adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেকনাফ ইয়াবার স্বর্গরাজ্য!

untitled-64_81891ডেস্ক রিপোর্ট : হাত বাড়ালেই মিলছে ইয়াবা ট্যাবলেট। মুড়ি-মুড়কির মতো ইয়াবা বড়ি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি হচ্ছে। সীমান্তপথে এসব ইয়াবা দেশের বিভিন্ন এলাকায় প্রতিদিনই ঢুকছে। শুধু টেকনাফ উপজেলায় বছরে ধরা পড়ছে ১৮ লাখ ইয়াবা বড়ি। এসব বড়ির অধিকাংশই উদ্ধার করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। ২০১৩ সালে দেশে মোট ইয়াবা বড়ি উদ্ধার হয়েছে ২৮ লাখ ২১ হাজার ৫২৮টি। এই পরিসংখ্যান থেকে স্পষ্টথ টেকনাফই ইয়াবার মূল ট্রানজিট পয়েন্ট। টেকনাফে ইয়াবাসহ ধরা পড়েছে দুই শতাধিক ব্যক্তি। ইতিমধ্যে টেকনাফ পরিচিতি পেয়েছে ‘ইয়াবা উপজেলা’ হিসেবে। অনেকের মতে, ইয়াবার স্বর্গ টেকনাফ। উপজেলার প্রায় প্রতিটি বাড়ির কোনো না কোনো সদস্য ইয়াবা ব্যবসায় জড়িয়ে পড়েছে বলে জানায় বিজিবি কর্তৃপক্ষ। কোনোভাবেই যেন ইয়াবার ‘স্রোত’ ঠেকানো যাচ্ছে না। আর দেশের যুবসমাজ ইয়াবার নেশায় ডুবছে। অনেকে আবার ইয়াবার টাকা জোগাড় করতে গিয়ে নানা অপরাধে জড়াচ্ছে। বাড়ছে পারিবারিক কলহ।
মিয়ানমার থেকে নদী ও স্থলপথে বাংলাদেশে প্রতিদিন হাজার হাজার পিস ইয়াবা ঢুকলেও এর নেপথ্য নায়করা থাকছে ধরাছোঁয়ার বাইরে। টেকনাফ থেকে নাফ নদী পার হলেই ওপারে মিয়ানমারের মংডু এলাকা। সেখানে প্রায় অর্ধশত ইয়াবা কারখানা গড়ে উঠেছে। এমনকি মিয়ানমার সেনাবাহিনীর কিছু অসাধু সদস্যও ইয়াবা ব্যবসায় জড়িয়ে পড়েছে বলে অভিযোগ পাওয়া
যায়। বিজিবির দায়িত্বশীল সূত্র এসব তথ্য জানায়। সর্বশেষ গত সোমবার রাজধানীতে ৫৫ হাজার ইয়াবাসহ শীর্ষ চার
মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে জোবায়ের নামে একজনের কাছ থেকে ইয়াবা ব্যবসায় ব্যবহৃত একটি দামি পাজেরো গাড়ি পাওয়া যায়। এর আগে শনিবার চট্টগ্রামের কর্ণফুলী নদী থেকে ১০ লাখ টাকা মূল্যের ২ লাখ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।
বিজিবির ৪২ টেকনাফ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মো. আবু জার আল জাহিদ জানান, গত ১০ মাসে শুধু টেকনাফ উপজেলায় বিজিবি অন্তত ১৫ লাখ ইয়াবা বড়ি উদ্ধার করেছে। বছরে এ সংখ্যা অন্তত ১৮ লাখ। একই সময় মিয়ানমারের নাগরিকসহ শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। ইয়াবা উদ্ধারের ঘটনায় ১২৪টি মামলা করা হয়েছে।
তিনি আরও জানান, ইয়াবার প্রবেশ ঠেকাতে হলে তিনটি বিষয়ের ওপর জোর দিতে হবে। এক, মিয়ানমারের ভেতরে থাকা কারখানা বন্ধের সর্বাত্মক প্রচেষ্টা; দুই, অভ্যন্তরীণ চাহিদা শূন্যের কোঠায় নামিয়ে আনা; তিন, ইয়াবাসেবীদের ব্যাপারে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া। ইয়াবা ঠেকাতে আলাদা একটি আইন করার কথা বলেন বিজিবির এ কর্মকর্তা। এমনকি মিয়ানমার সেনাবাহিনীর কিছু অসাধু সদস্যের ইয়াবা ব্যবসার সঙ্গে সম্পৃক্ত থাকার তথ্য রয়েছে বলে জানান তিনি।
