adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মায়ের পেটে নয়, কৃত্রিম উপায়ে হবে মানব শিশুর জš§!

axgfsdfআন্তর্জাতিক ডেস্ক : এবার আর মায়ের পেটে শিশুর জš§ নয়। একেবারে কৃত্রিম উপায়ে জš§ নেবে শিশু। আর তার জন্য অপেক্ষা করতে হবে দশকতিনেকের।
গবেষকরা আশা করছেন, মায়ের পেটে নয়, কৃত্রিম উপায়ে শরীরের বাইরেই মানবশিশুর জš§প্রক্রিয়া সম্পন্ন হবে। ‘একটোজেনেসিস’ নামের এ পদ্ধতি ২০৩৪ সাল নাগাদ প্রস্তুত হবে বলে ধারণা করছেন গবেষকরা। এর পরের দশকেই এটি মানুষের কাছে সহজলভ্য হবে। ২০০১ সাল থেকেই এ প্রযুক্তিটি নিয়ে গবেষণা চলছে। এ পদ্ধতির সাহায্যে এর আগে ‘প্লাসেন্টা যন্ত্রে’ ইঁদুরের ভ্রূণ তৈরির কাজ হয়েছে।
‘একটোজেনেসিস’ হচ্ছে শরীরের বাইরে একটি জৈব, যা দেহের বেড়ে ওঠার পদ্ধতি, যা পশু বা ব্যাকটেরিয়ার ক্ষেত্রে প্রয়োগ করা হয়। এতে কৃত্রিম গর্ভাশয়ের জন্য কৃত্রিম একটি জরায়ুর প্রয়োজন পড়ে, যা ফিটাসের জন্য পুষ্টি ও অক্সিজন সরবরাহ করতে পারে।
বর্জ্য অপসারণের জন্য কাস্টম-বিল্ট অ্যামিনোটিক ফ্লুইডের থলিরও প্রয়োজন পড়ে। এসব বস্তুকে একটি ‘প্লাসেন্টা যন্ত্র’ দিয়ে সংযুক্ত করা হয়, যাতে বিভিন্ন কেবল বা তার যুক্ত থাকে।
এ তারগুলোর মাধ্যমে ফিটাসের শরীরের ওজন, হƒদস্পন্দন বেড়ে ওঠার প্রকৃতি বোঝা যায়। গবেষকরা দাবি করেছেন, পুরো কৃত্রিম এ প্রক্রিয়ার মাধ্যমে সন্তান জš§ হলে ‘সারোগেট মাদার’ বা গর্ভ ভাড়া নেওয়ার প্রয়োজন পড়বে না।
প্রযুক্তিটির সমর্থকরা বলছেন, এ প্রযুক্তির ফলে শিশুমৃত্যুর হার কমবে এবং সহজে শিশুর নজরদারি করা যাবে। তবে সমালোচকরা বলছেন, এ ধরনের প্রযুক্তির ফলে সামাজিক সমস্যা তৈরি হবে। মা ও শিশুর মধ্যকার বন্ধন আর থাকবে না। হাফিংটন পোস্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া