adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থকড়ি ভালোই কামাচ্ছেন সমাজকল্যাণ মন্ত্রী

Mohasin-Ali-Social-Welfare-Ministerডেস্ক রিপোর্ট : প্রকাশ্যে কিছু দান-খয়রাত করলেও মৌলভীবাজারে সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর বিরুদ্ধে দুর্নীতি ও ঘুষ-বাণিজ্যের অভিযোগের শেষ নেই। সরকারি বিভিন্ন দফতর নিয়ন্ত্রণের জন্য আপন ছোট চার ভাইকে নিয়োজিত করেছেন তিনি। মন্ত্রীর নামে তারাই এসব দফতর পরিচালনা করেন। স্থানীয়ভাবে এরা চার খলিফা হিসেবে পরিচিত। জেলার সর্বস্তরের মানুষ এ সম্পর্কে অবগত হলেও প্রকাশ্যে কেউ মুখ খুলতে সাহস পান না। এমনকি মন্ত্রীর ক্ষমতার দাপটে সাংবাদিকরাও রয়েছেন তটস্ত’। গত সাড়ে পাঁচ বছরে শুধু পল্লী বিদ্যুতের নতুন সংযোগ থেকেই হাতিয়ে নেয়া হয়েছে সাড়ে ৫ কোটি টাকারও বেশি। এছাড়া গ্রামীণ অবকাঠামোর আওতায় টিআর, কাবিখা, কাবিটার ভুয়া প্রকল্প তৈরি করে সরকারি বরাদ্দ লোপাট করার অভিযোগ তো আছেই। প্রশাসনের স্থানীয় পর্যায়ের শীর্ষ কর্মকর্তাদের সহযোগিতায় চলছে এ লুটপাট। সপ্তাহব্যাপী যুগান্তরের তথ্যানুসন্ধানে মন্ত্রী ও তার পরিবারের সদস্যদের ঘুষ-বাণিজ্যের এ চিত্র ফুটে উঠেছে।
চার ভাইয়ের নিয়ন্ত্রণ : সমাজকল্যাণমন্ত্রী মহসিন আলীর পরিবারের বিদ্যুত-বাণিজ্য নিয়ে প্রথম মুখ খোলেন মৌলভীবাজার পল্লী বিদ্যু ইলেকট্রিশিয়ান সমিতির চারবারের সাবেক সভাপতি ছালিক মিয়া। এ বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি বলেন, বিদ্যুত খাতের অনিয়ম পত্রিকায় লিখে কোনো লাভ নেই। গত পৌনে ৬ বছরে সৈয়দ মহসিন আলীর নির্বাচনী এলাকা মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার কোনো গ্রামেই টাকা ছাড়া কাউকে বিদ্যুত সংযোগ দেয়া হয়নি। ‘বিদ্যুত বিভাগে চলছে ওয়ানওয়ে রোড।’ তিনি বলেন, শুধু বিদ্যুত খাতই নয়, মন্ত্রী জেলার বিভিন্ন অফিস-আদালতে চার ভাইকে খলিফা হিসেবে নিয়োগ দিয়েছেন। এ বিষয়ে প্রতিকার চেয়ে ইলেকট্রিশিয়ান সমিতির নেতারা মন্ত্রী মহসিন আলীর হস্তক্ষেপ কামনা করেন। এ সময় মন্ত্রী তাদের বলেন, তিনি শুধু মৌলভীবাজারের কথা চিন্তা করেন না। তাকে সারা দেশ নিয়ে চিন্তা করতে হয়। সে জন্য তিনি ছোট চার ভাইকে বিভিন্ন দফতর দেখভাল করার জন্য বণ্টন করে দিয়েছেন। 
এর মধ্যে মৌলভীবাজারের পল্লী বিদ্যুৎ বিভাগের দায়িত্বে রয়েছেন সৈয়দ মোস্তাক আলী; থানা এবং মামলা-মোকদ্দমা ও বালুমহালের দায়িত্বে সৈয়দ লিয়াকত আলী; গানবাজনা, যাত্রা, মেলা আর জলমহালের দায়িত্বে সৈয়দ সলমান আলী এবং ফরেস্ট (বনের কাঠ) বিভাগে নওশের আলী খোকন। দফতর নিয়ন্ত্রণে যারা দায়িত্বে রয়েছেন স্ব স্ব কাজের জন্য তাদের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন তিনি।
