adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুহানির সাফ জবাব : ক্ষেপণাস্ত্র নিয়ে কোনো আলোচনা নয়

ইরানি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা (ফাইল ফটো)আন্তর্জাতিক ডেস্ক : নিজেদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতা নিয়ে কোনো রকমের আলোচনা করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। তিনি বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচির সঙ্গে মিলিয়ে ক্ষেপণাস্ত্র ইস্যু কোনোভাবেই কোনো লেভেলে আলোচিত হতে পারে না।
ইরান সফররত আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার প্রধান ইউকিয়া আমানোর সঙ্গে এক বৈঠকে ড. রুহানি এ কথা বলেছেন।
পশ্চিমা কোনো কোনো কর্মকর্তা বিশেষ করে আমেরিকা বলছে, ছয় জাতিগোষ্ঠীর বৈঠকে পরমাণু কর্মসূচির সঙ্গে ইরানের ক্ষেপণাস্ত্র সক্ষমতার ইস্যুটিও আলোচনা করতে হবে।
আমানোর সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট রুহানি বলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু আলোচনায় ইরান খুবই আন্তরিক এবং ইউরেনিয়াম সমৃদ্ধকরণসহ তেহরান তার শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি পরিচালনার অধিকার ছাড়া আর কিছু চায় না। তিনি আরো বলেন, আন্তর্জাতিক নীতী-আদর্শের সঙ্গে সঙ্গতি রেখে ইরান সবসময় কৌশলগত, বৈধ ও স্বচ্ছভাবে সহযোগিতা করতে চেয়েছে।
 ইরানের উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের জন্য আধুনিক প্রযুক্তি জরুরি বলেও উল্লেখ করেন ড. রুহানি। এ সময় তিনি স্পষ্ট করে জানিয়ে দেন, শুধুমাত্র পরমাণু বিস্তাররোধ চুক্তি এবং আইএইএ’র রক্ষাকবচের আওতায় তেহরান তার পরমাণু প্রকল্প পরিদর্শনের সুযোগ দেবে। তিনি বলেন, উইন-উইন অবস্থার মধ্যদিয়ে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর আলোচনা হলে তাতে সব পক্ষ লাভবান হবে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া