adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিলুর নেতৃত্বে আসছে নতুন জোট

নিজস্ব প্রতিবেদক : ন্যাশনাল পিপলস পার্টি থেকে বহিষ্কৃত চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটকে চ্যালেঞ্জ জানাতে নতুন রাজনৈতিক জোট গঠন করতে যাচ্ছেন। নতুন এই জোটের আহ্বায়ক হবেন নিলু নিজেই। রোববার ১২টার দিকে রাজধানীর রাজমনি ইসা খাঁ হোটেলে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে এ জোটের ঘোষণা আসতে পারে।
জানা গেছে, ২০ দলীয় জোটের ছোট দলগুলো থেকে বিভিন্ন সময় বহিষ্কৃত হওয়া নেতারা ওই জোটে যোগ দেবেন। ৫ জানুয়ারির নির্বাচনের সময়ে জোট বিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে মুসলিম লীগের মহাসচিব আতিকুল ইসলামকে বহিষ্কার করেন দলের চেয়ারম্যান এএইচএম কামরুজ্জামান খান। একই অভিযোগে কল্যাণ পার্টির মহাসচিব আবদুল মালেককেও বহিষ্কার করেন দলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক। এছাড়া ন্যাপ থেকে পদত্যাগ করেন আনোয়ার হোসেন।  এই তিনজনসহ আরো কিছু দলছুট নেতাদের নিয়ে নতুন জোট গঠন করা হচ্ছে।

নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, জোটের গঠনতন্ত্রসহ সব কিছু চূড়ান্ত করা হয়েছে। জোটের নেতৃত্বে থাকবেন শেখ শওকত হোসেন নিলু। জোটের সম্ভাব্য নাম হতে পারে ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট-এনডিএফ।
ওই সূত্র আরো জানায়, যাদেরকে এই জোটে সম্পৃক্ত করা হবে তাদের নিয়ে ৫-৬টি বৈঠক করা হয়েছে। গঠণতন্ত্র অনুযায়ী জোটের দলগুলোর মধ্যে একজনকে আহ্বায়ক করা হবে। আর অন্যান্য দলের নেতারা হবেন যুগ্ম আহ্বায়ক। ছয় মাস পর বৈঠক করে জোটের নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে।

শেখ শওকত হোসেন নিলু বলেন, দুই পুকুরের পানিই পঁচে গেছে। এই দুই জোট থেকে মেধাবী নেতৃত্ব বেরিয়ে আসছে না। তাই নতুন জোট করতে যাচ্ছি। নতুন জোট গঠনের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এতে ১১ থেকে ১৩টি দল যোগ দেবে। সম্ভাব্য নাম হতে পারে ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট বা এলায়েন্স। শিগগিরই সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবো।

তিনি বলেন, ২০ দলীয় জোট নেতা খালেদা জিয়া আমাকে বহিষ্কার করতে পারেন না। তিনি অন্যায়ভাবে আমাকে বহিষ্কার করেছেন। প্রধানমন্ত্রীর ইফতার মাহফিলে গিয়েছিলাম রাজনৈতিক শিষ্টাচার হিসেবে।
আগামী নির্বাচনে ২০ দল না ১৪ দলের পাশে থাকবে- জানতে চাইলে নিলু বলেন, ক্ষমতায় যাওয়ার উদ্দেশেই জোট গঠন করা হচ্ছে। পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া