এদিকে মন্ত্রীর ভাইয়ের বিদ্যুত-বাণিজ্য সম্পর্কে রাজনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মিজবাউদ্দোজা ভেলাই বলেন, তার উপজেলার কোথাও টাকা ছাড়া বিদ্যুত সংযোগ দেয়া হয়নি। মন্ত্রীর ছোট ভাই মোস্তাক আলীর পল্লী বিদ্যুত-বাণিজ্যের কারণে তৃণমূল আওয়ামী লীগ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে বদনাম হচ্ছে সরকারের। প্রতি মিটারের জন্য সাড়ে তিন হাজার টাকা নেয়া হচ্ছে। এমনকি নতুন বিদ্যুত সংযোগ উদ্বোধনের জন্য মন্ত্রীর ব্যবহৃত গাড়ির জ্বালানি খরচের নামেও টাকা নেয়া হচ্ছে। তিনি বলেন, ‘আমরা এ কোন দেশে বাস করছি।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পাঁচগাঁও ইউনিয়নের আমীরপুর গ্রামের আকামত মেম্বার তার গ্রামে বিদ্যুত লাইনের জন্য সাড়ে তিন লাখ টাকা দিয়েছেন। একই উপজেলার উত্তরবাগ ইউনিয়নের সাবেক মেম্বার ছালিক মিয়াসহ অনেকেই টাকা দিয়েছেন। ভেলাই মিয়ার দেয়া তথ্যের ভিত্তিতে আমিরপুর গ্রামের আকামত মেম্বারের সঙ্গে যোগাযেগ করা হলে তিনি বলেন, ‘কত টাকা দিয়েছি তা শুনে লাভ নেই। টাকা দেয়ার তথ্য ফাঁস করা হলে বিদ্যুত সংযোগ তো পাবই না, বরং টাকাটাও ফেরত পাওয়া যাবে না।’
সূত্র জানায়, ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৪ সালের মার্চ পর্যন্ত পল্লী বিদ্যুতের নতুন সংযোগ দিয়ে বিভিন্ন খরচের কথা বলে প্রায় সাড়ে ৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছে সমাজকল্যাণমন্ত্রী মহসিন আলীর পরিবার। মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির রেসিডেন্সিয়াল প্রকৌশলী (আরই) আশুকুর রহমান জানান, ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত মৌলভীবাজার সদর উপজেলায় ৬৫ দশমিক ৮৯ কিলোমিটার ও রাজনগর উপজেলায় ১শ’ এক দশমিক ৬৮ কিলোমিটার নতুন সংযোগ দেয়া হয়েছে। এছাড়া চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত মৌলভীবাজার সদর উপজেলায় ২৩ দশমিক ৩২ কিলোমিটার ও রাজনগর উপজেলায় ১৮ দশমিক ৬৯ কিলোমিটার লাইনের সংযোগ দেয়া হয়। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মন্ত্রী মহসিন আলীর নির্বাচনী এলাকায় যেসব গ্রামে বিদ্যুতের খাম্বায় তার টানানো হয়েছে সবখানেই বিদ্যুত সংযোগ দেয়া হয়েছে। এছাড়া এখনও যেসব গ্রামে বিদ্যুত পৌঁছেনি সেখানে লাইনে ত্র“টি রয়েছে। আরেক প্রশ্নের জবাবে আশুকুর রহমান বলেন, নিয়মানুযায়ী প্রতি কিলোমিটার বিদ্যুত লাইনে ৩৫ থেকে ৪০টি মিটার সংযোগ দেয়া হয়। এ হিসাবে প্রায় ৮ হাজার ৩৬০টি মিটারের অনুকূলে বিদ্যুত সংযোগ দেয়া হয়েছে। অর্থাৎ ৮ হাজার ৩৬০ পরিবার বিদ্যুত সংযোগ পেয়েছে।
