adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাতির মল থেকেই দুনিয়ার শ্রেষ্ঠ কফি

65717_elephantডেস্ক রিপোর্ট : আইভরি কফি, পৃথিবীর সবথেকে দামী কফি। ঠোঁটে একবার ছোঁয়ালে তার স্বাদ ভুলতে পারবেন না আমৃত্যু। এক কাপ কফির জন্য দাম চোকাতে হবে ৪২০০ ডলার। কিন্তু এই মহার্ঘ্য কফির কিভাবে তৈরি হয় তা জানলে হয়ত কফির স্বাদ দ্বিতীয়বার নিতে চাইবেন না। কারণ এই আইভরির কফির স্বাদের পিছনে রয়েছে হাতির মলের অবদান। হাতির বিষ্ঠা থেকেই তৈরি হয় দুর্মূল্য ও বিশেষ স্বাদের এই কফি।
থাইল্যান্ডের গোল্ডেন ট্রায়াঙ্গল অঞ্চলে এই কফি তৈরি করে বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হওয়া হাতিরা। প্রথমে নানা রকম ফলের সঙ্গে কফির দানা মিশিয়ে খাওয়ানো হয় হাতিকে। তিন দিন ধরে হাতির পেটে থাকার পর বিষ্ঠার সঙ্গে বেরিয়ে আসে সেই কফির দানা। পরে ওই কফির দানা ধুয়ে, শুকিয়ে, রোস্ট করে তৈরি হয় বিশেষ এই কফি।
৪৪ বছরের কানাডার ব্যবসায়ী ব্লেক দিনকিন এই তথ্য জানিয়েছেন। পাশাপাশি তিনি এও বলেন, ৩৩ পাউন্ড কফির দানা থেকে মাত্র ১ পাউন্ড কফি পাউডার তৈরি করা সম্ভব।
কেন আইভরি কফির এত কদর ?
দিনকিনের মতে, হাতির মতো তৃণভোজী প্রানীদের খাদ্য পেটে গেঁজে তৈরি হয় সেলুলোজ। এই কফি বা বিয়ারের ক্ষেত্রে ‘গাঁজানো’ ব্যাপারটি খুবই জরুরি। এর ফলে কফির বীজে মিষ্টতা আসে। গাঁজানোর ফলে কফির তিক্তভাব কেটে মিষ্টতা আসে। এই জন্যই আইভরি কফিতে আলাদা করে চিনি মেশানোর দরকার পড়ে না। কফি পাউডার তৈরির আগে কফি বিনের গন্ধটা অনেকটা ফুলেল ও চকোলেটের মিশ্রিত গন্ধের মতো এবং স্বাদে তা চকোলেট মল্ট ও চেরির মিশ্রনের মতো। সংবাদ প্রতিদিন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া