adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশি পাইলটে ভর করছে বিমান

pilotডেস্ক রিপোর্ট : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে কেবল বিদেশি এমডি নিয়োগেই বসে নেই। নেওয়া হচ্ছে বিদেশি পাইলটও। বর্তমানে কর্মরত আছে ১০ বিদেশি পাইলট। চলতি মাসে আরও ১০ জনকে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। বিমানে বৈমানিকদের শূন্য পদে দেশীয়দের নিয়োগ না দিয়ে বিদেশিদের চুক্তি ভিত্তিক নিয়োগ দেওয়া হচ্ছে। এতে দেশীয়রা চাকরির সুযোগ-পদোন্নতি বঞ্চিত হচ্ছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
সূত্রমতে, একজন বিদেশি বৈমানিককে বেতন হিসেবে দিতে হচ্ছে মাসে কমপক্ষে ১২ হাজার মার্কিন ডলার। সর্বোচ্চ ১৬ হাজার মার্কিন ডলারও পাচ্ছেন কেউ-কেউ। এছাড়া হোটেল, খাওয়া, ট্রাভেলসহ বিভিন্ন সুবিধা মিলিয়ে তার পেছনে খরচ ১৮ হাজার মার্কিন ডলার। এর সঙ্গে প্রতি মাসে দুটি টিকেট দিতে হয়।
একজন বাংলাদেশি বৈমানিক পাচ্ছেন ৮ হাজার ডলার। বিদেশি বৈমানিককে চার সপ্তাহ কাজ শেষে ২ সপ্তাহের ছুটি দিতে হয়। প্রতি ৩ মাসে ছুটি দিতে হয় ১ মাস। বর্তমানে ৬টি বোয়িং ৭৭৭-এর জন্য ৪২ সেট বৈমানিক প্রয়োজন। একজন ক্যাপ্টেন ও একজন কো-পাইলট বা ফার্স্ট অফিসার নিয়ে একটি সেট। সে হিসেবে ৬টি বোয়িংয়ের জন্য প্রয়োজন ৮৪ জন বৈমানিক। আগামী বছর বিমানে যুক্ত হবে আরও দুটি বোয়িং-৭৩৭ উড়োজাহাজ। এর পর বিমানের বহরে যোগ হবে বোয়িং থেকে কেনা ৪টি ৭৮৭ উড়োজাহাজ। এসব উড়োজাহাজ চালাতে বিমানের প্রয়োজন হবে আরও শতাধিক বৈমানিক।
 
বিদেশি পাইলট নিয়োগের হিড়িক পড়লেও বঞ্চিত হচ্ছেন দেশিরা। দেশি বৈমানিকদের ৭ হাজার ডলারে চাকরির প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে ট্যাক্স ১ হাজার ২০০ ডলার দেশীয় বৈমানিকদের দিতে হবে। এই প্রস্তাবে রাজি হননি দেশীয়রা।
বিমানের একাধিক সূত্রে জানা গেছে, বিদেশি বৈমানিক নিতেই দেশীয়দের কম বেতনের প্রস্তাব করা হয়েছে। নিয়োগপ্রাপ্ত অধিকাংশ বিদেশি বৈমানিকই বয়স্ক। কারণ বিদেশে অবসরের বয়সসীমা ৬৫ বছর। বাংলাদেশে এই বয়সসীমা ৫৭ বছর।
 জানা গেছে, দেশীয় বৈমানিকদের যে পরিমাণ অর্থ দেওয়া হয়, তার প্রায় দ্বিগুণ অর্থে বিদেশিদের নিচ্ছে বিমান। আর বিমানে কর্মরত  দেশীয়দের অবহেলা করা হচ্ছে। এর বলি শুধু অবসরে যাওয়া বৈমানিকরাই নয়, তরুণরাও হচ্ছেন। বিমানে নিয়োগ  পেয়েও উড়োজাহাজ চালানোর জন্য প্রয়োজনীয় ট্রেনিং দেওয়া হচ্ছে না তাদের। এর পেছনে কমিশন বাণিজ্যের অভিযোগ উঠেছে।
 এর আগে ২০১০ সালে বিমান ১০ জন ক্যাডেট বৈমানিককে নিয়োগ দেয়। ওই সময় আরও ১০ জন বৈমানিককে নির্বাচিত করে রাখা হয়। প্রয়োজন হলে তাদেরও নিয়োগ দেওয়া হবে- এমন শর্ত ছিল বিমানের। নিয়োগপ্রাপ্ত ১০ জনকে ৬ মাসের ট্রেনিং করানো হয়। শুধু সিমুলেটর ট্রেনিংসহ ২ মাসের ট্রেনিং হলেই তারা ফার্স্ট অফিসার হিসেবে নিয়োগ পেতেন। সেই অবস্থায় ১০ জনের মধ্য থেকে ৪ জনকে সিমুলেটরে পাঠানো হয়। তাদের মধ্যে ২ জন ফেল করেন। বাকি দুজন উত্তীর্ণ হয়ে এরই মধ্যে বোয়িং ৭৩৭ উড়োজাহাজে ফার্স্ট অফিসার হিসেবে ফাইট পরিচালনা করছেন। দুজন ফেল করেছে। বাকিরাও ফেল করবে- এই অজুহাতে তাদের আর সিমুলেটর ট্রেনিংয়ে পাঠানো হয়নি।
 তবে অন্য একটি সূত্র জানিয়েছে, বৈমানিকদের এ ধরনের ফেল করার নজির নতুন নয়। পরবর্তী সময়ে তারা পরীায় সফলভাবে উত্তীর্ণ হয়ে বিমানে চাকরি করছেন। অথচ ঠুনকো অজুহাতে ৮ বৈমানিককে ৩ বছরের বেশি সময় ধরে বসিয়ে রাখা হয়েছে। তারা প্রতি মাসে বেতনও পাচ্ছেন। কিন্তু তাদের নিয়োগ দেওয়া হচ্ছে না।
 এ ব্যাপারে বিমানের ফাইট অপারেশন শাখা থেকে বলা হয়েছে, স্বল্প সময়ের মধ্যে দেশীয় বৈমানিক তৈরি সম্ভব হচ্ছে না বলে বাধ্য হয়েই বিদেশিদের নেওয়া হচ্ছে। এখন যেসব বিদেশি রয়েছেন, ডিসেম্বরের মধ্যেই তাদের সংখ্যা শূন্যতে নামিয়ে আনা হবে। এ সময়ের মধ্যে বিমানের ৮ জন ক্যাডেট ও ১ হাজার ঘণ্টা ফাইং আওয়ারের অভিজ্ঞতা সম্পন্ন বেশকিছু বৈমানিকের ট্রেনিং শেষ হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া