adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা মেডিকেল চোরের হাসপাতাল

DMC-e1405091099789মো. রমজান : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে শিশু চুরি হওয়ার ঘটনা নতুন কিছু নয়, এ ঘটনা হরহামেশাই ঘটে থাকে। বাচ্চা চুরি, রক্ত চুরি, ঔষধ চুরি থেকে শুরু করে কি নায় এই হাসপাতালে। তাছাড়া বড় সাহেবদের কাগজে কলমে চুরি তো রয়েছেই। সবকিছু নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল হচ্ছে চোরের আস্তানা। দুইদিন আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) চুরি হওয়া নবজাতক এখলাস হোসাইন এখনো উদ্ধার হয়নি।এ নিয়ে চলছে তোলপাড়। মামলা হলেও পুলিশ কাউকে গ্রেপ্তার করতে পারেনি। সদ্যজাত সন্তানকে হারিয়ে মা এখন পাগলপ্রায়। প্রতিটা মুহূর্ত তার কাটছে কান্নাকাটি আর অস্থিরতার মধ্যে।
অনুসন্ধানে জানা গেছে, শুধু এই শিশুই নয়, গত চার বছরে ঢামেক থেকে পাঁচটি শিশু চুরি হয়েছে। প্রতিটি ঘটনায় মামলা হলেও এখন পর্যন্ত কোনো শিশুকেই মা-বাবার কোলে ফিরিয়ে দিতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ। শিশু চোর চক্রকে শনাক্ত করতে পারেনি পুলিশও।
নবজাতক চুরি ছাড়াও হাসপাতালকেন্দ্রিক অর্ধশতাধিক ‘নারী’ অপরাধী বিচরণ করছে। তারা মূলত রোগীদের সেবা দেয়ার নামে শিশু চুরিসহ নানা অপকর্ম করে চলেছে। অবৈধ রক্ত ব্যবসাসহ রোগী ও তাদের লোকজনকে জিম্মি করছে এসব চক্র।
অভিযোগ রয়েছে, নিরাপত্তাকর্মীদের যোগসাজশে এসব বহিরাগত হাসপাতালে ঢুকছে। সিসি ক্যামেরা, আনসার, পুলিশ ও পর্যাপ্ত গোয়েন্দা সদস্য থাকলেও অপরাধীরা থাকছে অধরা। নিয়ন্ত্রণে ব্যর্থ হাসপাতাল কর্তৃপক্ষও।
শিশু চুরি ও কর্তৃপক্ষের ব্যর্থতার কথা স্বীকার করে ঢামেকের উপ-পরিচালক মুশফিকুর রহমান বলেন, ‘শিশুটিকে উদ্ধার করার চেষ্টা চলছে। তদন্ত কমিটি গঠন করে ঘটনার তদন্ত চলছে। নিরাপত্তারক্ষীদের দায়িত্বহীনতার কারণেই বারবার শিশু চুরির ঘটনা ঘটছে। সেই সঙ্গে পর্যাপ্ত নিরাপত্তারক্ষীও নেই।’
তবে গত বৃহস্পতিবার সকালে যখন শিশুটি চুরি হয় তখন বিদ্যুত না থাকায় চুরির দৃশ্যটি সিসি ক্যামেরায় ধরা পরেনি বলে দাবি করেন উপরিচালক।
ঢামেকে শিশু চোরদের অবাধ বিচরণ:
হাসপাতালের প্রশাসনিক সূত্র জানায়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিটি ওয়ার্ডে ক্লোজ সার্কিট ক্যামেরা রয়েছে। রয়েছে আনসার ও পর্যাপ্ত পুলিশ। এর মধ্যেও শিশু চুরির ঘটনা প্রায়ই ঘটছে। ২০১০ সাল থেকে এ পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে পাঁচটি শিশু চুরির অভিযোগ রয়েছে। এর বাইরে অবৈধ রক্ত ব্যবসা, ওধুধ চুরিসহ সব ধরনের অপরাধ মূলক কর্মকাণ্ডে জড়িত সংঘবদ্ধ অপরাধী চক্রের সদস্যরা। গত বৃহস্পতিবার চুরি হওয়া নবজাতক চুরি হওয়ার পাশাপাশি গত বছরের ৭ মার্চ এক রিকশা চালক দম্পতির নবজাতক শিশু, এর আগে ২০১২ সালে যাত্রাবাড়ী এলাকার এক ব্যবসায়ীর নবজাতক সন্তান এবং ২০১০ সালের আরো দুটি শিশু চুরির ঘটনা ঘটে। প্রতিটি ঘটনায় হাসপাতালের গাইনি বিভাগের আয়া, বুয়া থেকে শুরু করে সুইপারদেরও হাত থাকতে পারে। এদের মধ্যে অনেকেই সংঘবদ্ধ শিশু চোর অপরাধী চক্রের সদস্য। এছাড়া নিরাপত্তার দায়িত্বে থাকা সদস্যদের সঙ্গেও সংঘবদ্ধ চক্রের সদস্যদের যোগাযোগ রয়েছে।অনুসন্ধানে জানা গেছে, অর্ধশতাধিক নারী হাসপাতালে ভবঘুরের মতো ঘুরে বেড়ায়। সুযোগ বুঝে প্রসূতির সঙ্গে সখ্য গড়ে তোলে। সুযোগ পেলেই বাচ্চা নিয়ে দেয় চম্পট। কোথায় যায় সেই বাচ্চা তার খোঁজ মেলে না। তবে তথ্য রয়েছে, এসবব নবজাতকদের তারা নিঃসন্তান দম্পতিদের কাছে বিক্রি করে। বিনিময়ে পায় মোটা অংকের টাকা।
এরা মূলত সংঘবদ্ধ অপরাধী চক্রের সদস্য। ঢাকা মেডিকেল কলেজ ঘিরে এদের ভয়ঙ্কর ততপরতা রয়েছে। মেডিকেল প্রশাসন এমনকি, আনসার পুলিশের সঙ্গেও তাদের রয়েছে যোগসাজশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া