adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঈজী থেকে আইটেম গার্ল’ অতপর…..

naila 2ইমরুল শাহেদ : অশ্লীল নায়িকাদের কাতারে আরও একজন নবাগত শামিল হলেন। তিনি হলেন ফটো শুটের স্বল্প বসনা উপাদান নায়লা নাঈম। তিনি নিজেকে মডেল হিসেবে পরিচয় দেন। মডেল বলতে যা বুঝায় ফটো শুটের কাজ থেকে সে মর্যাদা উতসারিত হয় না। ফটো শুট থেকে এসে নায়লা নাঈম নায়িকা হয়েছেন। চলচ্চিত্রে তার প্রথম আবির্ভাব হয় আইটেম গার্ল হিসেবে। মোর্দা কথায় যাকে বলা হয় নর্তকী বা বাঈজী নাচের পারফর্মার।
এদেশের চলচ্চিত্রে প্রথম বাঈজী নাচের প্রচলন শুরু হয় এদেশ তোমার আমার ছবি দিয়ে। সেই ছবিতে এই বাঈজীর নাচটি নেচেছিলেন শেলী নামে একজন নাচের শিল্পী। এরপর থেকে বাঈজী নাচ একটা নিয়মে দাঁড়িয়ে যায়। তার ধারাবাহিকতায় চলচ্চিত্রে বাঈজী নাচের জন্য যাত্রা দলের প্রিন্সেসদেরকেও নিয়ে আসা হয়। কিন্তু সময়ের বিবর্তনে এই বাঈজী নাচের নাম পরিবর্তন হতে শুরু করে। বাঈজী নাচ হয়ে যায় ক্যাবারে। এর পরবর্তী নাম হয় ডিস্কো। ইংরেজী ডিস্কো শব্দটির পাঁচটি অক্ষরের একটি হলো আই। ডিস্কো নাচের তাতপর্যে এই আই অক্ষরটি ব্যবহার হয়েছে আইটেম অর্থে। আইটেম থেকে আইটেম সং। বাঈজী থেকে আইটেম গার্ল পর্যন্ত পথ পরিক্রমায় ঢাকার পর্দা জগতকে বিনোদন পিয়াসী দর্শকের বিনোদন তৃষ্ণনা মিটাতে অলংকৃত করেছেন সুপ্রিয়া, প্রিন্সেস দিবা, প্রিন্সেস মায়া, চাঁদনী, শর্বরী, স্বপ্না, বীণা,  ইয়াসমীন, শিউলি আহমেদসহ আরও অনেকে। কিন্তু নগ্ন ও অশ্লীল তারকা হিসেবে পরিচিতি পাওয়া ময়ূরী, নাসরীন,পলিদের আবির্ভাব হওয়ার পর বাঈজী বা আইটেম গার্লদের দাপট কমে আসে।
 
চরিত্রায়নের পাশাপাশি বাঈজীর নাচটাও তারা নেচেছেন। ময়ূরী বা পলিরা দুর্নাম নিয়ে চিত্রজগত থেকে বিদায় নেওয়ার পর সে স্থান পূরণের জন্য তেমন কেউ আসেননি। সম্প্রতি আইটেম গানের পথ ধরে কেউ কেউ আসতে শুরু করেছেন। প্রথমে আসেন বিপাশা। তারপর সাদিয়া আফরিন। সে শ্রেণীর অভিযোজন হিসেবে সর্বশেষ এলেন শিথিল পোশাকের বিকিনি কন্যা হিসেবে পরিচিতি পাওয়া নায়লা নাঈম। তাকে ফটো শুট জগতের অশ্লীল উপাদানও বলা হয়ে থাকে। এদেশের চলচ্চিত্রের সাহিত্যনির্ভর সুন্দর সংলাপগুলোতে কদর্য ভাষা প্রয়োগে গোটা চলচ্চিত্র শিল্পকে যিনি কলুষিত করেছেন তারই ঘরানার ছবি দিয়ে নায়লা চলচ্চিত্র ক্যারিয়ার শুরু করেছেন।
