adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদ থেকে পদত্যাগ করছে ইমরানের দল

ImranKhanআন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে সরকার বিরোধী আন্দালনকে আরো বেগবান করতে তেহরিক-ই-ইনসাফ দলের পার্লামেন্ট সদস্যরা পদত্যাগ করতে যাচ্ছেন বলে সোমবার ঘোষণা দিয়েছেন দলের নেতা এবং সাবেক ক্রিকেট তারকা ইমরান খান ।
প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফের পদত্যাগের দাবিতে শনিবার থেকে রাজধানী ইসলামাবাদে অবস্থান ধর্মঘটে অসংখ্য নেতা-কর্মীর সঙ্গে অংশ নিচ্ছেন পিটিআিই নেতা এবং এক সময়ের জনপ্রিয় ক্রিকেট তারকা ইমরান খান। প্রধানমন্ত্রীর পদত্যাগের জন্য রোববার ২৪ ঘণ্টার আলটিমেটামও দিয়েছেন তিনি। মঙ্গলবার বিকেলে ওই আলটিমেটাম শেষ হওয়ার কথা রয়েছে। এরপর তার দলবল নিয়ে ইসলামাবাদের রেড জোনের দিকে যাত্রা করার কথা রয়েছে।
এছাড়া মঙ্গলবার আরো পরের দিকে পাকিস্তানের একটি মাত্র প্রদেশ ছাড়া সবকটি প্রাদেশিক পার্লামেন্ট থেকে পিটিআই সদস্যরা ইস্তফা দিতে যাচ্ছেন বলে দলের নেতা ইমরান খান ঘোষণা দিয়েছেন। তবে পদত্যাগ করছেন না খাইবার পাখতুনখাওয়া রাজ্যের পার্লামেন্ট সদস্যরা। কেননা গত বছরের সাধারণ নির্বাচনে এ প্রদেশটিতে সেবচেয়ে বেশি আসন পেয়েছে পিটিআই এবং এখানে তারাই সরকারে রয়েছে।
পাকিস্তানে সরকার বিরোধী আন্দোলনের অন্য নেতা তাহিরুলকাদরি অবশ্য জনতার পার্লামেন্ট গঠন করবেন বলে ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার সন্ধ্যায় তার এই পার্লামেন্ট গঠন করার কথা রয়েছে। এদিকে ইমরানের এই ঘোষণার কড়া সমালোচনা করেছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিআই) চেয়ারম্যান আসিফ আলি জারদারি। সোমবার লন্ডনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, পিটিআই সদস্যদের আইনসভা থেকে বেরিয়ে আসার এ সিদ্ধান্ত দেশ এবং গণতন্ত্রের অগ্রগতির জন্য শুভ নয়।
তবে পিপিআই সংসদ সদস্যরা পার্লামেন্ট ছাড়বেন না বলে জানা গেছে। তারা অন্যান্য রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে পার্লামেন্টে আরো সক্রিয় ভূমিকা পালনের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া এই দলটি দেশের বর্তমান সঙ্কটময় রাজনৈতিক পরিস্থিতি উত্তরনে সরকারের সঙ্গে আলোচনা করবে বলেও জানিয়েছে। জারদারির বরাত দিয়ে ডনকে জানিয়েছেন পিপিআই মুখপাত্র ফারহাতুল্লাহ বাবর ডনকে এসব কথা জানিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া