adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত থেকে বিদ্যুত আমদানিতে লোকসান ১২৬ কোটি টাকা

elecমনজুর-এ আজিজ : ভারতের সরকারি কেন্দ্র থেকে যে ২৫০ মেগাওয়াট বিদ্যুত আমদানি করা হচ্ছে তাতে মুনাফার সুযোগ থাকলেও লোকসান হচ্ছে বেসরকারি খাত থেকে আনা ২৫০ মেগাওয়াটে। এতে গড়ে সরকারি ও বেসরকারি বিদ্যুতে ইউনিট প্রতি পিডিবির লোকসান হচ্ছে ৪৭ পয়সা। সে হিসেবে ভারত থেকে বিদ্যুত আমদানিতে গত ৬ মাসে পিডিবির লোকসান হয়েছে প্রায় ১২৬ কোটি টাকা।
জানা যায়, পিডিবি ভারতের সরকারি খাত থেকে বিদ্যুৎ আমদানি শুরু করে গত বছরের অক্টোবরে। আর বেসরকারি খাত থেকে আমদানি শুরু হয় ডিসেম্বরে। সরকারি খাত থেকে আমদানিতে ইউনিট প্রতি বিদ্যুতের দাম পড়ছে ৪ টাকা। অথচ বেসরকারি খাত থেকে আমদানিতে এ ব্যয় ৬ টাকা ৩৪ পয়সা। এতে প্রতি ইউনিট বিদ্যুতে লোকসান হয় ২ টাকা ৩৪ পয়সার মতো। অর্থাৎ প্রতি ইউনিটে গড়ে ব্যয় হচ্ছে ৫ টাকা ১৭ পয়সা। গ্রাহক পর্যায়ে পিডিবিকে এ বিদ্যুৎ বিক্রি করতে হচ্ছে ৪ টাকা ৭০ পয়সায়। এ হিসাবে সরকারি ও বেসরকারি বিদ্যুতে ইউনিট প্রতি পিডিবির লোকসান ৪৭ পয়সা। অর্থাত প্রতিমাসে লোকসান হচ্ছে ২৪ কোটি টাকা। তবে সরকারি পর্যায় থেকে আমদানিতে মুনাফা হওয়ায় লোকসান কিছুটা কম হলেও মাসে এর পরিমাণ প্রায় ২১ কোটি টাকা। সে হিসেবে গত ৬ মাসে পিডিবির লেকসানের পরিমাণ দাঁড়িয়েছে ১২৬ কোটি টাকা।
পিডিবির কর্মকর্তাদের মতে, তেলচালিত রেন্টাল ও কুইক রেন্টালের প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়ে গড়ে ১৫ টাকার বেশি। কয়লা থেকে বিদ্যুত উৎপাদন করলেও ইউনিট প্রতি ৭-৮ টাকা পড়বে। সে হিসেবে ভারতের বেসরকারি খাত থেকে বিদ্যুত আমদানি অনেকটাই সাশ্রয়ী।
তবে বিশেষজ্ঞদের মতে, আপতকালীন সংকট সমাধানে কুইক রেন্টালের প্রয়োজন হলেও এটি উদাহরণ হিসেবে প্রযোজ্য নয়। পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক বিডি রহমতউল্লাহ বলেন, রেন্টাল- কুইক রেন্টাল উদাহরণ হতে পারে না। তাছাড়া ভারতের সরকার বেসরকারি কোম্পানিকে বিভিন্ন দেশে ব্যবসার সুযোগ করে দিতেই এসব করছে। যদিও আমদানি করা বিদ্যুতের দাম নাগালের মধ্যে আছে বলেই মনে করেন জ্বালানি বিশেষজ্ঞ ম. তামিম। তিনি বলেন, আমদানিকৃত কয়লা থেকে বিদ্যুত উতপাদন করলে ইউনিট প্রতি ৭-৮ টাকা পড়ে যাবে। তাই এর সঙ্গে তুলনা করা যেতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া