নায়লা নাঈমের কাছের লোকেরা তার উতথান যেভাবে বর্ণনা  করেছেন সেটা হলো, নায়লা নাঈম দীর্ঘ প্রায় পাঁচ থেকে ছয় বছর বিভিন্ন জনের দুয়ারে দুয়ারে কাজের আশায় ঘুরেছেন। কিন্তু নানা কারণে তিনি কারো সহযোগিতা পাননি। পরে নায়লা যখন স্বল্প বসনা হয়ে ফটো সেশন শুরু করলেন তখন সবার মাঝে তার কদর বাড়তে শুরু করে। কাপড় খুলতে খুলতে তিনি এমন একটি অবস্থানে আসেন, যখন তাকে পর্ণো তারকা সানি লিওনের সঙ্গে তুলনা করতে শুরু করা হয়। পর্ণো তারকা সানিকে নিয়ে ছবি বানিয়েছেন মহেশ ভাট। কিন্তু মুম্বাইয়ের সেই সাহসিকতা এদেশের সামাজিকতা অনুমোদন দেবে কি? এখানে যে কারোই মহেশ ভাট হওয়ার কল্পনা অলীক বিষয় ছাড়া আর কিছুই নয়।
তবে সানি লিওনের চেহারায় যে কমনীয়তা ও মাধুর্য আছে নায়লা নাঈমের চেহারায় সেটা নেই। চোখ জুড়ে সানগ্লাস পরে ফটো তুললেই ফ্যাশন সচেতনতা যেমন বুঝায় না, তেমনি একজনকে সুন্দরীও মনে হয় না। আইটেম গার্ল থেকে নায়িকা হওয়া বিকিনি কন্যা নায়লা নাঈমের প্রথম ছবি মারুফ টাকা ধরে না। ছবিটিতে কাজী মারুফ হবে নায়লার নায়ক। মিডিয়ার বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, এই ছবিটিতে অভিনয়ের জন্য আগে অফার দেওয়া হয়েছিল, আরেক ফটো শুট মডেল বা উপাদান রাইজা রশীদকে। কিন্তু পারিবারিক কারণে রাইজা ছবিটি করতে পারেননি। তারপরই নায়লাকে অফার দেওয়া হয়। একটি আইটেম গান ও একটি মিউজিক ভিডিও রাইজা ছেড়ে দেওয়ার পর সেগুলোতে কাজ করেছেন নায়লা। কিন্তু প্রশ্ন হচ্ছে, কাজী মারুফের মতো শিক্ষিত ও মার্জিত রুচির একজন অভিনেতা কিভাবে প্রায় অশ্লীল এই নবাগতর নায়ক হন সেটাই কারও বোধগম্য নয়। তিনি আগের ছবিটি করেছেন প্রসূন আজাদের সঙ্গে। স্বভাবতই কথা আসে, কাজী মারুফের সে শূচিতা থাকলো কোথায়।
বাঈজা বা আইটেম গাল কথাটির মধ্যে অভিব্যক্তিগত কোনও মৌলিক পার্থক্য নেই। লক্ষ্যণীয় হলো, বাঈজী নাচ বা আইটেম গার্ল হিসেবে যারা ক্যারিয়ার শুরু করেছেন অতীতের আলোকেই বলা যায় তারা কেউ তারকা হতে পারেননি। এমন কি তারা কেউ ভালো অভিনেত্রীও হতে পারেননি। বিপাশা, সাদিয়া আফরিন বা নায়লা নাঈমসহ যারাই আইটেম গার্ল থেকে নায়িকা হওয়ার চেষ্টা করছেন তারা কেউ পুরোপুরি নায়িকার তকমা নির্মাতাদের কাছ থেকে আদায় করতে পারবেন কিনা সন্দেহ আছে। লক্ষ্য করলেই দেখা যাবে, বিপাশাকে নায়িকা করা হয়েছে নাচ প্রধান চরিত্রেই। অভিনয় প্রধান চরিত্রে নয়। সাদিয়া আফরিনও একটি ছবিতে নায়িকা হয়েছেন। তিনি ভালো নাচতেও জানেন না। নাচ না জানলে সংশ্লিষ্টের শরীর দোলানো অশ্লীলতার পর্যায়ে যেতে বাধ্য। সেক্ষেত্রে সাদিয়া আফরিনের সম্ভাবনা কতটুকু তা সহজেই অনুমেয়। তারপরও সাদিয়ার নায়িকা হওয়া ছবিটিতে তাকে দিয়ে প্রথমে আইটেম গানটিই চিত্রায়িত করা হয়েছে। নায়িকা হিসেবে নাচ-গান করেছেন এদেশের প্রায় সব নায়িকাই। কিন্তু তাদেরকে বাঈজী বা আইটেম গার্ল বলা হয় না। তারা