আবাসিক প্রকৌশলীর দেয়া তথ্যের ভিত্তিতে এক হিসেবে দেখা যায়, প্রতিটি মিটারের জন্য সাড়ে তিন হাজার টাকা, বিদ্যুতের সংযোগ স্থাপনে ৩ হাজার টাকা মিলে মোট সাড়ে ৬ হাজার টাকা অগ্রিম চাঁদা উঠানো হয়েছে। প্রতি মিটার থেকে সাড়ে ৬ হাজার টাকা হিসাবে মোট ৫ কোটি ৪৩ লাখ ৩৪ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর ছোট ভাই সৈয়দ মোস্তাক আলী।
ভুক্তভোগীদের কথা : মৌলভীবাজার সদর থানার কাগাবালা ইউনিয়নের শেখরইজরা গ্রামের বাসিন্দা ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সাবেক সভাপতি আবদুল মোমিত কাপ্তান মিয়া যুগান্তরকে বলেন, তার গ্রামে বিদ্যুত সংযোগের জন্য ৯২টি মিটারের খরচ হিসেবে ২ লাখ ৬৯ হাজার টাকা দেয়া হয়েছে। প্রতি মিটারের জন্য ৩ হাজার টাকা করে অগ্রিম দেয়া হয়। বারবার তারিখ করার পরও তারা বিদ্যুত পাচ্ছেন না। তিনি আক্ষেপ করে বলেন, জন্মলগ্ন থেকে আওয়ামী পরিবারের সদস্য হয়েও নিজের দলের মন্ত্রীর পরিবারের সদস্যদের কাছে বিদ্যুতের জন্য টাকা দিতে হয়েছে। এজন্য নিজের পরিবারের সদস্যদের কাছেও মুখ দেখাতে পারছি না। 
তিনি বলেন, এ কথা কাউকে বলতেও পারছি না আবার সইতেও পারছি না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মন্ত্রীর কাছে এ ব্যাপারে সহযোগিতা চেয়েছিলেন তারা। কিন্তু মন্ত্রী নিজেই বলেছেন তিনি বিদ্যুত খাত দেখাশোনা করেন না। তার ভাই মোস্তাক আলীর কাছে বিদ্যুৎ লাইনের নতুন সংযোগের দায়িত্ব দিয়েছেন। তার সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন। গত ২৭ রমজানের আগে বিদ্যুত সংযোগ দেয়ার কথা বলে টাকা নিয়েছেন মোস্তাক আলী।
একই গ্রামের বাসিন্দা আবদুল মালিক বলেন, মোস্তাক আলী শুধু ৯২টি মিটারের খরচই নয়, মন্ত্রী যে নতুন বিদ্যুত সংযোগ উদ্বোধন করবেন সেজন্যও ৩০ হাজার টাকা নিয়েছেন। গ্রামের কাপ্তান মিয়াসহ ৫-৭ মুরব্বি মিলে মন্ত্রী মহসিন আলীর বাড়িতে গিয়ে মোস্তাকের হাতে টাকা তুলে দেন তারা। বিদ্যুৎ লাইনের খাম্বার ভাড়া হিসেবে আরও ৩০ হাজার টাকা নেয়া হয়েছে তাদের কাছ থেকে। রাজনগর উপজেলার কড়াইয়া গ্রামের আবদুল মান্নান বলেন, সাড়ে ৪শ’ পরিবার মিলে মিটার বাবদ পরিবারপ্রতি ৩২শ’ টাকা এবং লাইনে তার স্থাপনের জন্য আরও অতিরিক্ত ৫ হাজার টাকা দেয়া হয়। এতে দেখা যায়, প্রতি পরিবার থেকে ৮ হাজার ২শ’ টাকা হারে ৩৬ লাখ ৯০ হাজার টাকা শুধু এক গ্রাম থেকেই হাতিয়ে নেয়া হয়। অথচ এ গ্রামের মানুষ এখনও বিদ্যুত পাননি।
