adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হতভাগ্য বাংলাদেশ ও মোদির উন্নত ভারত

julkarইউকলি ব্লিতজ অবলম্বনে : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুধু একজন রাজনীতিকই নন এমন একজন স্বপ্নদ্রষ্টা যিনি ১২৫ কোটি ভারতীয়কে নতুন করে স্বপ্ন দেখার সুযোগ করে দিয়েছেন। মোদি এমন একজন নেতা যিনি ১২৫ কোটি ভারতীয়র নিরাপদ, উন্নত জীবন নিশ্চিত করার  জন্য কাজ করে যাচ্ছেন। ভারতকে আগামীতে পুরোপুরি স্বয়ংসম্পূর্ণ করে পৃথিবীর রেল মডেল হিসেবে দাঁড় করানোর চেষ্টায় মত্ত রয়েছেন নরেন্দ্র মোদি। মোদি বিগত কংগ্রেস সরকার, সোনিয়া গান্ধি, রাহুল গান্ধির প্রতারণা থেকে সর্বভারতীয় জনতাকে উদ্ধার করে নতুন ভোরের দিকে নিয়ে যাওয়ার কথা বলেছেন, ভারতীয়দের জীবন মান পরিবর্তন করার কথা দিয়েছেন তিনি। কংগ্রেস সরকারের দুর্নীতি, অনিয়ম, অব্যব¯’াপনা ইত্যাদির বিদায় ঘটিয়ে আগামীর ভারতের আর্থ-সামাজিক, রাজনৈতিক অব¯’ার উন্নয়ন করার দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন নরেন্দ্র মোদি।
বাংলাদেশেও অনেক রাজনীতিক আছেন। অনেক পুরনো ও ঐতিহ্যবাহি রাজনৈতিক দলের প্রতিনিধি রয়েছেন। শাসক শ্রেণীর লোকজন রয়েছেন। কিন্তু দুঃখের বিষয় হল রাজনীতিকরা বাংলাদেশকে উন্নয়নের পথে না নিয়ে বরং উল্টা পথে নিয়ে যাচ্ছেন। উন্নয়ন ও আধুনিক জীবনের স্বপ্ন দেখিয়ে রাজনীতিকরা বোকা জনগণকে বার বার বোকা ও বেকুব বানাচ্ছেন। স্বাধীনতার চার দশক পার করার পরও বাংলাদেশ যদি কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে না পারে তবে সে দোষ নিশ্চিতভাবে নেতৃত্বের নয়। আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত মহান নেতা পেয়েছি যিনি বাঙ্গালী জাতির জন্য একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করার স্বপ্ন দেখেছিলেন এবং নেতৃত্ব দিয়ে তা পূরণও করতে সমর্থ হয়েছিলেন। বঙ্গবন্ধু পরবর্তীতে জিয়াউর রহমান বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন এবং বাংলাদেশের উন্নয়ন সাধন করতে সমর্থ হয়েছিলেন। কিন্তু এই দুই নেতার পরের বাংলাদেশের চিত্র ভিন্ন। খালেদা-হাসিনা শাসনামলে দেশের জনগণ কাঙ্খিত সেবা পায়নি, সুযোগ সুবিধা পায়নি। শুধু পেয়েছে মিথ্যা উন্নয়নের আশ্বাস, প্রতিজ্ঞা, মিথ্যা আশা, দুর্নীতি, অনিয়ম, পরিবারতান্ত্রিক রাজনীতি ইত্যাদি। বাংলাদেশের ভাগ্য পরিবারতান্ত্রিক রাজনৈতিক ধারার মাঝখানে পেন্ডুলাম হয়ে ঝুলে আছে। সহসাই নরেন্দ্র মোদির মত নেতার দেখা পাওয়া যাচ্ছে না যিনি অবহেলিত বাংলাদেশিদের দুঃখ-দুদর্শা দূর করবেন। কেবল জেগে থাকলে উন্নয়ন করা সম্ভব কিন্তু জেগে জেগে ঘুমানোর ভান করলে উন্নয়ন সম্ভব নয়। তাই জেগে উঠতে হবে না হলে চির জীবন জেগেও মৃত হয়ে থাকতে হবে।
 বর্তমান বাংলাদেশে একই ধরনের ঘটনা ঘটছে। ক্ষমতাসীন সরকার ঘুমের ঘোরে চলাফেরা করছে এবং ঘুমিয়ে থাকা জাতিকে উন্নয়নের কঠিন পথে চোখ বন্ধ রেখে চলার নির্দেশনা দিচ্ছে। পথপ্রদর্শক যদি পথভ্রষ্ট হন তবে সহযাত্রীরা তো স্বাভাবিকভাবে গন্তব্যে পৌছাতে পারবেন না। আমাদের নেতারা শিখিয়েছেন শুধু অতীতের নেতাদের স্মৃতিচারণ করে তাদের গুণগান করা, নেতাদের ধ্যাণে মগ্ন হয়ে দিন-দুনিয়া ভুলে যেতে শিখিয়েছেন আমাদের নেতারা। অথচ একটি বারও আদর্শের বাস্তবায়ন করতে শেখানো হয়নি আমাদের। ভুলে গেলে চলবে না নেতারা বাংলাদেশের মালিক। মালিকের নির্দেশনা ব্যাতিত কোন কাজ হবে না। তাই যা হচ্ছে সব মালিকের নির্দেশনায়। এতে দুঃখ কষ্ট করে কোন লাভ নেই। বাঙ্গালীর জš§ হয়েছে পরাধীন হয়ে ধুকে ধুকে মরার জন্য। আগে ভিন্ন দেশের শাসকরা নির্যাতন করতেন এখন স্বাধীন হয়েও সেই নির্যাতন থেকে মুক্তি নেই। বাংলাদেশের পরিবারতান্ত্রিক রাজনীতির স্রষ্টা বেগম জিয়া ও শেখ হাসিনার যোগ্য উত্তরসূরী রয়েছেন। যারা আগামীর বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য জীবনপন দিয়ে চেষ্টা করবেন। বিএনপির আগামীর নেতৃত্বদানকারী তরুণ নেতৃত্ব তারেক রহমান দুর্নীতি ও বিভিন্ন মামলায় অভিযুক্ত হয়ে বিলেতে পরবাসির জীবন যাপন করছেন। 
অন্য দিকে আওয়ামী লীগের ভবিষ্যত কর্ণধার সজিব ওয়াজেদ জয় স্ত্রী-সন্তানসহ যুক্তরাষ্ট্রে আরাম দায়ক জীবন যাপন করছেন। আসলে অভিজাত পরিবারের সদস্য হওয়ায় একটু ব্যয়বহুল জীবন যাপন তাদের মানায়। এই অভিজাত পরিবারের সদস্যরা কোন কালেই জনবহুল, কর্দমাক্ত, দুষিত বাতাসের বাংলাদেশে বসবাস করার অভিজ্ঞতা অর্জন করতে পারবেন না। জীবন কত কষ্টের তারা কি অনুধাবন করতে পারবেন কখনো। আগামীর নেতারা যদি বাংলাদেশকে সত্যিকার অর্থেই কাঙ্খিত লক্ষে পৌছে দিতে পারেন তবেই হয়ত বাংলাদেশের মুক্তি সম্ভব। নতুন বাংলাদেশকে সারাটা জীবন অভাবী জনতার মত ধুকে ধুকে দিনানিপাত করতে হবে। আর মনে মনে উন্নয়নের মিষ্টি নাড়– খেতে হবে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া