প্রথমে নায়িকা, তারপর বাজার কাটতি তারকা। আইটেম গার্লের আদলে ছবিতে নেচেছেন প্রতিনায়িকারাও। তাদেরকেও বাঈজী নাচের শিল্পী বা আইটেম গার্ল বলা হয় না। একটি ছবির বাণিজ্যিক উপাদান হিসেবে ব্যবহার হয় আইটেম গান। দর্শক আইটেম গার্লকে সেভাবেই দেখতে চায়। তারা পর্দায় দেখতে চায় একটি শর্বরী-নৃত্য বা যৌন সুড়সুড়িমূলক একটি আইটেম গান। এজন্য আইটেম গার্লদের দর্শক ভাবে যৌনতার প্রতীক হিসেবে।
একটু অতীতে গেলেই দেখা যাবে গ্রাম-গঞ্জে আগে যাত্রা পালা হতো। সেখানে দর্শক সারারাত জেগে সেটা দেখত। কিন্তু সেটা কোনোভাবেই পালাকারদের অভিনয় দেখার জন্য নয়। সকলেরই মন আনচান করতো কখন প্রিন্সেসের একটি নাচ আসবে। সেটা ছিল তাদের সুপ্ত বাসনা। এখনকার চলচ্চিত্রের ক্ষেত্রেও একই কথা। আইটেম গানকে কেন্দ্র করে নায়ক-নায়িকাদের রোমান্টিক গানগুলোও হয়ে যাচ্ছে পানসে। এভাবে আইটেম গার্লদের ক্যারিয়ারে একটি সুশক্ত দেয়াল তৈরি হয়ে যাচ্ছে, যা ভেঙ্গে অন্যভাবে আবির্ভূত হওয়া প্রায় অসম্ভব। এটাকেই বলা হয় স্টিটিও-টাইপ। দর্শক প্রত্যাশার বাইরে গিয়ে কেউ অস্তিত্ব টিকিয়ে রাখতে পারেন না। স্টিরিও-টাইপের আইটেম গার্ল নায়িকা হওয়া ছবিগুলোর জন্য বাণিজ্যিক সম্ভাবনাও অনেকটা ক্ষীণ হয়ে আসে। মিডিয়াতে শিথিল পোশাকের নায়লা নাঈমকে নেতিবাচক ইমেইজেই দেখা হয়। ময়ূরী, নাসরিন, পলিদের কারণে চলচ্চিত্র যে বিপর্যয়ের মুখে পড়েছে সেখান থেকে আজও উদ্ধার পাওয়া যায়নি। অশ্লীল নায়িকাদের দাপটে দর্শক সেই যে সিনেমা হল ছেড়েছে তারা আর ফিরে আসেনি।
naila 3এক শ্রেণীর অর্থলোভী চলচ্চিত্র নির্মাতা তথা ব্যবসায়ীর কারণে পরিস্থিতি অপরিবর্তিতই থেকে যাচ্ছে। দর্শক সংকটের এমনি ক্রান্তিকালে নায়লা নাঈমদের মতো বিকিনি কন্যাদের চলচ্চিত্রে সুযোগ দিয়ে আবারও নেতিবাচক উদ্যোগই নেওয়া হচ্ছে বলে বিশেষজ্ঞ মহল মনে করেন। পরিস্থিতি পর্যবেক্ষণে তারা মনে করছেন, চলচ্চিত্র আবারও অশ্লীলতার দিকে এগিয়ে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। একদিকে কয়েকজন নির্মাতা বড় অংকের অর্থ লোকসান দিয়েও সুন্দর ও রুচিশীল ছবি নির্মাণের মাধ্যমে দর্শক সিনেমা হলে ফিরিয়ে আনার জন্য নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন। আরেকদিকে বরাবরের মতোই মুনাফালোভী কিছু নির্মাতা দর্শককে দূরে সরিয়ে দেওয়ার চেষ্টা করছেন। তারা অশ্লীল উপাদান সমৃদ্ধ চলচ্চিত্র নির্মাণ করে বাণিজ্যের ধারা ভিন্ন খাতে প্রবাহিত করছেন। বর্তমান ক্রান্তিকালে ঝুঁকিপূর্ণ যে কোনও কাজই নির্মাতাদের জন্য বুদ্ধিমানের কাজ হবে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া