adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অপারেশন করে হিজড়া অতঃপর….

38577_f4ডেস্ক রিপোর্ট : অস্ত্রোপচারের মাধ্যমে তৈরি হচ্ছে হিজড়া। হিজড়াদেরই সংঘবদ্ধ একটি চক্র এ কাজে প্রলুব্ধ করছে কাউকে। উদ্দেশ্য নিজেদের দল সমপ্রসারিত করা। হিজড়া হয়ে মানুষের কাছ থেকে চাঁদা আদায়সহ নানাভাবে টাকা রোজগার করাই ওই চক্রটির কাজ। 
ওই চক্রের খপ্পরে পড়ে অনেকেই গোপনাঙ্গে অস্ত্রোপচার করে হিজড়ায় পরিণত হয়েছেন। বিষয়টি অবাক হওয়ার মতো হলেও অনুসন্ধানে বেরিয়ে এসেছে এ সংক্রান্ত চাঞ্চল্যকর তথ্য। কৃত্রিমভাবে হিজড়ায় পরিণত হওয়া ব্যক্তিরা গণমাধ্যমের কাছে তা স্বীকার করতে রাজি না হলেও স্বেচ্ছাসেবী সংস্থার অনুসন্ধানে বেরিয়ে আসছে বিষয়টি। অতীতে এ ধরনের অপারেশন পাশের দেশ ভারতে করানো হলেও বর্তমানে খোদ ঢাকাতেই তা হচ্ছে। অপারেশন করিয়ে সারা দেশে বা ঢাকায় এ পর্যন্ত কতজনকে হিজড়ায় পরিণত করা হয়েছে তার সঠিক পরিসংখ্যান জানা নেই কারও। তবে রাজধানীতে এ সংখ্যা শতাধিক হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। রাজধানীর মগবাজার এলাকায় বসবাসকারী প্রায় ২০ জন অপারেশন করে হিজড়া হয়েছেন। তাদের অনেকে কথা বলেছেন এ প্রতিবেদকের সঙ্গে। তাদের একজন মগবাজারের বাসিন্দা। তিনি জানান, কিশোর বয়স থেকেই কমলাপুর রেলস্টেশন, মগবাজারসহ রাজধানীর বিভিন্ন এলাকায় ফুটপাথে থাকতেন তিনি। তার মা-বাবা কে তা জানা নেই। ফুটপাথে থাকতে গিয়েই হিজড়াদের সঙ্গে সখ্য গড়ে ওঠে। হিজড়ারা তাকে তাদের সঙ্গে থাকা-খাওয়ার ব্যবস্থা করে দেয়। রামপুরা, মগবাজার, মালিবাগ ও খিলগাঁও এলাকার লোকজনের কাছ থেকে নিয়মিত চাঁদা ওঠায় তার দলের লোকজন। কিন্তু হিজড়াদের ওপর নির্ভরশীল হয়েই থাকতে হতো তাকে। তাই হিজড়াদের পরামর্শেই রাজধানীর একটি হাসপাতালে সার্জারি করে নিজেও হিজড়ায় পরিণত হয় সে। পুরুষদের মতো দেখতে হলেও সে থ্রি-পিস পরে। লম্বা চুল বেঁধে রাখে। সন্ধ্যার পর সাজগোছ করে শহরের বিভিন্ন এলাকায় বেড়াতে যায়। অনেক সময় ছেলেদের খপ্পরে ফেলে মানিব্যাগ, ঘড়ি ও মোবাইল ফোন লুটে নেয় বলে স্বীকার করে। হিজড়ায় পরিণত হওয়ায় কোন আফসোস নেই তার। তার মতে, হিজড়ারা অনেক সংগঠিত। সমস্যায়-সঙ্কটে তারা একে-অন্যের পাশে থাকে। হিজড়াদের উন্নয়নে কাজ করছে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি। এ সংস্থার এসিসট্যান্ট ম্যানেজার মশিউর রহমান জানান, বিভিন্ন কারণে সার্জারি করে অনেকে হিজড়ায় পরিণত হচ্ছে। কিন্তু তাদের পরিচয় প্রকাশ করা যাবে না। তারা যাতে বিপথগামী না হয় এ জন্য নিয়মিত কাউন্সিলিং করা হয়। এতে হিজড়ারা সুস্থ-সুন্দর জীবন গড়তে উতসাহিত হয়। তাদের অনেকেই এখন সমাজে ভাল ভূমিকা পালন করছে।
