adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানা প্লাজার ধ্বংসস্তূপে এখনো পাওয়া যায় মানুষের হাড়

vlcsnap-2014-08-25-17h56m34s154ডেস্ক রিপোর্ট : সাভারে রানা প্লাজা ধ্বসের ১৬মাস পাড় হয়ে গেলেও এখন পর্যন্ত ধ্বংসস্তুপের ভেতর থেকে বের করে আনা হচ্ছে শ্রমিকদের দেহাবশেষ। ধ্বংসস্তূপে থাকা রড ও কারাখানার যন্ত্রাংশ চুরি হয়ে যাচ্ছে প্রতিনিয়ত। সংরক্ষিত স্থানটি এখন পরিণত হয়েছে মাদক  সেবনকারিদের আস্তানায়।
দেশের ইতিহাসে সবচেয়ে বড় ভবন ধ্বসের ১৬মাস পেরিয়ে গেলেও এখনো থামেনি স্বজনদের আহাজারি। দীর্ঘদিন পরে এখনও রানা প্লাজায় ধ্বংসস্তূপে মিলছে দেহাবশেষ। এতে প্রিয়জন হারানোর বেদনার শোক প্রায়ই রুপ নিচ্ছে ক্ষোভে। ঘটনার পরই স্থানটি নিয়ন্ত্রণে নেয় প্রশাসন। সার্বক্ষণিক পুলিশের পাহাড়া থাকলেও চুরি হয়ে যাচ্ছে রড ও কারখানার যন্ত্রপাতি।
বিশেষ করে টোকাই শিশুরা এখান থেকে রড এবং কারখানার সামগ্রি চুরি করে নিয়ে যায় এবং এই শিশুরাই মানুষের হাড়গুলো পেয়ে থাকে। হাড় গুলো পাওয়ার পর তারা স্বজন হারানো মানুষের কাছে দেয়। কিন্তু তার এই হাড় গুলোকে মাটিতে পুঁতে রাখে।
তাদেরকে জিজ্ঞাসা করা হয় আপনারা কেন? এই হাড় গুলোকে মাটিতে পুতে রাখেন। এই হাড়গুলোকে আপনার পুলিশের কাছে জমা দিতে পারেনা। তারা বলে, আমরা পুলিশের কাছে হাড় গুলো জমা দিতে গেলে পুলিশ আমাদের মারধর করে। কিন্তু পুলিশ এসব কিছু অস্বীকার করে।
সাভার উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. কামরুল হাসান মোল্লা বলেন, এখানে যে মালামালগুলো ছিল সেগুলো আমরা নিলামের মাধ্যমে প্রায় সাড়ে ১০লাখ টাকায় বিক্রি করে দিয়েছি। এখানে এখন আর কোনো মালামাল নেই। এখনো অনেকে ক্ষতিপূরণ না পাওয়ায় ক্ষুুব্ধ। দোষিদের শাস্তির দাবিতে বিক্ষোভে নামছে আহত ও নিহতদের স্বজনেরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া