adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘অপহরণকারীরা আমার কাছে তারেক সম্পর্কে জানতে চাইতো’

মুজিব-তারেকডেস্ক রিপোর্ট : অপহরণের পর সাড়ে তিন মাস নিখোঁজ থাকার গত সোমবার টঙ্গী থেকে উদ্ধার হয়েছেন যুক্তরাজ্য বিএনপির সহ-সভাপতি মুজিবুর রহমান মুজিব। এই জিম্মি অবস্থায় তাকে প্রায়ই একটি প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। আর তা হচ্ছে- লন্ডন অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তার সম্পর্ক কেমন, কতোবার সাক্ষাত হয়েছে।
গতকাল মঙ্গলবার রাতে অপহরণের বর্ণনা দিয়ে মুজিবুর রহমান এসব জানান। মুজিব সুনামগঞ্জ জেলা শাখার নবগঠিত আহ্বায়ক কমিটির সদস্যও।
তিনি জানান, বন্দিদশার সাড়ে ৩ মাসে কথায় কথায় শুধু তারেক রহমানকে নিয়ে প্রশ্ন করা হতো। অপহরণকারীরা প্রমিত বাংলা ও ইংরেজিতে তার কাছে জিজ্ঞাসা করতো- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে কতবার দেখা হয়েছে। তার সঙ্গে সম্পর্ক কেমন, আর্থিক লেনদেন হয়েছে কি না?
তখন মুজিবের উত্তর ছিল, ‘তারেক রহমান লন্ডনে যাওয়ার সময় আমিসহ অন্য নেতারা সংবর্ধনা দিয়েছিলাম। দলীয় নেতা হিসেবে তাকে শ্রদ্ধা করি। এর বেশি কিছু জানি না।’
অপহরণ পরবর্তী ঘটনার বর্ণনা তিনি বলেন, অপহরণ করে গাড়িতে তোলার পর কালো কাপড় দিয়ে চোখমুখ বেঁধে ফেলা হয়। অপহরণকারীদের মধ্যে দু’জন ছিল পুলিশের পোশাক পরা। তারা দুই পাশে বসে গুলি করে মেরে ফেলার ভয় দেখিয়ে চুপচাপ থাকার হুমকি দেয়। মুহূর্তের মধ্যে দ্রুত গতিতে চলতে থাকে তাদের বহনকারী মাইক্রোবাস। পেছনের সিট থেকে কেউ এয়ার ফ্রেশনারের মতো কিছু ছেড়ে দেয়। সেই গন্ধেই ঘুম এসে যায় তার। একটি নির্জন কক্ষে অপহরণকারীদের বুটের লাথিতে সংজ্ঞা ফিরে পান এই বিএনপি নেতা।
সংজ্ঞা ফিরে এলে লাথির স্থান কোমরসহ শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা অনুভব করেন তিনি। তখন পরনের পোশাক, মোবাইলসহ কোনও কিছুই কাছে ছিল না। এতে অপহরণকারীদের কাছে জানতে চান তাকে কেন এবং কোথায় আনায় হয়েছে। তখনও তার চোখ বাঁধা ছিল। জবাবে তারা খুব রুক্ষ্ণ স্বরে বলে, তোকে মুক্তিপণের জন্য নিয়ে এসেছি। টাকা দিবি ছাড়া পাবি। এভাবেই নির্যাতন সহ্য করেই সাড়ে ৩ মাস বন্দিদশা পার করেছেন যুক্তরাজ্য বিএনপির নেতা ও বিশিষ্ট এই ব্যবসায়ী। তবে অপহরণকারীরা তারেক রহমানের প্রসঙ্গে টেনে তাকে প্রায়ই প্রশ্নের মুখোমুখি করা হতো।
কীভাবে অপহƒত হলেন তার বর্ণনায় মুজিব বলেন, ‘গত ৪ মে বিকেলে সুনামগঞ্জে একটি দলীয় মানববন্ধন শেষে নিজ প্রাইভেটকার যোগে সিলেটের বাসায় যাচ্ছিলাম। পথিমধ্যে শহরতলীর টুকের বাজার এলাকায় একটি মাইক্রোবাস আমার গাড়ির গতিরোধ করে। মাইক্রোবাসে পুলিশের পোশাক পরিহিত ৮/১০ জন লোক ছিল। তারা চালকের কাছ থেকে গাড়ির কাগজপত্র দেখতে চায়। কাগজপত্র দেখে পুলিশ পরিচয়দানকারীরা আমাকে বলে, ‘স্যার আপনার চালকের লাইসেন্স ভুয়া। এই ভুয়া কাগজপত্র নিয়ে গাড়ি চালানো যাবে না। তবে আপনাকে আমাদের গাড়িতে করে গন্তব্যে পৌঁছে দিচ্ছি। এরপর পুলিশের পোশাকদারীদের মাইক্রোবাসে উঠেই অপহরণকারীদের খপ্পড়ে পড়ি। আর অপহরণের ওই দীর্ঘ সময়ে আমাকে সামান্য পরিমাণ খাবার দেয়া হলেও চোখ বাঁধা অবস্থায় ঘুম থেকে শুরু করে পায়খানা প্রস্রাব সবকিছুই সারতে হতো ওই ফ্লোরেই।’