সূত্র জানায়, মৌলভীবাজার সদর উপজেলার তিনটি ইউনিয়ন থেকেই বিদ্যুৎ লাইনের বিনিময়ে ২৮ লাখ টাকা ঘুষ নিয়েছেন সৈয়দ মোস্তাক আলী। এর মধ্যে খলিলপুর ইউনিয়নের কেশবচর গ্রাম থেকে ১৩ লাখ টাকা, খলিলপুর গ্রাম থেকে ৩ লাখ টাকা, চানপুর লামুয়া থেকে ৫ লাখ টাকা, নতুন বস্তি গ্রাম থেকে আড়াই লাখ টাকা, আমতৈল ইউনিয়নের কদুপুর গ্রাম থেকে আড়াই লাখ টাকা, দুঘর গ্রাম থেকে দুই লাখ টাকা। মন্ত্রী হওয়ার পর এসব গ্রামে বিদ্যুৎ উদ্বোধন করেন মহসিন আলী।
মন্ত্রীর উদ্বোধন ফি : সূত্র জানায়, গত সাড়ে পাঁচ বছরে মৌলভীবাজার ও রাজনগর উপজেলার যেসব গ্রামে বিদ্যুত সংযোগ উদ্বোধন করা হয়েছে তার সবগুলো স্থান থেকেই সমাজকল্যাণমন্ত্রীর উদ্বোধনের কথা বলে টাকা নিয়েছেন সৈয়দ মোস্তাক আলী। এছাড়া যেসব গ্রাম নতুন সংযোগের অপেক্ষায় রয়েছে সেসব গ্রাম থেকেও মন্ত্রীর উদ্বোধনের নামে টাকা নেয়া হয়েছে। এসব অভিযোগের সত্যতা মেলে সম্প্রতি আমতৈল ইউনিয়নের দুটি গ্রামে পল্লী বিদ্যুতের নতুন সংযোগের উদ্বোধনের তথ্য থেকে। এর মধ্যে আমতৈল ইউনিয়েনের কদুপুর গ্রামে থেকে ২৫ হাজার টাকা এবং দুঘর গ্রাম থেকে ২০ হাজার টাকা নিয়ে ইতিমধ্যে বিদ্যুত সংযোগ উদ্বোধন করেন তিনি। অন্যদিকে উদ্বোধনের অপেক্ষায় থাকা বিভিন্ন গ্রাম থেকে মন্ত্রীর নামে অগ্রিম টাকা আদায় করেছেন তার ছোট ভাই মোস্তাক আলী। এর মধ্যে পশ্চিম আগনসি গ্রাম থেকে ৩০ হাজার টাকা, কাগাবালা ইউনিয়নের শেখেরইজরা গ্রাম থেকে ৩০ হাজার টাকা নেয়া হয়।
পল্লী বিদ্যুতের নতুন সংযোগ দেয়ার নামে টাকা নেয়ার অভিযোগ সম্পর্কে জানতে মঙ্গলবার ৬টা ১৫ মিনিটে সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর মোবাইলে ফোন করা হলে রিপন নামে একজন তার ব্যক্তিগত সেলফোন রিসিভ করেন। এ সময় তিনি বলেন, মন্ত্রী মহোদয় অফিসে বিশ্রামে আছেন। কথা বলা যাবে না। তবে সৈয়দ মহসিন আলীর ছোট ভাই সৈয়দ মোস্তাক তার বিরুদ্ধে টাকা নেয়ার অভিযোগ সম্পর্কে বলেন, তিনি বিদ্যুত দেয়ার নামে কারও কাছ থেকে কোনো টাকা নেননি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সৈয়দ মহসিন আলী যেসব স্থানে বিদ্যুতের নতুন সংযোগ উদ্বোধন করেছেন সেসব স্থানে ডেকোরেশন বাবদ গ্রামের লোকজনই টাকা তুলেছেন। এখানে তার কোনো হাত নেই। আ-স

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া