adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গত অর্থবছরে ৫৬৫ কেজি স্বর্ণ উদ্ধার

ফাইল ফটোডেস্ক রিপোর্ট : শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গত অর্থবছরে (২০১৩-১৪) ৫৬৫ কেজি ৭৫ গ্রাম গোল্ডবার উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। উদ্ধারকৃত স্বর্ণের মূল্য  ২৫৫ কোটি ৮১ লাখ ৩৩ হাজার ৯০৪ টাকা। চলতি বছরের এপ্রিল মাসে সর্বোচ্চ ১৫৯ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ৭১ কোটি ২৫ লাখ ২১ হাজার ৪৬০ টাকা। আর একই অর্থবছরে সর্বনিম্ন স্বর্ণ উদ্ধার হয় গত বছরের অক্টোবর মাসে। 
এ মাসে উদ্ধার করা হয় সাড়ে ৪ কেজি ওজনের স্বর্ণের বার। যার আনুমানিক বাজার মূল্য ২ কোটি ৩০ লাখ টাকা। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর সূত্র এসব তথ্য নিশ্চিত করে। 
অধিদপ্তর সূত্র জানায়, ২০১৩ সালের জুলাই মাসে মোট ৩৪ কেজি ৩৫ গ্রাম ওজনের স্বর্ণের বার উদ্ধার করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ১৫ কোটি ৫৬ লাখ ৫৮ হাজার৮৯২ টাকা। আগস্ট মাসে উদ্ধার হয় ২৬ কেজি ২৮ গ্রাম ওজনের স্বর্ণের বার। যার বাজার মূল্য ১০ কোটি ৯৪ লাখ ৩৪ হাজার ৬৮১ টাকা। সেপ্টেম্বর মাসে উদ্ধার হয় ১৩ কেজি ৯৩ গ্রাম ওজনের স্বর্ণের বার। 
এর বাজার মূল্য ৬ কোটি ২৫ লাখ। অক্টোবর মাসে উদ্ধার হয় সাড়ে ৪ কেজি, যার বাজার মূল্য ২ কোটি ৩০ লাখ টাকা। নভেম্বর মাসে উদ্ধার হয় ৪০ কেজি ৭৩ গ্রাম, যার বাজার মূল্য ১৭ কোটি ৮১ লাখ ৩৭ হাজার টাকা। ডিসেম্বর মাসে উদ্ধার হয় ৩১ কেজি ৭৫ গ্রাম, যার বাজার মূল্য ১৪ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৬০০ টাকা। 
২০১৪ সালের জানুয়ারি মাসে উদ্ধার করা হয় ৬ কেজি ২৭ গ্রাম, যার বাজার মূল্য ৮ কোটি ২০ লাখ ৭৬ হাজার ৪শ’ টাকা। ফেব্র“য়ারিতে উদ্ধার হয় ৮৮ কেজি ৭৭ গ্রাম, এর বাজার মূল্য ৩৮ কোটি ১৩ লাখ ৫৭ হাজার ৮৭০ টাকা। মার্চ মাসে উদ্ধার হয় ১১৪ কেজি ৮৩ গ্রাম, এর বাজার মূল্য ৪৯ কোটি ৪০ লাখ টাকা। এপ্রিল মাসে সর্বোচ্চ  ১৫৯ কেজি ৯ গ্রাম ওজনের স্বর্ণের বার উদ্ধার করা হয়। এর বাজার মূল্য ৭১ কোটি ২৫ লাখ ২১ হাজার ৪৬০ টাকা। মে মাসে উদ্ধার হয় ২২ কেজি ১২ গ্রাম, এর বাজার মূল্য ৯ কোটি ৭৮ লাখ ৮৪ হাজার টাকা। জুন মাসে উদ্ধার হয় ২৩ কেজি ৯ গ্রাম, যার বাজার মূল্য ১১ কোটি ৫০ লাখ টাকা। 
সব মিলিয়ে ২০১৩-২০১৪ অর্থবছরে মোট ৫৬৫ কেজি ৭৫ গ্রাম ওজনের স্বর্ণের বার উদ্ধার করে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের কর্মকর্তারা। এর বাজার মূল্য ২৫৫ কোটি ৮১ লাখ ৩৩ হাজার ৯০৪ টাকা। 
শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের পরিচালক মইনুল খান বলেন, আমাদের গোয়েন্দা সদস্যদের নজরদারির কারণে এই বিশাল পরিমাণ স্বর্ণের বার উদ্ধার করতে সক্ষম হয়েছি। 

তিনি আরও বলেন, আমরা আশা করছি- বিমানবন্দর ব্যবহার করে স্বর্ণ চোরাচালান কমে আসবে। বর্তমানে বড় বড় চালান না আসলেও, ছোট ছোট চালান আসছে। আমরা সেগুলো আটক করতে সক্ষম হচ্ছি। তীক্ষè নজরদারির মধ্যে রাখা হয়েছে বিমানবন্দরকে, যেন সহজেই চোরাকারবারীরা বিমানবন্দর ব্যবহার করে কোনো অবৈধ পণ্য বের করতে না পারে। বা-নি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া