গত সোমবার ভোরে ঢাকার অদূরে টঙ্গী এলাকায় রাস্তার পাশে অপহরণকারীরা বোরকা পরিয়ে মুজিবকে ফেলে যায়। এর আগে তাকে প্রায় এক ঘণ্টা গাড়িতেই ঘুরানো হয়। তিনি বর্তমানে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের ৬১৪ নম্বর কেবিনে চিকিতসাধীন। চিকিতসকরা জানিয়েছেন, তার অবস্থা সঙ্কটমুক্ত। তবে রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ায় সেটা পূরণের চেষ্টা করা হচ্ছে। তার হাত-পায়ের নখে কিছু আঘাতের চিহ্ন রয়েছে।
বন্দিদশা থেকে ফিরে আসা যুক্তরাজ্যের ব্রিকলেনে বসবাসরত এই বিশিষ্ট ব্যবসায়ী বলেন, ‘অপহরণকারীরা সোমবার ভোরে ঘণ্টাখানেক গাড়ি চালিয়ে চোখ বাঁধা অবস্থাতেই বোরকা পরিয়ে ও মুখে স্কচটেপ দিয়ে তাকে টঙ্গীর অদূরে ফেলে যায়। একইভাবে তার গাড়ি চালক সোহেলকেও রেখে যাওয়া হয়। পরে একটি সিএনজি অটোরিকশায় করে মুজিব গুলশানে বসবাসরত শ্যালক ব্যারিস্টার আনোয়ার হোসেনের বাসায় যান।
এদিকে আজ বুধবার মুজিবকে আদালতে হাজির করে জবানবন্দি নেওয়া হতে পারে বলে জানিয়েছেন সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার হেমায়েতুল ইসলাম পুলিশ। সুনামগঞ্জের পুলিশ সুপার হারুন অর রশিদ বলেন, ‘মুজিবের সঙ্গে কথা বলতে না পারায় তার ‘নিখোঁজ’ রহস্যের জট খুলছে না। তবে মুজিবের কথাবার্তায় বেশ গরমিল লক্ষ্য করা যাচ্ছে।’

মুজিবরের শ্যালক ব্যারিস্টার আনোয়ার হোসেনের বলেন, ‘চালক রেজাউল হক সোহেলকে এক হাজার টাকা দিয়ে সুনামগঞ্জে যাওয়ার জন্য সোমবারই পাঠিয়ে দেয়া হয়েছে। তবে মঙ্গলবার বিকেল ৪টা পর্যন্ত সোহেলের কোনো সন্ধান পায়নি তার পরিবার। সোহেলও পরিবারের কারও সঙ্গে কোনও যোগাযোগ করেনি। এঘটনায় নতুন করে আতঙ্কে আছে সোহেলের পরিবার। তার বাড়িতে সোমবার রাত ১০টার পর থেকে পুলিশ পাহারা বসানো হয়েছে।’
তবে সুনামগঞ্জের পুলিশ সুপার মো. হারুন অর রশিদ জানান, বুধবার দুপুরে পুলিশের একটি বিশেষ দল ঢাকার গুলশান এলাকা থেকে মুজিবুরের গাড়িচালককে উদ্ধার করেছে। বর্তমানে তাকে ঢাকায় পুলিশি হেফাজতে রাখা হয়েছে।
ইউনাইটেড হাসপাতালে মুজিবের নিরাপত্তায় পুলিশের গুলশান বিভাগ থেকে ৬ সদস্যর একটি দল নিয়োজিত রয়েছে। গুলশান জোনের উপ-পুলিশ কমিশনার লুৎফুল কবির জানান, বিএনপি নেতা মুজিবুর রহমানকে পুলিশি নজরদারিতে রাখা হয়েছে। তিনি সুস্থ হলে তিন মাস কোথায় ছিলেন, কারা তাকে অপহরণ করেছিল এসব বিষয় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। বা-মে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া