তাদের একজন রাজধানীর গোলাপবাগের আবুল হোসেন। সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়িয়েছেন তিনি। লালন-পালন করেছেন সুবিধাবঞ্চিত চারটি শিশুকে। এর মধ্যে দুই মেয়েকে বিয়ে দিয়েছেন। আর পালিত একমাত্র ছেলে সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত। পঞ্চাশোর্ধ্ব আবুল সব সময় শাড়ি-ব্লাউজ পরে থাকেন। দুই কানে আছে স্বর্ণের দুল, নাকফুল।
বাম হাতের আঙুলে দু’টি আংটি। হাতে ব্রেসলেট। চুলের পরিমাণ কম হলেও তা বেঁধে রাখেন। এলাকার সবাই তাকে চেনে আবুল হিজড়া নামে। হিজড়া হিসেবে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে সাহায্য হিসেবে টাকা আদায় করেন তিনি। তবে অতীতের তুলনায় এখন আদায়কৃত টাকার পরিমাণ কম।
আবুল হিজড়ার অতীত সম্পর্কে খোঁজ নিয়ে জানা গেছে, কমলাপুরের সর্দার বাড়ির শুকুর সর্দারের চার ছেলের মধ্যে তিনি তৃতীয়। বাবা চাকরি করতেন মিটফোর্ড হাসপাতালে। থাকতেন সরকারি কোয়ার্টারে। সেখানেই জন্ম আবুলের। মতিঝিল আইডিয়াল স্কুলে (তৎকালীন কমলাপুর আইডিয়াল স্কুল) অষ্টম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেছেন তিনি। একজন ছেলে হিসেবেই তাকে জানতেন তার মা-বাবা থেকে শুরু করে আশপাশের সবাই। কিশোর আবুল হোসেনের নাচ-গান ভাল লাগতো। রাজধানীর বিভিন্ন এলাকায় তখন থেকেই নাচ-গান করতো হিজড়ারা। হিজড়াদের নাচ-গান দেখতে গিয়েই পরিচয় হয় মনু হিজড়ার সঙ্গে। আর এটাই কাল হয়ে দাঁড়ায় আবুলের। হিজড়াদের সঙ্গে মেলা-মেশার কারণে তার আচার-আচরণেও কিছুটা পরিবর্তন আসে। আবুলের মা-বাবার নজরে আসে তা। এ নিয়ে তারা অনেকবার মারধর করেন আবুলকে। কিন্তু মা-বাবা ও ভাইদের শাসন তাকে মনু হিজড়ার সঙ্গ ছাড়া করতে পারেনি। একপর্যায়ে মা-বাবাকে না জানিয়ে মনু হিজড়ার সঙ্গী অন্য হিজড়াদের সঙ্গে আবুল চলে যান যশোরে। সেখানে পরিচয় হয় যশোর থেকে আসা অন্য হিজড়াদের সঙ্গে। তাদের একজন রতœা।
সেখান থেকে বেনাপোল হয়ে রতœার সঙ্গে আবুল চলে যান ভারতের বনগাঁও। হিজড়াদের সঙ্গে মিশতে গিয়ে বাধা হয়ে দাঁড়ায় আবুলের লিঙ্গ পরিচয়। এক পর্যায়ে ভারতের হিজড়াদের পরামর্শে গুজরাটের সীমান এলাকার একটি হাসপাতালে অপারেশন করান তিনি। সেই থেকে আবুল হোসেন নাম বদলে যায়। তিনি হয়ে যান আবুল হিজড়া। অপারেশনের সঙ্গে দেয়া হয় নানা ওষুধ। এর মধ্যে হরমোন-সংক্রান্ত ওষুধও ছিল। এসব ওষুধ সেবনের