adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর সামনে জ্ঞান হারালেন লায়লা

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমডেস্ক রিপোর্ট : ‘ওরা আমার স্বামীকে এমনভাবে হত্যা করেছে। লাশ দেখে প্রথমে আমার স্বামীকে চিনতে পারিনি। পরে পোশাকে থাকা নেমকার্ড দেখে চিনেছি’- একথা বলার পর আর খুব একটা কথা বলতে পারেননি লায়লা খাতুন। মঞ্চেই জ্ঞান হারালেন তিনি। লুটিয়ে পড়লেন মঞ্চের মেঝেতে।
 সেই মঞ্চে বসেই পিনপতন নীরবতার মধ্যে লায়লার কথা শুনছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনিসহ উপস্থিত অন্যরা ছুটে গেলেন লায়লা খাতুনের কাছে।
 সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর লায়লা খাতুনকে ধরলেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম, আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ, উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিলসহ প্রধানমন্ত্রীর নিরাপত্তার সদস্যরা ছুটে এসে লায়লা খাতুনকে সেবা শুশ্রাসার জন্য গ্রিন রুমের দিকে নিয়ে যান।
শনিবার দুপুরে এমনই হৃদয় বিদারক ঘটনা ঘটে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে। ৫ জানুয়ারির নির্বাচনে বিএনপি-জামায়াতের সহিংসতা নিয়ে আওয়ামী লীগ নির্মিত ‘রক্তাক্ত বাংলাদেশ’ আলোকচিত্র অ্যালবামের উদ্বোধনী অনুষ্ঠানে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য হিসাবে আমন্ত্রিত হয়ে ওসমানী স্মৃতি মিলনায়তনে এসেছিলেন লায়লা খাতুন। মঞ্চে অতীতের নির্মম স্মৃতির কথা বলতে গিয়েই জ্ঞান হারান লায়লা।
২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ের দিন জামায়াত-শিবিরের সহিংসতায় নিহত পুলিশ কনস্টেবল হযরত আলীর স্ত্রী লায়লা খাতুন।
অন্যান্য অনেকের মতো জামায়াত-শিবিরের সহিংসতার কথা স্মৃতিচারণ করতে লায়লা খাতুনের নাম ঘোষণা করেন সঞ্চালক আসাদুজ্জামান নুর।
কথা বলতে এসে বার বার আটকে যাচ্ছিলেন লায়লা। নির্মমতার সেই কথা কী মুখে বলা যায়। শেষ পর্যন্ত আসাদুজ্জামান নূর বলার জন্য সাহস দিলেন লায়লাকে।
তারপর লায়লা খাতুন কাঁদতে কাঁদতে রুদ্ধশ্বাসে বলতে থাকেন সেদিনের নির্মমতার কথা, স্বামী হারানোর কথা।
 লায়লা একনাগাড়ে বলতে থাকেন, ‘মারা যাওয়ার কিছুক্ষণ আগে আমার স্বামী আমাকে ফোন করেছিলেন। ফোন করে আমাকে বলেছিলেন কিছুক্ষণ আগে একটা মিছিল গেছে। আরেকটি মিছিল আসছে। গণ্ডগোল হচ্ছে। তুমি বাবুকে নিয়ে সাবধানে থেকো। বাইরে যেও না। এর কিছুক্ষণ পর শুনতে পেলাম তিনজন পুলিশ মারা গেছে।’
আমি ঘর থেকে ছুটে যাই। গিয়ে দেখি ওরা আমার স্বামীকে এমনভাবে হত্যা করেছে যে, আমি লাশ দেখে প্রথমে আমার স্বামীকে চিনতে পারিনি। পরে পোশাকে থাকা নেমকার্ড দেখে চিনেছি…’, এরপরই জ্ঞান হারিয়ে মঞ্চে লুটিয়ে পড়েন পুলিশ সদস্য হযরত আলীর বিধবা স্ত্রী লায়লা।
 সাঈদীর রায়ের সময় হযরত আলী গাইবান্ধা জেলার বামনডাঙ্গা পুলিশ ফাঁড়িতে কর্মরত ছিলেন। স্ত্রী-সন্তান নিয়ে হযরত ফাঁড়ির পাশেই একটি ভাড়া বাড়িতে থাকতেন।
অনুষ্ঠানের শুরুতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের স্বাগত বক্তব্যের পর ফটো অ্যালবাম ‘রক্তাক্ত বাংলাদেশ’ নিয়ে প্রায় ১৬ মিনিটের একটি ভিডিও চিত্র দেখানো হয়। পরে প্রধানমন্ত্রী মঞ্চে উঠে উপস্থিত আহত ও নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন ও তাদের খোঁজ-খবর নেন।
এরপর সাঈদীর রায় ও ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় নিহতদের পরিবারের সদস্য ও আহতরা সেই সময়কার নির্মম ঘটনার বর্ণনা করেন। এ সময় উপস্থিত সকলের মাঝে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। বা-নি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া