adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরি হারালেন জাবি’র অধ্যাপক

নিজস্ব প্রতিবেদক : আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক শিক্ষককে চাকরি থেকে অব্যহতি দেওয়া হয়েছে। একই সঙ্গে যৌন নিপীড়নের অভিযোগে এক শিক্ষককে সাময়িক বহিষ্কার করা হয়েছে। শনিবার রাতে অনুষ্ঠিত সিন্ডিকেট বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান সিন্ডিকেট সদস্য মো. নূরুল হক।
তিনি জানান, আচরণবিধি লঙ্ঘন করায় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী আকন্দকে চাকরি থেকে অব্যহতি এবং যৌন নিপীড়নের অভিযোগে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রভাষক একেএম আনিসুজ্জামানকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।
জানা যায়, গত মার্চে ভর্তি পরীক্ষার বিভাগীয় কমিটিতে অন্তর্ভুক্তির দাবিতে তিনবার বিভাগে তালা ঝুলিয়ে দেন উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী আকন্দ। এ বিষয়ে বিভাগের পাঁচ শিক্ষক, পাঁচ শিক্ষার্থী এবং তিন কর্মচারী তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেন। লিখিত অভিযোগের ভিত্তিতে ওইদিন রাতেই এক জরুরি সিন্ডিকেট সভায় তার বিরুদ্ধে পাঁচ সদস্য বিশিষ্ট প্রাথমিক তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
প্রাথমিক তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৮ মার্চ মোহাম্মদ আলী আকন্দ মামুনকে সাময়িক বহিষ্কার করে অধিকতর তদন্তের লক্ষ্যে উপাচার্য ধ্যাপক ফারজানা ইসলামকে আহ্বায়ক করে ছয় সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এই কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে শনিবার রাতে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় তাকে চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়।
এদিকে গতবছরের সেপ্টেম্বরে কয়েকজন ছাত্রী যৌন নিপীড়নের অভিযোগ জানায় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রভাষক একেএম আনিসুজ্জামানের বিরুদ্ধে। অভিযোগের ভিত্তিতে গঠিত প্রাথমিক তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে অধিকতর তদন্তের জন্য উপাচার্যকে প্রধান করে গঠন করাহয়েছে নতুন একটি কমিটি। নবগঠিত তদন্ত কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া