এক পর্যায়ে তার স্তনের আকার বড় হয়। এ বিষয়ে জানতে চাইলে আবুল হিজড়া সত্যতা স্বীকার করে বলেন, কেউ জোর করে আমাকে অপারেশন করায়নি। হিজড়াদের সঙ্গে মেশার পর আমার নিজেরই ইচ্ছা জাগে তাদের মতো হয়ে যাই। আশির দশকের শেষ দিকে অপারেশন করানো হয়। অপারেশনের টাকা পেয়েছিলেন কোথায় জানতে চাইলে তিনি জানান, ভারতে যাওয়ার পর দিল্লি, গুজরাট ও কলকাতার বিভিন্ন এলাকায় তিনি হিজড়াদের সঙ্গে নাচ-গান করেছেন। নাচ-গান করেই এ টাকা সংগ্রহ করেছেন। দীর্ঘ তিন বছর পর ভারত থেকে ঢাকায় আসেন তিনি। তখন তিনি শাড়ি পরেন। মাথায় লম্বা চুল। মেয়েদের মতো করে বেঁধে রাখেন তা। কিন্তু তা সহ্য করেননি তার বড় ভাই। বাড়িতে আসার পর চুল কেটে দেন তিনি। তার পরও তাকে ফেরানো যায়নি। পরিবারের সবাইকে ফাঁকি দিয়ে চলে যেতেন হিজড়াদের সঙ্গে। শাড়ি পরে ঘুঙুর পায়ে হিজড়াদের সঙ্গে বিভিন্ন এলাকায় নাচ-গান করতেন। 
আবুলের ভাইয়েরা তত দিনে বিয়ে করেছেন। ভাইয়ের বউরা আবুলকে নিয়ে নানা কথা বলেন। আবুলের মা নীরবে কাঁদেন। অসহায় মা একদিন আবুলকে বাধ্য হয়েই বললেন, তোকে পেটে রেখেছি, জন্ম দিয়েছি। তুই আমার সন্তান। কিš‘ তুই আর বাসায় আসিস না। আমি তোর মা, তুই যেখানেই থাকিস, আমি তোকে দেখতে যাবো। তারপর থেকে আবুল আর বাসামুখো হননি।
বর্তমানে আরামবাগ ও ধলপুরে দু’টি বাড়ি রয়েছে আবুল হিজড়ার। ধলপুরের চতুর্থ তলার বাড়িটি নির্মাণ করেছেন ২০০২ সালে। আরামবাগের বাড়িটি পাঁচ তলা। মানুষের কাছ থেকে চেয়ে নেয়া টাকা দিয়েই তিনি এ বাড়ি দু’টি তৈরি করেছেন বলে জানান। তবে জমি পেয়েছেন পৈতৃক সূত্রে। কোন বাসাই তিনি ভাড়া দেন না। ধলপুরের বাসায় থাকে তার সঙ্গী হিজড়ারা। আবুল হিজড়া বলেন, পরিবার থেকে হিজড়াদের বের করে দেয়া হয়। তারা থাকবে কোথায়? তাই হিজড়াদের পাশে আমি দাঁড়িয়েছি।
আবুল হিজড়া থাকেন গোলাপবাগে। তার দেখাশোনা করেন ব্যবসায়ী ইকবাল। নিজের পালিত চতুর্থ মেয়েকে ইকবালের সঙ্গে বিয়ে দেবেন বলে ঠিক করেছেন। পালিত চার সন্তানকে নিয়েই তার সব স্বপ্ন। আবুল হিজড়া জানান, তিনি নিয়মিত নামাজ পড়েন। বোনের ছেলের টাকায় হজ করেছেন ২০০৭ সালে। লিঙ্গ পাল্টিয়ে হিজড়া সাজা আবুল তার অতীত কর্মের জন্য অনুতপ্ত। তিনি বলেন, হিজড়াদের সমাজে ভাল চোখে দেখা হয় না। তাদের মানুষ মনে করা হয় না। আমার মতো কেউ যাতে ভুল করে এ পথে আর না আসে। আবুল নিজের আত্মসম্মান নিয়ে বাঁচতে চান জানিয়ে বলেন, চারটি শিশুকে মানুষ করেছি। এটিই আমার প্রাপ্তি। মা-জ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া