adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নেপালের বৃহত মানব পতাকা

articleআন্তর্জাতিক ডেস্ক : ৩০ হাজার মানুষ, জাতীয় সঙ্গীতের তালে, হাতে হাত মিলিয়ে গড়ে তুললেন জাতীয় পতাকা। নেপালের পতাকা বিশ্বের সবচেয়ে বড় ‘মানব পতাকা'। এমনই এক বিশাল মানব পতাকা গড়ে গিনেস বুকে নতুন ওয়ার্ল্ড রেকর্ড করতে চলেছে নেপাল। ইতিমধ্যেই পতাকার ভিডিও, ছবি ও তথ্য তুলে দেওয়া হয়েছে গিনেস বুক কর্তৃপক্ষের কাছে। চলতি বছরে পাকিস্তানের লাহোরে ২৮, ৯৫৭ জনের তৈরি মানব পতাকার রেকর্ডই ছিল বিশ্বের বৃহত্তম মানব পতাকার নজির।
 তবে শুধু বিশ্বে নজির গড়াই নয়, মানব বন্ধনের এই পতাকা আসলে এক নতুন শপথ নেপালাসীর কাছে। জানালেন, অনুষ্ঠানের উদ্যোক্তা ভবেশ খানাল। তিনি বলেন, ‘সমস্ত মানুষ একই দেশের নাগরিক, সকলেই এক, দেশের শক্তি। সকলেই রয়েছেন একই পতাকা তলে, একতার এই বার্তাই আমরা দিতে চেয়েছিলাম।
কাঠমাণ্ডু সিটি সেণ্টারে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নিতে স্বতঃস্ফূর্তভাবেই এগিয়ে আসেন দেশের বিভিন্ন্ বয়সের মানুষ। অংশগ্রহণকারীদের হাতে ছিল নীল, লাল ও সাদা রঙের একই মাপের কার্ডবোর্ড। জাতীয় সঙ্গীতের তালে তালে প্রত্যেকেই নির্দিষ্ট জায়গায় গিয়ে দাঁড়ান, তৈরি হয় দু'টি ত্রিভুজযুক্ত নেপালের জাতীয় পতাকা।
দীর্ঘ বছরের গৃহযুদ্ধ শেষে গণতন্ত্রের পথে পা বাড়িয়েছে হিমালয়ের কোলের এই দেশটি। দেশের নতুন সংবিধান রচনা শুরু হয়েছে, নতুন সংবিধানে দেশবাসীর মধ্যে কোনও জাতিভেদ, বিভাজন থাকবে না, এমনই আশ্বাস দিয়েছেন দেশের জনপ্রতিনিধিরা।
সে কারণে, এই মানব পতাকা তৈরির অনুষ্ঠানটি বিশেষ গুরুত্বপূর্ণও হয়ে উঠেছে দেশবাসীর কাছে। মানব পতাকায় অংশগ্রহণকারী অনিতা গৌতমের কথায়, ‘অদ্ভূত সুন্দর এক অভিজ্ঞতা। যখন জাতীয় সঙ্গীতের সুর বাজছিল, আমরা বিভিন্ন্ রঙের কার্ডবোর্ড নিয়ে পতাকা তৈরি করলাম, তখন বুকের মধ্যে এক অন্য অনুভূতি হচিছল। মনে হচ্ছিল এ আমার দেশ, আমরা সকলে এই দেশের নাগরিক। 
এই অনুষ্ঠানের কথা বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন অনিল শাহ। পেশায় ব্যাংককর্মী বললেন, ওই পতাকা দেখে চোখে জল এসে গিয়েছিল, নেপালি বলে ভীষণ গর্ব হচ্ছিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া