহণ করে ড্রেনেজ ব্যবস্থা করা দরকার।
নগরীর পূর্ণাঙ্গ সুয়ারেজ ব্যবস্থা নিশ্চিত না করা হলে নগরীর পরিবেশের ভারসাম্য রক্ষা করা যাবে না। জরুরি ভিত্তিতে পর্যাপ্ত সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্টসহ নেটওয়ার্ক স্থাপন সম্পন্ন করা প্রয়োজন বলে মনে করেন বিভিন্ন সিটি করপোরেশনে কাজের অতীত অভিজ্ঞতাসম্পন্ন এই প্রকৌশলী।
আইডিইবির স্টাডি অ্যান্ড রিসার্চ সেল সূত্র জানায়, ১৯৬৬ সালে ঢাকার রাস্তাঘাট ও আবাসিক এলাকা তলিয়ে যাবার পর প্রথম ড্রেনেজ মাস্টার প্লান প্রণয়ন করার সিদ্ধান্ত হয়। মাস্টার প্লানটি ১৯৬৮ সালে প্রণয়ন করা হয় যা সেনেলস রিপোর্ট নামে পরিচিত। এই রিপোর্টে ভবিষ্যত জলাবদ্ধতার সমস্যার ব্যাপকতার আশংকা করা হয়েছিল। সমাধানে ড্রেনেজ অথরিটি গঠনের প্রস্তার দেওয়া হয়। যেটি এখনও গঠন করা হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া