adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কীভাবে রাগ কমাবেন

ragডেস্ক রিপোর্ট : আপনার কি রাগ বেশি? অনেকেই অতিরিক্ত রাগের কারণে বিভিন্ন সমস্যায় পড়েন। রাগের মাথায় সম্পর্ক নষ্ট করে ফেলেন, প্রিয় বস্তু ভেঙ্গে ফেলেন, নিজের শরীরের বড় ধরণের ক্ষতি করে ফেলেন এমনকি আত্মহত্যার মতো ভয়াবহ সিদ্ধান্তও নিয়ে ফেলেন যা একেবারেই উচিত নয়। কিন্তু রাগের বশে নিজের উপর নিয়ন্ত্রণ থাকে না বেশিভাগ মানুষেরই। তাই রাগের মাথায় কি করতে কি করে ফেলেন সেই আতঙ্কে থাকতে হয় নিজেকেই।
যাদের রাগ বেশি তাদের জেনে রাখা উচিত ঝটপট রাগ কমিয়ে ফেলার কিছু সহজ উপায়। এতে রাগের মাথায় বড় কোনো ক্ষতি হয়ে যাওয়ার আগেই নিজের রাগটাকে কমিয়ে ফেলতে পারবেন দ্রুত। জেনে নিন ঝটপট রাগ কমিয়ে ফেলার সহজ চারটি উপায় সম্পর্কে।
ঠান্ডা পানি খান –
রাগ কমানোর খুব সহজ উপায় হলো ঠাণ্ডা পানি খাওয়া। খুব বেশি রাগ উঠে গেলে ঢক ঢক এক গ্লাস ঠাণ্ডা পানি খেয়ে ফেলুন। ঠান্ডা পানি আশে পাশে না থাকলে স্বাভাবিক তাপমাত্রার পানি খেলেও চলবে। এতে চট করে রাগ কমে যাবে আপনার।
শুয়ে পড়ুন – খুব বেশি রাগ উঠে গেলে আশেপাশে শোয়ার ব্যবস্থা থাকলে শুয়ে পড়ুন। আর আপনি যদি এমন কোনো স্থানে থাকেন যেখানে শুয়ে পড়া সম্ভব না, সেখানে বসে পড়ুন। দাঁড়ানো অবস্থা থেকে শুয়ে পড়লে রাগ অনেকটাই কমে যায়। এমনকি অতিরিক্ত রেগে থাকা অবস্থায় বসে পড়লেও রাগ অনেকটাই কমে যায়।
গভীর নিঃশ্বাস নিন –
যখন প্রচন্ড মেজাজ গরম থাকবে আপনার, সব কিছু ভেঙ্গে ফেলতে ইচ্ছে করবে তখন বুক ভরে নিঃশ্বাস নিন। নিজের বুকের ভেতরের সবটুকু যায়গা জুড়ে নিঃশ্বাস নিন। এরপর ধীরে ধীরে নিঃশ্বাস ছেড়ে দিন। এভাবে বেশ কয়েকবার করুন। এতে রাগ অনেকটাই কমে যাবে। সেই সঙ্গে আপনার মনটাও অনেকটাই হালকা মনে হবে।
ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন –
প্রচণ্ড মেজাজ গরম হয়ে গেলে আশেপাশে পানি থাকলে মাথা ধুয়ে ফেলুন। মাথা ধুয়ে ফেললেও চট করেই রাগটা একেবারে চলে যায়। এতে ক্ষেপে গিয়ে অঘটন ঘটানোর সম্ভাবনাও চলে যায় একদমই। প্রিয়

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া