তিনি আরও জানান, টেকনাফ এলাকায় বিজিবির ১১টি চৌকি রয়েছে। তবে বেড়িবাঁধে ভাঙনের কারণে বিজিবি টহলে সমস্যায় পড়তে হচ্ছে। তাই ইয়াবাসহ মাদক ঠেকাতে সীমান্তে কাঁটাতারের বেড়া, প্রশস্ত বাঁধের পাকা রাস্তা প্রয়োজন।
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা বলছেন, টেকনাফে ইয়াবার রমরমা ব্যবসার কারণে সাধারণ মানুষের জীবনযাত্রায় এর প্রভাব পড়ছে। মাছ-মাংসসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামও দেশের অন্যান্য উপজেলার তুলনায় টেকনাফে অনেক বেশি। এ উপজেলায় অসংখ্য লোক ইয়াবার ব্যবসায় জড়িত।
স্থানীয় ও গোয়েন্দা সূত্র জানায়, বাংলাদেশে ইয়াবা প্রবেশের অন্যতম প্রধান রুট টেকনাফ। ওই এলাকার আবদুুল্লাহ, জাকির, সাইফুল, শাহআলম, ইউনুছ, সৈয়দ আহম্মেদ, সাপরংয়ের কামাল, সাইফুল, রমজান, হেলাল, শুক্কর, সাইদুর, নুরুল আলম ইয়াবা ব্যবসার সঙ্গে জড়িত। টেকনাফে আইন-শৃঙ্খখলা বাহিনীর কিছু অসাধু কর্মকর্তাও ইয়াবা ব্যবসায় জড়িয়ে পড়েছেন। ইয়াবা ব্যবসায়ীরা বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলেছে। বেশ কিছু প্রভাবশালী ব্যক্তিও এর সঙ্গে জড়িত। প্রথমদিকে গুরুত্ব না দেওয়ায় বর্তমানে ইয়াবা সারাদেশেই ছড়িয়ে পড়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে মাদক ব্যবসায়ীরা গড়ে তোলে শক্তিশালী নেটওয়ার্ক। এ দু’দেশের শক্তিশালী সিন্ডিকেট স্থানীয় সহজ-সরল নারী-পুরুষ, কিশোর-কিশোরী, বৃদ্ধ, চালক-হেলপার, বেকার, রোহিঙ্গা নারীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে ব্যবহার করে সীমান্তের এপার-ওপারে ইয়াবার ব্যবসা নিয়ন্ত্রণ করে যাচ্ছে। পাচারের কৌশল হিসেবে পেঁপে, খোদাই কাঠ, পণ্য বোঝাই ট্রাক, জুতা, মিষ্টির প্যাকেট, গ্যাস সিলিন্ডার, ভিআইপি গাড়ি ও মোটরসাইকেল ব্যবহার করা হচ্ছে। মিয়ানমার থেকে নদী ও সাগরপথে ইয়াবার চালান ঢুকছে। বর্তমানে টেকনাফ-কক্সবাজার সড়কে প্রশাসনের কড়া নজরদারির কারণে মূল হোতাদের কেউ কেউ রুট পরিবর্তন করে সাগরপথকে বেছে নিয়েছে। টেকনাফের মূল হোতারা চট্টগ্রাম ও ঢাকায় অব¯’ান করে ট্রলারযোগে সরাসরি সেখানে নিয়ে যাচ্ছে ইয়াবার চালান। গত ১ জুলাই চট্টগাম বন্দরের বহির্নোঙর এলাকার একটি ট্রলার থেকে দেড় লাখ পিস ইয়াবার চালানসহ একজনকে আটক করা হয়। ২০ জুন চট্টগ্রামের ফিশারিঘাট এলাকা থেকে ৩০ হাজার ইয়াবাসহ আটক করা হয় দু’জনকে।
মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের কাছে ইয়াবা এখন ডাবিল্গউওয়াই, গুটি, দানা, বড়ি, বাবা, পেপসি, সেভেন আপ, ওপরের মাথা নামে পরিচিত। বর্তমানে যুবসমাজের কাছে ইয়াবা একটি প্রিয় নেশা। তবে কয়েক বছর ধরে গাঁজা, হেরোইন, ফেনসিডিলের পথ ধরে নেশার জগতে ইয়াবা এখন শীর্ষস্থান দখলে নিয়েছে। উভয় দেশের মাদক ও চোরাকারবারিরা সুবিধাজনক অঞ্চল হিসেবে টেকনাফকে বেছে নিয়েছে। ইয়াবা বহন ও পাচারকারীরা আইন প্রয়োগকারী সংস্থার হাতে আটক হলেও মূল হোতারা ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে।
মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর ও পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সমকালকে জানান, নানা কৌশলে রাজধানীর বিভিন্ন এলাকায় মাদক ব্যবসায়ীরা সক্রিয়। রাজধানীর অভিজাত এলাকায় চলছে রমরমা মাদক ব্যবসা। ভ্রাম্যমাণ মাদক ব্যবসায়ীরা নানা উপায়ে মাদকসেবীদের কাছে মাদক পৌঁছে দেয়। অভিজাত এলাকায় ভ্রাম্যমাণ মাদক ব্যবসায়ীরা ইয়াবা বিক্রি করছে। অনেকে হোম সার্ভিস ডেলিভারির মাধ্যমে মাদক ব্যবসা চালিয়ে যাচ্ছে। মাদকের চালান এনে গোপন এলাকায় সংরক্ষণ করা হয়। অনেক ক্ষেত্রে ব্যবসায়ীরা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটকের ভয়ে রাজধানীর বাইরে থেকে চালান আনার পরপরই বিক্রি করে দেয়। অনেক মাদক ব্যবসায়ীর রয়েছে ভাসমান এজেন্ট, যাদের মাধ্যমে তারা চিহ্নিত লোকজনের কাছে মাদক নিরাপদে পৌঁছে দেয়। টেকনাফকেন্দ্রিক মাদক ব্যবসায়ীরা মিয়ানমার থেকে নিয়মিত ইয়াবা এনে ঢাকায় বিক্রি করে থাকে। প্রথমে পাইকারি ব্যবসায়ীরা টেকনাফে ইয়াবার চালান আনে। সেখানে প্রতি ইয়াবা বড়ি ১৪০ থেকে ১৫০ টাকায় বিক্রি হয়। টেকনাফ থেকে রাজধানীতে আসার পর পাইকারি পর্যায়ে প্রতি বড়ির দাম পড়ে ১৮০ থেকে ২০০ টাকা পর্যন্ত। কয়েক পর্যায়ে হাত বদল হয়ে ইয়াবাসেবীদের কাছে প্রতি বড়ির দাম পড়ে ৩৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। সরবরাহের ঘাটতি হলে দামও বেড়ে যায়। ইয়াবা ঢাকায় আনার জন্য অত্যাধুনিক মানের গাড়ি ও ধনাঢ্য পরিবারের ছেলেমেয়েকে ব্যবহার করা হয়। ফলে আইন-শৃঙ্খখলা রক্ষাকারী বাহিনী তাদের গাড়ি আটক বা তল্লাশি করে না।
কোস্টগার্ডের টেকনাফ স্টেশন কমান্ডার লে. কাজী হারুন উর রশিদ জানান, চলতি বছরে ২ লাখ ২৫ হাজার ইয়াবাসহ দু’জনকে আটক করা হয়েছে। ইয়াবা উদ্ধারে দুটি মামলা করা হয়। তা ছাড়া মোবাইল কোর্টের মাধ্যমে দু’জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়।
টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ মো. মোক্তার হোসেন জানান, চলতি বছরে ৭৭ হাজার ৭শ’ ইয়াবাসহ ৭০ জনকে আটক করা হয়েছে। ইয়াবা উদ্ধারে ৭০টি মামলা করা হয়েছে। এতে অর্ধ শতাধিক ব্যক্তিকে পলাতক আসামি করা হয়। অপরদিকে র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের অভিযানে ৫৩ হাজার ইয়াবাসহ দুটি মামলা করা হয়। তা ছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টেকনাফে ৭ হাজার ২৭৫ পিস ইয়াবাসহ দু’জনকে আটক করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া