adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যৌন হয়রানির কথা জেনেও মালয়েশিয়ায় গৃহপরিচারিকা পাঠাচ্ছে সরকার!

-sexual-harassment-lawyerডেস্ক রিপোর্ট : শারীরিক নির্যাতন ও যৌন হয়রানির অভিযোগে ইন্দোনেশিয়া ও কাম্বোডিয়া যখন নারী শ্রমিকদের মালয়েশিয়ায় পাঠানো বন্ধ করে দিয়েছে তখন বাংলাদেশ সরকার দেশটিতে মহিলা গৃহপরিচারিকা পাঠাতে রাজি হয়েছে। মহিলা অভিবাসিদের নিয়ে কাজ করছে এমন কিছু বেসরকারি সংস্থার বেশ কয়েকজন কর্মকর্তা বলেন, মালয়েশিয়ায় গৃহকর্মীরা নিয়মিত মারধরের শিকার হওয়ার পাশাপাশি মাঝে মধ্যে যৌন হয়রানিরও শিকার হচ্ছে। অমানবিক নির্যাতনের শিকার হয়ে অনেক গৃহকর্মী পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদের আটক করে কারাগারে পাঠিয়ে দেয়া হয়। এমনকি অভিযোগ রয়েছে অনেক মহিলা অভিবাসি কারাগারেও লাঞ্ছিত হচ্ছেন। আর এধরনের যৌন হয়রানি ও নির্যাতনের ঘটনার কারণে মালয়েশিয়ায় নারী শ্রমিক পাঠানো বন্ধ করে দিয়েছে ইন্দোনেশিয়া ও কম্বোডিয়া ।
বাংলাদেশ অভিবাসি মহিলা শ্রমিক এসোসিয়েশনের পরিচালক সুমাইয়া ইসলাম বলেন, এটা সত্য যে অনেক দেশ মালয়েশিয়ায় মহিলা শ্রমিক পাঠানো বন্ধ করে দিয়েছে। ফলে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় মহিলা শ্রমিক পাঠানোর আগে আমাদেরও সতর্ক থাকতে হবে। চলতি মাসের শুরুর মালয়েশিয়া সফর করে আসা সুমাইয়া আরো বলেন, মালয়েশিয়া সফরের সময় আমার দুই বাংলাদেশি মহিলা শ্রমিকের সাথে সাক্ষাত হয় যারা রাস্তা পরিস্কারের কাজ করে এবং তারা দেখতেও সুন্দর। তার পরামর্শ সরকার যদি মালয়েশিয়ায় নারী শ্রমিক পাঠায় তাহলে অবশ্যই সেখানে আমাদের নারী শ্রমিকরা কোন ধরনের নির্যাতনের শিকার হচ্ছেন কি না সে বিষয়ে নজরদারির ব্যবস্থা রাখতে হবে।
তিনি আরো বলেন, মহিলা শ্রমিক পাঠানোর চুক্তিতে এমন কিছু শর্ত থাকতে হবে যাতে করে আমাদের নারী শ্রমিকরা যেকোন ধরনের নির্যাতন থেকে রক্ষা পায়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের এক জেষ্ঠ্য কর্মকর্তা বলেন, অনেক দেশ মালয়েশিয়ায় নারী শ্রমিক পাঠানো বন্ধ করে দেয়ায় দেশটিতে এখন ব্যাপক গৃহপরিচারিকার সংকট দেখা দিয়েছে। তাই আর কোন উপায় না পেয়ে মালয়েশিয়া এখন বাংলাদেশ থেকে নারী শ্রমিক নিয়ে তাদের ঘাটতি মেটাতে চাচ্ছে । রিফিউজি এ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্স ইউনিটের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তাসনিম সিদ্দিক বলেন,‘এটা ভালো হতো যদি আমরা উতপাদন খাতে আমাদের নারী শ্রমিকদের পাঠাতে পারতাম’।
গত ১৮ থেকে ২০ আগস্ট মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রীর তিন দিনের বাংলাদেশ সফরে সরকার মালয়েশিয়ায় গৃহপরিচারিকা পাঠাতে সম্মত হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুল ইসলাম বলেন, বাংলাদেশ থেকে নারী শ্রমিক নেয়ার মালয়েশিয়ার প্রস্তাব আমরা বিবেচনায় নিয়েছি এবং প্রবাসী কল্যাণ সচিবের নেতৃত্বে গঠিত একটি কমিটি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে। মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা বলেন, বাংলাদেশ থেকে গৃহপরিচারিকা নেয়ার ব্যাপারে মালয়েশিয়ার সাথে পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। বাংলাদেশ বর্তমানে জর্দানসহ বেশ কয়েকটি দেশে মহিলা শ্রমিক পাঠাচ্ছে।
সূত্র ; ঢাকা ট্রিবিউন 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া